বিদেশ

হংকংয়ে ব্রিটেনের অযাচিত হস্তক্ষেপ।।


চৈতালি নন্দী: চিন্তন নিউজ:২৫শে জুলাই:- সম্প্রতি ব্রিটেন হংকংয়ের ৩০ লাখ অধিবাসীর জন‍্যে নিজের দেশের সীমান্ত খুলে দেবার প্রস্তাব দিলো। হংকংয়ের উপর চীনের নতুন সুরক্ষা আইন বা নিরাপত্তা আইন বলবৎ হবার পর থেকেই ব্রিটেন সমাজতান্ত্রিক চীনে হস্তক্ষেপ করতে শুরু করেছে। ব্রিটেনের ভাষ‍্য অনুযায়ী চীন ব্রিটেন চুক্তিকে মারাত্মক ভাবে লঙ্ঘন করছে।

একসময় ব্রিটেনের কলোনি ছিল চীন। ১৯৯৭ সালে হংকংকে চুক্তির মাধ‍্যমে চীনের হাতে প্রত‍্যার্পন করে ব্রিটেন। ‘এক দেশ দুই ব‍্যবস্থা’নীতি অনুযায়ী চীনের অধিকারে থাকবে হংকং কিন্তু তারা স্বায়ত্তশাসন ভোগ করবে।এরপর থেকে হংকংকে বিভিন্ন পশ্চিমী দেশগুলো বিভিন্ন ভাবে ব‍্যবহার করতে থাকে যা চীনের নিরাপত্তা ও অধিকারকে বিঘ্নিত করছিল।

সম্প্রতি সুরক্ষা আইনটি কার্যকর হওয়ার পর থেকেই পশ্চিমী দুনিয়ার মদতে হংকংয়ে এই আইনটির বিরুদ্ধে বিক্ষোভ সঞ্চারিত হচ্ছিল। ইতিমধ্যে এই আইনটিকে কার্যকর করতে ৩৭০ জন হংকংয়ের নাগরিককে গ্রেফতার করে চীন।

বিবিসি সূত্রে জানা গেছে যুক্তরাজ‍্যের ব্রিটিশ ন‍্যাশনাল ওভারসীজ (বিএলও) পাসপোর্টধারী ৩ লাখ ৫১ হাজার বাসিন্দা সহ আরও ২৬ লাখ বাসিন্দা যুক্তরাজ‍্যে গিয়ে ৫ বছর বসবাসের সুযোগ পাবেন ও একবছর পরে তারা সেখানকার নাগরিকত্বের জন‍্যে আবেদন করতে পারবেন।তারা কাজ ও শিক্ষার অধিকার পাবেন । উল্লেখযোগ্য যে এই বিএলও পাশপোর্ট ধারীরা হংকংয়ে বিশেষ মর্যাদা পেতেন।ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, তারা নৈতিকতা ও চুক্তির সপক্ষে রয়েছেন ও এই চুক্তির প্রতি শ্রদ্ধাশীল।

হংকংয়ের বর্তমান পরিস্থিতিতেও এর আগেও বেইজিং সরকার একাধিকবার ব্রিটেনকে চীনের অভ‍্যন্তরীণ ব‍্যাপারে হস্তক্ষেপ করতে নিষেধ ও সতর্ক করেছিল। চীন মনে করে সমস্ত বিএনও পাশপোর্টধারীরা চীনের নাগরিক। ব্রিটেনের এই অযাচিত পদক্ষেপটি আন্তর্জাতিক আইনকে লঙ্ঘন করবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।