দেশ বিদেশ রাজ্য

বিশ্ব শরণার্থী দিবস


রুদ্র চক্রবর্তী, চিন্তন নিউজ:২০শে জুন:- আজ ২০ জুন বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) প্রকাশ করেছে তাদের বার্ষিক প্রতিবেদন গ্লোবাল ট্রেন্ডস রিপোর্ট।

প্রতিবেদনটিতে বলা হয়, শরণার্থীদের দুর্দশার দ্রুত সমাপ্তির আশাও দিন দিন কমে আসছে। নব্বইয়ের দশকে প্রতিবছর গড়ে ১৫ লাখ মানুষ প্রত্যাবাসনের মাধ্যমে নিজের দেশে ফিরতে পারতেন। গত দশকে এই সংখ্যা ৩ লাখ ৯০ হাজারে নেমে এসেছে। এ থেকে বোঝা যায়, বাস্তুচ্যুত লোকজনের জন্য টেকসই সমাধান কতটা সংকুচিত হয়ে গেছে।

বস্তুত বিশ্বজুড়ে শরণার্থীদের অমানবিক অবস্থানের প্রতি আন্তর্জাতিক নেতৃবৃন্দের সচেতনতা সৃষ্টির জন্য পালন করা হয়। বিশ্ব শরণার্থী দিবস বলতে বোঝানো হয় প্রতি বছর জুন মাসের ২০ তারিখ।

২০০০ সালের ৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৫৫/৭৬ ভোটে অনুমোদিত হয় যে, ২০০১ সালে থেকে জুন মাসের ২০ তারিখ আন্তর্জাতিক শরণার্থী দিবস হিসেবে পালন করা হবে। এ কারণে এ দিনটি বাছাই করা হয় যে, ১৯৫১ সালে অনুষ্ঠিত শরণার্থীদের অবস্থান নির্ণয় বিষয়ক একটি কনভেনশনের ৫০ বছর পূর্তি হয় ২০০১ সালে।

বিশ্ব শরণার্থী দিবস এই বছর ভারতবর্ষে এক আলাদা তাৎপর্যপূর্ণ। কোভিড১৯ মহামারীর আগে কেন্দ্র সরকারের নাগরিক সংশোধন আইন সারাদেশে আলোড়ন তুলেছিল বিক্ষোভ-আন্দোলনে সামিল হয়েছিল সারাভারত।

আজ এই দিনটি উদযাপিত হ’ল সারাদেশের সাথে এই রাজ্যেও। সি পি আই(এম) ডানলপ-বাঁশবেড়িয়া-চন্দ্রহাটীএরিয়া কমিটির অন্তর্গত ৩নং শাখার উদ্যোগে প্রতিবছরের ন্যায় এবছরও পালিত হলো বিশ্ব উদ্বাস্তু দিবস।৩নং শাখার মধ্যে অবস্থিত বাঁশবেড়িয়া পৌরসভার ৩ নং ওয়ার্ডের খামারপাড়া অমলপল্লি UCRC কমিটি প্রতিবাদের মধ্য দিয়ে বিশ্ব উদ্বাস্তু দিবস পালন করে।উপস্থিত ছিলেন ৩নং শাখা সম্পাদক প্রীতম চৌধুরী,গোপাল ব্যানার্জি,দিলীপ প্রামানিক সহ আরো অনেকে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।