দেশ রাজ্য

বেকারত্বের আগুনে জ্বলছে দেশ


মীরা দাস, চিন্তন নিউজ, ১৪ এপ্রিল: CMII রিপোর্ট বলছে এ বছরের ফেব্রুয়ারিতে বেকারত্বের হার ছুঁয়েছে ৭.২% এবং ২০১৮ সালে ১ কোটি ১০ লক্ষ মানুষ কাজ হারিয়েছেন। ১০০ দিনের কাজের বাজেট কমেছে। রুটি রুজির সন্ধানে গ্রামের পর গ্রাম ফাঁকা হয়ে যাচ্ছে।বেকারির এক ভয়াভহ চিত্র ফুটে উঠছে। সামাজিক প্রকল্পে টাকা দেবে না সরকার, অথচ আম্বানি, আদানি, মালিয়াদের লক্ষ লক্ষ কর ছাড় দেবে বা চুরি করতে দেবে। এ কয় বছরে মোদির আত্মপ্রচারে খরচ হয়েছে ৫,২০০ কোটি টাকা, মুখ্যমন্ত্রীর মাইনে ৭০০০ টাকা থেকে বেড়ে ৮৮০০০ টাকা হয়েছে।
বৈষম্যের আবহে দেখা যাচ্ছে আমজনতার ক্রয় ক্ষমতা কমছে, ক্রেতার অভাবে উৎপাদন হ্রাস পাচ্ছে, এবং দেশে যে রাষ্ট্রয়াত্ত শিল্প ছিল সে গুলো বিক্রি করতে তৎপর মোদি সরকার। ২৬ লক্ষ শুন্য পদ পড়ে আছে কেন্দ্রিয় সরকারের। বাস্তব এতটাই ভয়াবহ যে ১৪টি সাফাই কর্মি পদের জন্য ৪৬০০ জন উচ্চডিগ্রীধারি আবেদন করেছেন। এই চিত্র ধরা পড়েছে তামিল নাড়ু বিধান সভায়।
সম্প্রতি আমরা দেখেছি কলকাতায় ৪০০ জন হবু শিক্ষক অনশন আন্দোলন করেছেন।পশ্চিমবঙ্গ সরকার প্রথম চার বছরে একবার মাত্র পরীক্ষা নিয়েছিলেন এবং নিয়োগ নীতি তে কোন স্বচ্ছতা ছিলনা। তরুন রা টাকা খরচ করে পড়াশোনা করছে আর চাকরি না পেয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়ছে। তাই এই সময়ে SFI ডাক দিয়েছে ”ধর্মের নামে বিভাজন বন্ধ করো আর যুব দের কাজের মাধ্যমে যুক্ত করো ”।
আমাদের দেশে নবীনদের ভেতর বেকারত্বের জ্বালা বোঝা হয়ে দাঁড়াচ্ছে। সবার কাছে কলম, বই পাঠাতে পারছে না সরকার। অথচ ক্যাম্পাসে বাকস্বাধীনতা, মুক্তচিন্তা, বিতর্কের পরিসর ক্রমশ হ্রাস করা হচ্ছে। কেন্দ্রিয় এবং রাজ্য এই দুই সরকার মানুষ কে ক্রমশ জাঁতাকলে পিষছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।