বিজ্ঞান ও প্রযুক্তি

“জ্যোতির্বিজ্ঞান পড়বো কেন ?”


পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ:চিন্তন নিউজ:২৮শে সেপ্টেম্বর:–২৭/০৯/২০১৯ তারিখ”জ্যোতির্বিজ্ঞান পড়বো কেন ?” এই
শীর্ষক আলোচনা সভার আয়োজন করে পঃবঃ বিজ্ঞান মঞ্চ, সভাপতিত্ব করেন ‘ অধ্যাপক সুবিমল সেন, উপস্থিত ছিলেন এ যুগের কিশোর বিজ্ঞানী’ পত্রিকা সম্পাদক অধ্যাপক অরুনাভ মিশ্র, অধ্যাপক প্রদীপ মহাপাত্র, অধ্যাপক সত্যজিৎ চক্রবর্তী, শক্তিপদ গণচৌধুরী, অধ্যাপক অনির্বাণ কুন্ডু প্রমুখ।

আলোচনা সভা অনুষ্ঠিত হয় ‘এ যুগের কিশোর বিজ্ঞানী’ পত্রিকা উপসমিতি, গোল পার্ক রামকৃষ্ণ মিশনে, বিবেকানন্দ সেমিনার হলে। ‘এ যুগের কিশোর বিজ্ঞানী’ পত্রিকার ৩০ বছর পূর্তিতে ১২০০ ছাত্র-ছাত্রীর উপস্থিতি ছিল।

আইইউসিএএএ (IUCAA) এর প্রখ্যাত জ্যোতির্বিজ্ঞানী জয়ন্তবিষ্ণু নারলিকর বলেন, “এটা মনে রাখতে হবে যে,জ্যোতির্বিজ্ঞানের মাধ্যমে গ্রহ-নক্ষত্র নিয়ে পড়াশোনা করে দীর্ঘমেয়াদী যে ফলাফল পাওয়া গেছে তাই আজ উপভোগ করতে পারছেন মানুষ। (Study of Planetary Motion by Astronomy had long term benefit which we enjoy today.”) তিনি আরো বলেন, ‘ট্রাইকো ব্রাহে না থাকলে কেপলারের প্ল্যানেটারি মোশন (planetary motion) এর সূত্র তৈরী হয় না, আবার এরা দুজন না থাকলে নিউটন কীকরে অভিকর্ষ তত্ত্ব আবিষ্কার করতেন। তেমনি এই তিন জনই না থাকলে, না চন্দ্রযান পাঠান যেত, না স্মার্ট ফোন ব্যবহার করা যেত। না হতো স্পেস টেকনোলজির এত উন্নতি।

গণিতবিদ মঙ্গলা নার্লিকর ছোটবেলার গ্রহণের অভিজ্ঞতা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন। ছাত্রছাত্রীদের প্রশ্নের উত্তর দেন শ্রী ও শ্রীমতি নার্লিকার।তিনি জ্যোতিষশাস্ত্রকে সম্পূর্ণ অপবিজ্ঞান বলে বর্ননা করেন ও প্রতারকদের থেকে সাবধানে সতর্ক থাকতে বলেন।
প্রধান আলোচকের বিষয়বস্তু বাংলায় তর্জমা করেন অধ্যাপক অনির্বাণ কুন্ডু।

পঃবঃ বিজ্ঞান মঞ্চ
27.9.19


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।