দেশ বিদেশ

এন আর সি ইস্যুতে হস্তক্ষেপ রাষ্ট্রসংঘের


মৌসুমী চক্রবর্তী, চিন্তন নিউজ, ৩ সেপ্টেম্বর: এনআরসি ইস্যুতে রাষ্ট্রসংঘ এবার হস্তক্ষেপ করলো! রাষ্ট্রসংঘের উদ্বাস্তু বিভাগের শীর্ষ আধিকারিক ফিলিপো গ্রান্ডি এই ইস্যুতে একপ্রকার সতর্কবার্তা দিয়েছেন ভারত সরকারকে। ফিলিপো গ্রান্ডি ভারত সরকারকে নিশ্চিত করতে বলছেন, কোনওভাবেই কোনও নাগরিক যেন রাষ্ট্রহীন হয়ে না পড়েন।

ভারতের এনআরসিতে ১৯ লক্ষ মানুষের বাদ পড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রবিবার তিনি এবং জেনিভা থেকেই একটি বিবৃতি জারি করেছেন। বিবৃতিতে বলা হয়েছে, “যে কোনও প্রক্রিয়া, যাতে অনেক মানুষ রাষ্ট্রহীন হয়ে যেতে পারে সেই প্রক্রিয়াই, রাষ্ট্রসংঘের বিশ্বকে উদ্বাস্তশূন্য করার প্রচেষ্টা ব্যর্থ করবে।”

যেমন ভারত সরকারের উচিত এটা নিশ্চিত করা যে কোনও নাগরিকই রাষ্ট্রহীন না হয়ে যায় তেমনই তাঁর আরও দাবি, “প্রত্যেক নাগরিকের তথ্যের অধিকার নিশ্চিত করতে হবে। তাদের উপযুক্ত আইনি পরিষেবা দিতে হবে। সরকারকে আইনি সহায়তা করতে হবে। নিশ্চিত করতে হবে, এঁরা সর্বোচ্চ শ্রেণির পরিষেবা পাচ্ছে।” এখন গোটা বিশ্বেই উদ্বাস্তু সমস্যা মেটাতে রাষ্ট্রসংঘ সক্রিয় ভাবে কাজ করছে।

দক্ষিণ এশিয়ায় নতুন করে উদ্বাস্তু সমস্যার সৃষ্টি হয়েছে মায়ানমারে রোহিঙ্গাদের ভূমিহীন করার ফলে। তাই রাষ্ট্রসংঘের উদ্বাস্তু পরিষদ নিশ্চিত করতে চাইছে, যারা ভারতের এনআরসি থেকে বাদ পড়ছেন, তাঁরা যেন রাষ্ট্রহীন না হয়ে যান। কারণ, বাংলাদেশ আগেই জানিয়ে দিয়েছে ভারতে এনআরসি থেকে বাদ পড়া কেউ বাংলাদেশি নয়। তাই, তাদের পুনর্বাসনের কোনও দায়ও হাসিনার সরকার নেবে না। তাই যে বা যাঁরা এনআরসির তালিকা থেকে বাদ পড়বে, তাঁরা প্রত্যেকেই উদ্বাস্তুর তকমা পাবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।