জেলা

আজ জননেতা শ্রদ্ধেয় কমরেড জ্যোতি বসুর ১০৯তম জন্মদিবস।


গৌতম প্রামানিক: চিন্তন নিউজ:৯ই জুলাই:– গতকাল সারা দিন চললো কর্মসূচি! সকালে “জ্যোতি বসু সেন্টার ফর স্টাডিজ এন্ড রিসার্চ” গড়ে তোলার জন্য উত্তর ২৪ পরগনা জেলার চিনার পার্কে ও রাজারহাট চৌমাথার মোড়ে অর্থ সংগ্রহ। দু ঘন্টায় ৮৪ হাজার টাকা সংগ্ৰহ হয়।
প্রমোদ দাশগুপ্ত ভবন অডিটোরিয়ামে ” জ্যোতি বসু স্টাডিজ এন্ডএন্ড রিসার্চ ” পক্ষ থেকে স্বেচ্ছা রক্তদান শিবিরের আয়োজন করা হয়। এই কর্মসূচির সূচনা করেন শ্রদ্ধেয় কমরেড বিমান বসু, বক্তব্য রাখেন সিপিআইএম রাজ্য সম্পাদক ও পলিটব্যুরো অন্যতম সদস্য কমরেড মহম্মদ সেলিম।

বিকাল ৫টায় “জ্যোতি বসু স্মারক বক্তৃতা” ছিল, বিষয়- “ভারতের স্বাধীনতা ৭৫”
প্রারম্ভিক বক্তব্য রাখেন সিপিআইএম রাজ্য সম্পাদক ও পলিটব্যুরো অন্যতম সদস্য কমরেড মহম্মদ সেলিম। মূল বিষয়ে বক্তব্য রাখেন সিপিআইএম সাধারণ সম্পাদক কমরেড সীতারাম ইয়েচুরি।

কমরেড সেলিম আধঘণ্টা সময়ের মধ্যে অসাধারণ বক্তব্য রাখেন, শ্রদ্ধেয় কমরেড বসুর শিক্ষা জীবন থেকে প্রাক স্বাধীনতা সময় থেকে স্বাধীনতা উত্তর, এবং ১৯৭৭সালের আগে বামপন্থী দৃষ্টিভঙ্গি থেকে সরকার বামফ্রন্ট সরকারের দৃষ্টিভঙ্গি এবং অতিতের বিভিন্ন লড়াই আন্দোলনের উপাদানকে ১৯৭৭ বামফ্রন্ট সরকারে আসার পর তাকে বাস্তবায়নে ওনার উদ্দোগ ও ভূমিকার একেরপর এক উল্লেখযোগ্য পদক্ষেপ। সাথে রাজ্যের সরকারের ও কেন্দ্রের বিজেপির সরকারের বিভাজনের পথ, সম্প্রীতির পরিবেশকে চুরমার, অর্থনৈতিক কাঠামো, সংবিধানকে ভেঙে দেওয়া। সিপিআইএম সাধারণ সম্পাদক কমরেড ইয়েচুরি স্বাধীনতা ৭৫ স্মারক বক্তৃতা দেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।