রাজ্য

বিরুদ্ধ মত’কে থামিয়ে দিতেই ডাক্তার বদলির বিধান


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:২২শে ফেব্রুয়ারি:–এবার ডাক্তারদের ক্ষেত্রেও ‘বিরুদ্ধ মত’কে থামিয়ে দিতে বদলির বিধান।।
কেন্দ্রের মতো রাজ‍্য সরকারও প্রতিবাদী স্বরকে থামিয়ে দেবার লক্ষ‍্যে বিভিন্ন শাস্তিমূলক ব‍্যবস্থা নিতে চলেছে। যে সকল ডাক্তার রাজ‍্যের বিভিন্ন সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছেন বা বিন্দুমাত্র বিরুদ্ধ মত প্রকাশের মতো ‘গর্হিত’ অপরাধ করেছেন তাদের ক্ষেত্রে অসুবিধাজনক বদলির ব‍্যবস্থা করেছে রাজ‍্য সরকার।

পদোন্নতির পরে এবার রাজ‍্য সরকারের স্বাস্থ্য ভবন ডাক্তার দের নতুন পোস্টিং এর দ্বিতীয় তালিকা প্রকাশের পর এই ধারণাই দৃঢ় হয়েছে যে প্রতিবাদীরা ছাড় পাবেন না। ৭২ জনের যে তালিকা প্রকাশিত হয়েছে তা দেখে বিস্মিত ও অসন্তুষ্ট চিকিৎসক শিবির। তার মধ‍্যে কিছু কিছু ক্ষেত্রে বদলির আদেশ যে শাস্তিমূলক তা সহজেই বোঝা যাচ্ছে।

যেমন ন‍্যাশনাল মেডিকেল কলেজের মেডিসিনের ডাক্তার
পার্থপ্রতিম মুখোপাধ্যায়কে বদলি করা হয়েছে মুর্শিদাবাদ এ। কারণ আভ্যন্তরীণ অসন্তষ প্রকাশ। এছাড়াও রোগী কল‍্যাণ সমিতির বিভিন্ন অনিয়মে সরব হতেন তিনি। এই বদলি যে প্রতিহিংসামূলক তা স্বাস্থ্য দপ্তরের কিছু আধিকারিক ও মনে করেন। তিনি একাই নন, এই তালিকায় আরো অনেকের নাম রয়েছে । যেমন কলকাতা মেডিকেল কলেজের মেডিসিনের চিকিৎসক রাজা ভট্টাচার্যকে মালদহে স্থানান্তরিত করা হয়েছে, যা স্তম্ভিত করেছে চিকিৎসক মহলকে। এছাড়াও বিভিন্ন বিভাগে বড়সড় পরিবর্তন হয়েছে, যা অস্বাভাবিক। প্রথম তালিকার অনেকেই এখনো কাজে যোগ দেননি। এরপর কি সিদ্ধান্ত নেবেন তাঁরা সেদিকে নজর রয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।