রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

করোনা’র বিষয় আশয় পর্ব (৪)


রঘুনাথ ভট্টাচার্য: চিন্তন নিউজ:৭ই এপ্রিল:- করোনার আগ্রাসন অব‍্যাহত।দেশে গত ২৪ ঘন
পায় আক্রান্ত ৬৯৩। সর্বমোট আক্রান্তের সংখ্যা ৪২৮১। মৃত‍্যু হয়েছে মোট ১১১ জনের। কিন্তু আশার আলোও সমানে জ্বালায় মানুষ। এপর্যন্ত ৩১৯জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। তাঁদের এখন আগামী ১৪ দিন ডাক্তারের পরামর্শ মত বিশেষ যত্নে ও সতর্কতা মেনে চলতে হবে। না হলে , পুনরায় সংক্রমণের সম্ভাবনা রয়েছে বলেই চিকিৎসকরা মনে করেন। সংবাদপত্রে বা অন‍্যান‍্য সংবাদ মাধ্যমে প্রকাশিত বিভিন্ন দিক থেকে গুরুত্বপূর্ণ নানা তথ‍্য ও অভিজ্ঞতার কথা জানা যাচ্ছে। তার মধ‍্যে কিন্তু কিছু খবর আছে যেগুলো পাঠকের বিশেষ দৃষ্টি আকর্ষণ করতে পারে বলে মনে হয়।

সারা বিশ্বে তথা দেশে চিকিৎসা কর্মী ও চিকিৎসকরা যে ক্রমশঃ বেশী সখ‍্যায় আক্রান্ত হচ্ছেন,এটা সমগ্র চিকিৎসা ব‍্যবস্থাকে যে নাড়া দিতে পারে।কোনো হাসপাতাল অস্থায়ীভাবে পরিশোধনের জন‍্য বন্ধ রাখতে হয়ে। কোথায়ও সিসিইউ বন্ধ। সাধারন চিকিৎসাক্রম সাময়িক ভাবে হলেও দুস্প্রাপ‍্য হতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন।
আশার আলো নেভে না।জানা গেল চিকিৎসকদের পরামর্শ, হাইড্রক্সিক্লোরোকুইন নামে একটি ওষুধ করোনা আক্রান্ত
রোগীর চিকিৎসায় কার্যকরী হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।এ পরীক্ষা সফল হোক, সারা দেশের মানুষের এটাই প্রার্থনা।
এর মধ‍্যে করোনা-গবেষণার পক্ষে গুরুত্বপূর্ণ হতে পারে একটা খবর আলোচনায় প্রকাশ। আমেরিকার নিউ ইয়র্কে ব্রঙ্ক্স (BRONX)চিড়িয়াখানায় একটি বাঘিনী করোনা ভাইরাস সংক্রমিত বলে​ জানা গেছে। বাঘিনিটির নাম ‘নাদিয়া’। তাঁকে আইসোলেট করে পর্যবেক্ষণে
রাখা হয়েছে। করোনার সংক্রমণের বাহক সম্পর্কে বৈজ্ঞানিক ধারনা এই ঘটনায় প্রভাবিত হতে পারে বলে তথ‍্য অভিজ্ঞ মহলের ধারনা।

হু’ দ্বারা প্রচারিত সময়ক্রম,যা সমাজ-মাধ‍্যমে ভাসমান, সেটা অনুযায়ী এখনো সূর্য‍্য উঠতে অনেক দেরি। তার মধ‍্যে যুদ্ধ থামাবার কোনো প্রশ্নই নেই।আর সেই যুদ্ধে প্রধান অস্ত্র হলো আত্মবিশ্বাস। জনৈক গবেষক বৈজ্ঞানিক ব‍্যখ‍্যায়একথা প্রতীয়মান করেছেন। পরের অধ‍্যায়ে সে বৃত্তান্ত আলোচনা করা যেতে পারে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।