দেশ

আজ থেকে খুলে গেল কন্যাকুমারী ও মীনাক্ষী মন্দিরখ্যাত তামিলনাড়ুর ধর্মীয় স্থানগুলি:-


কাকলি চ্যাটার্জি: চিন্তন নিউজ:১লা জুলাই:– কঠোর বিধি নিষেধের মধ্যে আজ থেকে খুলে গেল বিখ্যাত কন্যাকুমারী ও মীনাক্ষী মন্দিরের রাজ্য তামিলনাড়ুর ধর্মীয় স্থানগুলি। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে প্রচলিত পদ্ধতিতে মূর্তি স্পর্শ থেকে ফলমূল উৎসর্গ বা পরবর্তীতে বিতরণ এসব বন্ধ থাকবে।

করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার ক্ষেত্রে দেশের তিন নম্বর স্থানে আছে তামিলনাড়ু। কেন্দ্রীয় সরকার গত জুন মাস থেকে মন্দির মসজিদ খুলে দেওয়ার অনুমতি দিলেও রাজ্যের নিরাপত্তার খাতিরে এতদিন বন্ধ ছিল এই রাজ্যের ধর্মীয় স্থানগুলি। অবশেষে একমাস পর আনলক দ্বিতীয় পর্বের শুরুতে খোলা হল। প্রবীণ, গর্ভবতী মহিলা, হাইপ্রেসার, ব্লাডসুগার বা কিডনি রোগীদের ক্ষেত্রে এবং করোনা আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ থাকলে তাঁদের প্রবেশ নিষিদ্ধ থাকবে।

মসজিদের ক্ষেত্রে অজু করার অনুমতি দেওয়া হচ্ছে না। সীমিত আকারে নামাজ পড়া যেতে পারে। অনুদান দেওয়ার ক্ষেত্রেও বিধি নিষেধ থাকছে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে দর্শনার্থীদের মন্দির মসজিদে প্রবেশের আগে হাত ধুতে হবে, মাস্ক ব্যতিরেকে প্রবেশ করা যাবে না এবং পরস্পরের মধ্যে দুই মিটারের দূরত্ব বজায় রাখতে হবে। ধর্মীয় স্থানগুলির কতৃপক্ষকে কঠোরভাবে দৈহিক দূরত্ব এবং ভীড় ব্যবস্থাপনার নির্দেশিকা মেনে চলতে হবে।

বিশ্বব্যাপী মহামারীর মোকাবিলায় বিশ্বের সব স্থানেই বন্ধ ছিল মন্দির, মসজিদ, গীর্জাগুলি। বৈজ্ঞানিক চিকিৎসা ব্যবস্থা ভিন্ন রোগমুক্তি সম্ভব নয়। প্রধানমন্ত্রী যতই, যেভাবেই কুসংস্কার কে জয়ী করতে চান না কেন বাস্তব সম্পূর্ণ ভিন্ন পথে এগিয়ে চলে। আগামী দিনেও বিজ্ঞানের হাত ধরেই এই অসম লড়াইয়ে জয়ী হবে মানব সমাজ, তবেই না ভক্তের ভগবানের অস্তিত্ব বজায় থাকবে!!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।