জেলা রাজ্য

আমফান বিধ্বস্ত হাসনাবাদে অসহায় মানুষের কাছে খাদ্য নিয়ে পৌঁছে গেল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ


কাকলি চ্যাটার্জি:চিন্তন নিউজ:২৮শে মে:- এরকম অমানবিক সরকার, অমানুষ পঞ্চায়েত সদস্য বোধহয় আগে কখনও দেখেননি গ্ৰামের গরীব মানুষগুলো। সাইক্লোন সেন্টার তৈরী হলেও তা পরিণত হয়েছে সাইকেল রাখা, নেতাদের মজুত দ্রব্যের গোডাউনে। ফলে মানুষ কে আমফানের তান্ডবে ঘরবাড়ি হারিয়ে আশ্রয় নিতে হয়েছে খোলা আকাশের নিচে। নদীবাঁধের বরাদ্দ টাকা চলে যায় নেতা মন্ত্রীদের পকেটে, নদীর পাড়ে অবৈধভাবে গড়ে ওঠে একের পর এক ইটভাটা। বাঁধের মাটি বোঝাই হয় ইটভাটার অন্দরে।

প্রায় একমাস আগে থেকেই আমফানের ভয়াবহতা নিয়ে আলোচনা চলছিল সর্বত্র। প্রশাসন দাবি করেছিল তাদের প্রস্তুতি সম্পন্ন, বিপর্যয় মোকাবিলার টীম রেডি। কিন্তু বাস্তব অভিজ্ঞতা সম্পূর্ণ বিপরীত। কোথাও কোনো স্তরেই কোনো প্রস্তুতি ছিল না। না শহর না প্রত্যন্ত উপকূলবর্তী গ্ৰামগুলোতে। পানীয় জল বা শুকনো খাবারদাবারের মজুত ছিল না কোথাও।

হাসনাবাদ ব্লকের এরকমই একটি গ্ৰাম পশ্চিমঘুণি, বেলিয়াডাঙা। সুপার সাইক্লোনে ডাঁসানদীর বাঁধ ভেঙে প্লাবিত এই গ্ৰাম সহ আরও তিনটি গ্ৰাম। কোথাও পৌঁছায়নি সরকারি সহায়তা, মেলেনি ত্রাণসামগ্রী। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উঃ২৪ পরগণা জেলা কমিটি গতকাল প্রাথমিক সাহায্য নিয়ে পৌঁছে গেছে গ্ৰামগুলোতে। সাধ্যমত জেলার অন্যান্য ক্ষতিগ্রস্ত স্থানগুলোতে অব্যাহত সংগঠনের কার্যকলাপ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।