দেশ

NMC বিল পাশ হ’ল লোকসভায় ।কি এই NMC বিল ?


মীরা দাস:চিন্তন নিউজ:৩১শে জুলাই:—মেডিক্যাল বিল রোধ করতে ভরসা এখন রাজ্যসভা ….গতকাল লোকলভায় পাশ হয়ে গিয়েছে জাতীয় মেডিক্যাল কমিশন ( এন এম সি ) বিল প্রতিবাদের মধ্যেই বিরোধী শিবির এবং চিকিৎসক সংগঠন গুলি ভরসা এখন রাজ্যসভা। তারা আশা করছেন আপত্তিকর দিকগুলি সংসদের উচ্চকক্ষে বদল করা যাবে। গতকাল এই বিলের বিরোধীতা করতে রাজধানীর পথে নেমেছিলেন আই .এম . এ সদস্য রা ।প্রতিবাদ মিছিলে শ তিনেক চিকিৎসক গ্রেপ্তার হন ,কিছুক্ষনের জন্য ।আজ এই দুটি চিকিৎসক সংগঠন ( এফ ও আর ডি.এ ) এবং ( আর ডি এ ) র চিকিৎসকেরা কালো ব্যাজ পরে কাজে কাজে যোগদান করেন এবং এই বিল কে ” অগণতান্ত্রিক ও যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী ”,আখ্যা দিয়েছেন ।যদিও কেন্দ্রিয় স্বাস্হ্যমন্ত্রী হর্ষবর্ধনের দাবি চিকিৎসাকে কায়েমি স্বার্থান্বেষীদের কব্জা থেকে মুক্ত করতেই সরকারের এক পদক্ষেপ ।
লোকসভায় তৃণমুলের কাকলি ঘোষদস্তিদার ও কংগ্রেসের এন .কে রাঘবন ,বিরোধী শিবিরের সাংসদরাও আপত্তি জানায় এই বিলের ওপর ।বিলটি লোকসভায় পাস হয় ২৬০- ৪৮ ভোটে ।
রাজ্য সভায় পাশ হয়ে এন এম সি বিল আইনে পরিনত হলে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া আর থাকবে না এই জায়গা নেবে জাতীয় মেডিক্যাল কমিশন । এটিও স্বাধীন সংস্হা হবে না বিলটি কিছু রাজনৈতীক ও আমলার খাম খেয়ালের হাতে তুলে দেওয়া হচ্ছে ।সরকার বলছে চিকিৎসকদের অধীনে থেকেই কিছু রোগের ক্ষেত্রে মর্ডান মেডিসিন দিতে পারবেন জনস্বাস্থ্য কর্মিরা। আই এম এ এর সেক্রেটারি জেনারেল আর ভি অশোক নের কথায় ‘ এতো হাতুড়ে দের বৈধতা দিয়ে মানুষের জীবন বিপন্ন করা ..
আই এম এ জাতীয় সভাপতি শন্তুনু সেনের ও আক্ষেপ ” স্বাস্থ্যমন্ত্রী নিজে চিকিৎসক হয়েও দেশের চিকিৎসা ব্যবস্থা ধ্বংস করতে উঠেপড়ে লেগেছেন …এটা দুর্ভাগ্য জনক।

এই এন‌এমসি বিলের প্রতিবাদে আজ দেশজুড়ে চিকিৎসকরা ধর্মঘট পালন করেন।

প্রতিবেদনে ….মীরা দাস


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।