জেলা

‘স‌ওগাত’ স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে রামপুরহাট এর স্প্যাস্টিক সোসাইটির হোমে থাকা অনাথ ও বিশেষ ভাবে সক্ষম ছেলে মেয়েগুলোর ভাইফোঁটা


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ: ২৭/১০/২০২২:– ভাইফোঁটার চল সমগ্র বাংলায় থাকলেও ওই বিশেষ দিনটাতে আগে এত আনন্দ পাইনি রামপুরহাট এর স্প্যাস্টিক সোসাইটির হোমে থাকা অনাথ ও বিশেষ ভাবে সক্ষম ছেলে মেয়েগুলো। দীপাবলীর আলো আলোকিত করে না ওদের হোমের ঘর গুলোকে। পরিবারের সবাইকে হারিয়ে বা শারীরিক অক্ষমতার জন্য এদের ঠাঁই হয়েছে রামপুরহাট এই হোমে ।

এবারে ওদের জীবন থেকে হঠাৎ হারিয়ে যাওয়া ভাইফোঁটা আবার নতুন ভাবে ফিরিয়ে দিল “সওগাত” স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। ভাইফোঁটার দিনে শুধু নিজেদের ভাইদেরই নয় প্রায় অর্ধশতাধিক ভাইকে ফোঁটা দেন ঝিলিক, স্বাগতা, স্বর্ণালী, হাসনাহেনা, দেবারতি রা। এক কথায় গণভাইফোঁটা। সকাল থেকে ভালমন্দ খাওয়া দাওয়া, নতুন জামাকাপড় উপহার সবেরই আয়োজন হয়েছে তাই। একই সাথে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে এই উৎসব সম্প্রীতির মোড়কে আরও উজ্জ্বল হয়ে ওঠে। কাজলের কথায়, ‘‘বাড়িতে থাকার সময় ভাইফোঁটা কী জানতাম না। হোমে এসে দেখলাম দিদি, বোনেরা কি যত্ন করে কপালে ফোঁটা দিয়ে আমাদের মঙ্গল কামনা করছে।”
তবে শুধু মুখে কি ফোটা হয়?

সংস্থার সদস্য রাহুল চ্যাটার্জি জানান, বরাবরই এই দিনটায় ছেলেমেয়েগুলোর মুখে ভাল খাবার তুলে দেওয়া হয়। এ বারেও তার ব্যতিক্রম হয়নি। সকালে ফোঁটা দিয়েই ভাইবোনেরা একসাথে ঘুগনি, রকমারি মিষ্টি খেয়েছে। হমের কাজল, রাখি, রীতা,বাপিরা জানায়, সারাদিনটাই তাদের কাছে অন্যরকম ছিল। আর সে জন্যই বছরভর তারা এই দিনটার অপেক্ষায় থাকে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।