শিক্ষা ও স্বাস্থ্য

একুশ মাস বয়সের প্রত্যুষ জলগ্রাহীর অঙ্গদানে হাসি ফুটলো দুই শিশুর পরিবারে।


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:৩০/০৫/২০২৪:- মাত্র একুশ মাস বয়সে প্রত্যুষ জলগ্রাহী বাবা মায়ের কোল খালি করে চলে গেল কিন্তু বাঁচিয়ে দিয়ে গেল আরও দুটি শিশুর প্রাণ। শিশু র বাবা – মা গৌরী শংকর
জলগ্রাহী ও সংযুক্তা জলগ্রাহী। যাঁদের শিশুর হাসি কান্নায় ঘর ভরে থাকতো — হঠাৎ সবকিছু শেষ । মাত্র একুশ মাস বয়সে মেনিনজাইটিস রোগে আক্রান্ত হয়ে শত চেষ্টা করেও লাভ হলো না কিছু । ডাক্তার বাবুর ঘোষনা ব্রেন ডেথ হয়েছে ।

এক পরিবারের অন্তহীন কান্নার মধ্যেও প্রত্যুষ এর বাবা মা বুকে পাথর চেপে সিদ্ধান্ত নেন প্রত্যুষ জলগ্রাহী’র অঙ্গদান করার ।তাঁরা হাসপাতালে র চিকিৎসকদের জানান আর এর পরেই স্টেট অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্ল্যান্ট অর্গানাইজেশনকে খবর দেওয়া হয় এবং তাঁরা অঙ্গ দানের প্রস্তুতি গ্রহণ করে । বাবা মা র কোল খালি করে চলে গেল ছোট্ট প্রত্যুষ কিন্তু হাসি ফোটালো আর দুটি পরিবারের মুখে ।

প্রথমে সিদ্ধান্ত হয়েছিল প্রত্যুষ এর হার্ট,কিডনি , লিভার প্রতীস্থাপন করা হবে । গ্রহীতার অভাবে হার্ট প্রতিস্থাপন করা না গেলেও কিডনি ও লিভার প্রতিস্থাপন করা হয়েছে । অতি কষ্ট এর সাথে জানা যায় যে এর আগে ভুবনেশ্বর এর আট বছরের একটা বাচ্চা অঙ্গদানের জন্য প্রথম ছিল আর এখন সবচেয়ে ছোট প্রত্যুষ জলগ্রাহী অঙ্গদান করার ক্ষেত্রে সবচেয়ে ছোট ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।