বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞানের আসল সৌন্দর্য্য তার ব্যবহারিক প্রয়োগে


অতকী দাস:চিন্তন নিউজ:১৯শে ফেব্রুয়ারি:–: পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের আমন্ত্রণে চিন্তন এর পক্ষ থেকে একটি গ্রুপ হাজির হয়েছিল শ্রীরামপুর কলেজে অনুষ্ঠিত বার্ষিক অনুষ্ঠানে যেখানে বিজ্ঞান মঞ্চের নিজস্ব একটি প্যাভিলিয়ন অংশগ্রহণ করেছিল। বিজ্ঞান ও সত্যের পূজারী জিওনার্দো ব্রুনোর আত্মাহুতির দিনে তাঁকে স্মরণ করে আয়োজিত হয়েছিল এই অনুষ্ঠান। প্রথমেই সৌরজগতের সূর্য্য ও প্রতিটি গ্রহ সম্পর্কে অসাধারণ তথ্যসমৃদ্ধ একটি তথ্যচিত্রের মাধ্যমে নিজেদের প্রিয় বাসস্থান সম্পর্কে অনেক নতুন তথ্য জানা গেল ।

এরপর স্কুলের ছোট ছেলেমেয়েরা দেখালো কিভাবে মানুষ কুসংস্কার, দৃষ্টিভ্রম ইত্যাদির ফাঁদে পা দিয়ে ফেলে শুধুমাত্র বিজ্ঞান সমন্ধে সম্যক সচেতনতা না থাকার কারণে। ‘গোপনে মদ ছাড়ান’ যেমন কেবলমাত্র একটি ভাঁওতাবাজি তেমনি বাজারে ছেয়ে যাওয়া নকল দুধ থেকে আসলকে পার্থক্য করার পদ্ধতিও তারা দেখালো। বিজ্ঞানের আসল সৌন্দর্য্য যে তার ব্যবহারিক প্রয়োগে তা অনুভব করার পাশাপাশি প্রশ্ন করতে শেখানোই যে বিজ্ঞানের আসল উদ্দেশ্য তাও বারবার প্রসঙ্গক্রমে ঘুরে ফিরে এল। প্রতিদিনকার খাদ্যাভ্যাস, জীবনযাত্রা মানই যে আমাদের দেহের বিভিন্ন রোগের মূল কারণ সে সম্বন্ধে অবহিত হওয়ার পাশাপাশি অঙ্ককে কিভাবে মজাদার করে তোলা যায় তারও অনেক সুন্দর নমুনার হদিশ মিলল ।

জলের তলার থেকে শুরু করে বাকি সমস্ত প্রাকৃতিক সম্পদের দ্বারা প্রতিনিয়ত যেভাবে আমরা উপকৃত হচ্ছি অথচ অজ্ঞানতা ও লোভের বশবর্তী হয়ে নিজেরাই প্রকৃতি ও নিজেদের ক্ষতি সাধন করে ফেলছি সে সমন্ধে সচেতন করা, ফেলে দেওয়া জিনিসগুলোকে কাজে লাগিয়ে কিভাবে আমরা সুন্দর জিনিস তৈরি করতে পারি ,কোন খাতে কিভাবে ব্যয় করলে নিজেরা লাভবান হতে পারি ,স্মার্ট সিটি ,স্মার্ট হাউসিং ,তড়িৎ শক্তি থেকে শুরু করে সমুদ্র শক্তির ব্যবহারিক প্রয়োগ, বাংলার ভাষা ও সংস্কৃতি, গাছ থেকে উৎপাদিত প্রাকৃতিক ওষুধ ,আত্মরক্ষার নানা কৌশল ,মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা সবকিছু নিয়েই নানান মনোরঞ্জক তথ্য আরোহন করা গেল।

শ্রীরামপুর কলেজের তিন প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি, জোশুয়া মার্শম্যান এবং উইলিয়াম ওয়ার্ডের শ্রীরামপুরসহ বাকি দেশে শিক্ষার অগ্রগতি ,সমাজ সংস্কারে অগ্রণী ভূমিকা পালন,সতীদাহ প্রথার বিলুপ্তিতে অবিস্মরণীয় অবদান সম্পর্কে অবহিত হওয়া গেল ।বিজ্ঞান ও প্রতিদিনকার জীবনে যা কিছু মানুষের প্রয়োজনীয় সে সম্বন্ধে সম্যক অবহিত হয়ে উপলব্ধি হলো এরকম আরো কর্মশালা সর্বত্র অনুষ্ঠিত হওয়া অত্যন্ত প্রয়োজনীয় তাহলে সমাজ ,মানুষের মন থেকে অজ্ঞানতার অন্ধকার দূরীভূত করতে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।