শিক্ষা ও স্বাস্থ্য

করোনার চেয়ে বড় আতঙ্কের ‘স্প্যানিশ ফ্লু’


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:৪ঠা মার্চ:– এখনকার সময়ে সবচেয়ে বড় আতঙ্কের খবর স্প্যানিশ ফ্লু। এমনিতেই করোনা ভাইরাস সংক্রমণের কারণে গত একবছর পুরো বিশ্ব স্তব্ধ হয়ে গিয়েছিল। সংক্রামিত হয়েছিল লক্ষ লক্ষ মানুষ আর মৃত্যুও হয়েছে প্রচুর মানুষের।। এখনও পুরোপুরি করোনা সংক্রমণ বিদায় না নিলেও বাজারে এসেছে করোনা টিকা।। আর তা মানুষের মধ্যে দেওয়াও শুরু হয়েছে। এখন অনেকটা আয়ত্তের মধ্যে করোনা সংক্রমণ।

কিন্তু এর মধ্যে চোখ রাঙাচ্ছে আর এক ফ্লু যা ১০০ বছর আগে এক ভয়ানক অতিমারীর চেহারা নিয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ অধিকর্তা জানিয়েছেন যে ১০০ বছর আগের ফ্লু আবার ফিরে আসতে চলেছে যার কারণে পৃথিবীর প্রায় পাঁচ কোটি মানুষের মৃত্যুর কোলে ঢলে পড়েছিল। হু’ র এক সদস্য ডাঃ জন ম্যাককোলে জানিয়েছেন যে অতিসম্প্রতি বিশ্ববাসী লড়াই করেছে এক ভয়ঙ্কর অতিমারী করোনা ভাইরাস এর সাথে এবং বিশেষজ্ঞ মহলের নানারকম পরীক্ষা নিরীক্ষা করতে গিয়ে দেখতে পেয়েছেন আরও কিছু অতিমারী ধেয়ে আসছে যারমধ্যে প্রধান এই ‘স্প্যানিশ ফ্লু’।।ডাঃ ম্যাককোলি আশঙ্কা প্রকাশ করেছেন এই স্প্যানিশ ফ্লু নিয়ে।।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে মানুষের  মধ্যে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। করোনা পরবর্তী বিশ্বে মৌসুমী ফ্লুর মতো এই ভাইরাস আরও বিপজ্জনক হতে পারে। মানুষকে আরও সচেতন হতে হবে বলে জানিয়েছেন ডাঃ ম্যাককোলি। ব্রিটেনকে ইতিমধ্যে সতর্ক করা হয়েছে যদিও এবারের মতো মৌসুমী ফ্লু প্রায় বিদায় নিয়েছে।             

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে যে করোনা ভাইরাস সংক্রমণের কারণে যত মানুষের  মৃত্যুর মুখে পড়েছে তার থেকেও অনেক বেশি মানুষ স্প্যানিশ ফ্লু তে প্রান হারাবেন। ১৯১৮ সালে এই স্প্যানিশ ফ্লুতে জনসংখ্যা এক তৃতীয়াংশ মানুষের মৃত্যু ঘটেছিলো। তখন পাখীরা এই ভাইরাস সংক্রমণ ছড়িয়েছিল বলে প্রকাশিত। ডাঃ ম্যাককোলি এখন থেকেই এই ভাইরাস এর জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।। ১৮৫৭ সালে এই ফ্লুতে প্রায় পাঁচ কোটি লোকের মৃত্যু হয়েছিলো যা এই সময়ে প্রথম বিশ্বযুদ্ধের সময় যত মানুষের মৃত্যু হয়েছিল তার থেকে বেশী বলে খবরে প্রকাশ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।