দেশ

বিশ্বক্ষুধা সূচকে যখন দেশ ১০৩,তখনই দেশের দীপোৎসবে গিনেস বুকে নাম!!


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২৮শে অক্টোবর:-আচ্ছে দিন । রবিবার আনন্দে উদ্বেল ছিল উত্তর প্রদেশ ।। অযোধ্যায় যে হয়েছে “”দীপোৎসব””….. গিনেস বুকে নাম উঠে গেছে এই অসাধারণ “”দীপোৎসব”” এর।। এর থেকে বড় আচ্ছে দিন আর কিছু হতে পারে???? বিজেপি নেতা মন্ত্রীরা ঘন ঘন অভিনন্দন জানাচ্ছে মুখ‌্যমন্ত্রী যোগী আদিত্য নাথ কে।। এটাই তো স্বাভাবিক আচ্ছে দিনের রাজত্বে।।।

এটা হলো আলোর দিক আর এক দিকে একটা বারো বছরের মেয়ে খিদের জ্বালা সহ্য করতে না পেরে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দিল আর পয়সা র অভাবে ৭০ শতাংশ পুড়ে যাওয়া শরীর নিয়ে বিনা চিকিৎসায় ছটফট করতে করতে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে !!!!

সুত্রের খবর অনুযায়ী জানা গেছে যে প্রচন্ড খিদে নিয়ে বাড়ি ফিরেছিল ওই অসহায় মেয়েটি সাথে ছোট একটা ভাইও ছিল তার ও পেটে খিদে।। ঘরে মাত্র একটি রুটি ছিল ।। সে ভাই কে বলে অর্ধেক অর্ধেক করে খেতে।। কিন্তু খিদের জ্বালা সহ্য করতে না পেরে ভাইটি পুরো রুটি টা খেয়ে ফেলে ।। তাই দেখে মেয়েটি রাগ সামলাতে না পেরে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়।। কাহিনী এখানেই শেষ নয়প্রতিবেশীরা পুড়ে যাওয়া মেয়েটাকে নিয়ে হসপিটাল এ গেলে জানানো হয় যে পোড়ার ওষুধ নেই তাদের কাছে, অত এব মেয়েটিকে বাড়ী ফিরিয়ে দেয়।। ডাক্তার বাবুরা জানিয়েছিলেন ওষুধ বাইরে থেকে কিনে দিলে তবেই চিকিৎসা সম্ভব নয়তো নয়।।

প্রতিবেশী বা মেয়েটার বাবার কাছে টাকা ছিল না তাই ওই ৭০ শতাংশ পুড়ে যাওয়া মেয়ে নিয়ে বাড়ি চলে আসে সবাই।। মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে মেয়েটা একদম বিনাচিকিৎসাতে।। প্রতিবেশীরা বলছেন মেয়েটা বুঝতে পারেনি খিদের জ্বালা বেশি না পোড়ার জ্বালা বেশি।।

সীতাপুরের দীপাবলি ফিকে।।। কয়েকটি হিন্দি ভাষী সংবাদ মাধ্যম জানিয়েছে মেয়ে কে হসপিটাল থেকে ফিরিয়ে আনার পর থেকে তার বাবা খেতমজুর রাকেশের প্রধান কাজ রুটি জোগাড় করা।। কয়েকদিন থেকে রাকেশ চেয়েচিন্তে খাবার জোগাড় করছিল।। খবর অনুযায়ী জানা গেছে যন্ত্রণায় ছটফট করছে মেয়েটা আর রুটির খোঁজ এখন ও সম্পূর্ন হয়নি তার বাবার।।সদ্য জানা গেছে আচ্ছে দিনের স্লোগান যেমন আছে তেমনি আছে খিদেও।। ক্ষুধার মাপকাঠিতে বিশ্বের ১১৯ টা দেশের মধ্যে ১০৩ এ ভারত।। গ্রামের মানুষ প্রতিদিনের পন্য কিনতে পারছে না। সেই সমীক্ষাও বেরিয়েছে।।

যোগী আদিত্য নাথ সাড়ে পাঁচ লক্ষ প্রদীপ জ্বালাতে ১৩০ কোটি টাকা বরাদ্দ করেছেন।। দীপাবলির আগে তাঁর রাজ্যে ২৫ হাজার হোমগার্ডের চাকরি গেছে।। তাদের দৈনিক ভাতা বৃদ্ধি করার কথা বলেছিল সুপ্রিম কোর্ট তখন যোগী জানিয়েছেন বাড়তি টাকা দেওয়ার পয়সা নেই।। যখন আলোয় ভেসে যাচ্ছিল তখন কেউ কেউ এই অপ্রিয় কথা তুলেছেন।। পুড়ে যাওয়া দ্বাদশীর চিকিৎসার জন্য টাকা তোলার কথাও বলেছেন কেউ কেউ।।।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।