রাজ্য

রাজ্য বাজেটে অদ্ভুতভাবে কৃষি ও কৃষি বিপণনে বরাদ্দ কমল


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১১ই ফেব্রুয়ারি:–কৃষিতে বরাদ্দ কমালেন মমতা ব্যানার্জি সরকার।গত ১০ ই ফেব্রুয়ারি পাশ হল রাজ্য বাজেট ।।এই বাজেটে অদ্ভুত ভাবে কৃষি ও কৃষি বিপণন এ বরাদ্দ কমিয়ে দিলেন।। বাজেট পেশের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন “”রাজ্যের কৃষকরা খুব ভালো আছেন।। “”যদিও এবারের বাজেটে অর্থ মন্ত্রী অমিত মিত্র কৃষক দের আয় কতো তা নিয়ে একটি কথাও উচ্চারণ করেন নি।। কৃষকদের আয় তিন গুণ বেড়েছে তা গত বাজেটই ঘোষণা করা হয়েছে।। গতবার বাজেট পেশের পর ঘোষণা করা হয়েছিল পশ্চিম বাংলাতে কৃষকদের আয় ২ লক্ষ ৯১ হাজার টাকা পেরিয়ে গেছে।।

আর এবার সরকারের কথা অনুযায়ী এক বছর পর সেই ” ট্রিপল”” আছে।। পশ্চিমবঙ্গের কৃষকদের আয় কি থমকে আছে???? বাজেটে তাই নিয়ে কোন কথা নেই।।অথচ কৃষি ও সংশ্লিষ্ট ক্ষেত্রে বাজেট বরাদ্দ কমেছে।। পশ্চিমবঙ্গের একটা বড় অংশের মানুষ কৃষক অথচ তাদের জন্য কোন বরাদ্দ নেই বাজেটে।। ফসলের দাম, গ্রামের মন্দা, কৃষি সঙ্কট মোকাবিলায় কোন দিশা দেখাতে পারেনি মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃনমুল সরকার।।

আগামী দিনে পৌরসভার ভোট পৌর এলাকায় কৃষি কাজ খুব কম হয়এখন কোন পঞ্চায়েত নির্বাচন নেই। ২০২১ সালে রাজ্যে বিধানসভা নির্বাচনবিধানসভা নির্বাচন এর আগে মমতা ব্যানার্জি সরকার আর একটি পূর্ণাঙ্গ না হলেও একটা বাজেট পেশ করার সুযোগ পাবেন।। অত এব পরিস্থিতি বিচার করে মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষক দরদী সরকার বাজেট বরাদ্দ কমিয়ে দিতে দ্বিধা বোধ করলেন না। গতবছর কৃষি ক্ষেত্রে বরাদ্দ হয়েছিল ৬০৮৬ কোটি টাকা এবার বরাদ্দের পরিমাণ ৫৮৬০কোটি৫৭ লক্ষ টাকা।
কৃষি বিপণনে গতবার বরাদ্দ ছিল ৩৫৯ কোটি টাকা আর এবারের বরাদ্দ ৩৫০ কোটি টাকা।সব জিনিসপত্রের দাম আকাশছোঁয়া।।ফসল উৎপাদনের ক্ষেত্রে রাজ্যসরকার যা ব্যায় করে তার ও দাম আকাশছোঁয়া।। কিন্তু সরকারি মনোভাব স্পষ্ট হয়েছে বাজেটে।। অদ্ভুত ভাবে সরকার মনে করছে কৃষি ও কৃষিবিপননে বরাদ্দ কম রাখলেও চলে যাবে।।২০১৮ সাল ২১ শে ডিসেম্বর কৃষক বন্ধু প্রকল্প ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের আর তার কাজ শুরু ২০১৯ এর ১লা ফেব্রুয়ারি।। যেদিন প্রকল্প ঘোষণা করা হয় মমতা ব্যানার্জি কল্পতরু হয়ে বলেছেন পশ্চিম বাংলার ৭২ লক্ষ কৃষক ও ভাগচাষী এই প্রকল্প থেকে উপকৃত হবেন।।

এই বাজেটে দেখা যাচ্ছে ঘোষণা করার পর ৩৯ লক্ষ৫১ হাজার ৮০০ কৃষক কে এই প্রকল্পের আওতায় আনা গেছে ।। প্রায় ৪৮% কৃষিজীবী এই প্রকল্পের আওতায় আনা যায় নি।। বরাদ্দ কমানো হয়েছে খাদ্য প্রক্রিয়াকরণ ও ফুল চাষ দপ্তরের।। মৎস বিভাগের বরাদ্দ কমেছে _৪৫২ কোটি থেকে ৩৪০ কোটি টাকা তে নামানো হয়েছে।।এক ই ভাবে সেচ ও জলপথের বরাদ্দ কমানো হয়েছে ৩১৮৫কোটি টাকা থেকে কমিয়ে ২৮২০ কোটি টাকা করা হয়েছে।।। কৃষি সংশ্লিষ্ট সব ক্ষেত্রেই বরাদ্দ কমিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যের বাজেট।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।