জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ৩০ সেপ্টেম্বর, ২০২১ – কাটোয়ার ‘কিশলয় পাঠশালা’ আজ ৬০ দিনে পা দিলো। গত ২৭ জুলাই, সি আই টি ইউ কাটোয়া শহর এরিয়া কমিটির সমন্বয় কমিটি ও এবিপিটিএ কাটোয়া পশ্চিম চক্রের যৌথ উদ্যোগে শ্রমজীবী পরিবারের মাত্র ৩৬ জন কচিকাঁচাদের নিয়ে শুরু হওয়া ‘কিশলয় পাঠশালা’য় এখন ছাত্র-ছাত্রী সংখ্যা ৯৭। সপ্তাহে চারদিন নিয়মিতভাবে ৭জন শিক্ষক এখানে শিক্ষাদান করছেন। আজ, এই ‘পাঠশালার দু’মাস পূর্তি উপলক্ষে যেমন খুশি আঁকো’ উৎসবে মাতলো ‘কিশলয় পাঠশালা’র কচিকাঁচারা।ছাত্র ছাত্রীদের খাতা, কলম ও অন্যান্য শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়। শুধু শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি নিয়ে আন্দোলন গড়ে তোলা নয়। বামপন্থীদের উদ্যোগে স্বল্প পরিসরে হলেও রাজ্যজুড়ে গরিব পরিবারের ছাত্র-ছাত্রীদের জন্য বিকল্প শিক্ষাচর্চার ব্যবস্থাও করা হয়েছে। পরবর্তীতে আরও একটি ‘কিশলয় পাঠশালা’ চালু হয়েছে কাটোয়ার একাইহাট এলাকায়। সপ্তাহে ৪দিন পাঠশালা চলে। এখানে ‘কিশলয় পাঠশালা’য় ছাত্র ছাত্রী এখন ৬৭। শিক্ষক ৬জন। শিক্ষা চর্চার শেষে ছাত্র-ছাত্রীদের জন্য সামান্য কিছু টিফিনের ব্যবস্থাও করছেন নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির শিক্ষকরা।

নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি কাটোয়া পশ্চিম চক্রের ৫৯ তম সম্মেলন উপলক্ষে আজ সকালে কাটোয়া আর্য্য ব্যায়াম সমিতি ক্লাব প্রাঙ্গণে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বসে আঁকা উৎসবে ৬৩ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে, আঁকা শেষে সকল ছাত্র-ছাত্রীদের হাতে খাতা, পেন ও টিফিন তুলে দেওয়া হয়।এরপর সংগঠনের পতাকা উত্তোলন করেন বিদায়ী সভাপতি মলয় কুমার ঘোষ, উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা সভাপতি রাধেশ্যাম দাস, সহ সভাপতি আশিষ হাজরা ও জোনাল সম্পাদক উত্তম দাস ও পশ্চিম চক্রের শিক্ষক শিক্ষিকা ও বসরপ্রাপ্ত শিক্ষক শিক্ষিকগন। খসড়া পেশ করেন বিদায়ী সম্পাদক কৌশিক দে, আজকের সম্মেলনে নতুন সভাপতি নির্বাচিত হয় মলয় কুমার ঘোষ ও সম্পাদক কৌশিক দে ও কোষাধ্যক্ষ নির্বাচিত হন সুকান্ত ভট্টাচার্য।

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) পূর্বস্থলী এরিয়া কমিটির নিমদহ শাখা কমিটির উদ্যোগে রক্তদান শিবির অনুষ্ঠিত হলো। সংগঠনের পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্যদানের মধ্যে ভাবে উদ্বোধন করেন সি পি আই ( এম) কেন্দ্রীয় কমিটির সদস্যা অঞ্জু কর। এই ছাড়াও উপস্থিত ছিলেন পূর্বস্থলী এরিয়া কমিটির সম্পাদক সুব্রত ভাওয়াল।

আজ কেতুগ্রামের তৈপুরে শুরু হলো শ্রমজীবী পাঠশালা। শুরুতেই ছাত্র-ছাত্রীর সংখ্যা ৩৫। ৩ জন শিক্ষক শিক্ষাদান করছেন। আজ শুরুতে উপস্থিত ছিলেন তমাল মাঝি, তারক মাঝি, বাসুদেব মাঝি ও নির্মাল্য চ্যাটার্জি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।