জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ১৬/১০/২৩ – বাংলার জনমতকে সম্পূর্ণ উপেক্ষা করে লর্ড কার্জন ১৯০৫ সালের ১৬ অক্টোবর যে বঙ্গভঙ্গের সিদ্ধান্ত গ্ৰহন করেছিল, তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর আরো অনেক বিশিষ্টজনদের সঙ্গে নিয়ে মৈত্রীর সূচক হিসেবে যে’রাখীবন্ধন’অনুষ্ঠানের সূচনা করেন, তার তাৎপর্য আজও ভীষণভাবে প্রাসঙ্গিক। তাই এই দিনটি
‍যথাযথ উদযাপনের জন্য বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির বর্ধমান শহর আঞ্চলিক শাখার সকল সদস্য জাগরী ভবনে উপস্থিত হলেন এবং পথাচারী, সাক্ষরতা সমিতির শিশু পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের রাখী পড়িয়ে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করলেন। উপস্থিত ছিলেন প্রাক্তন সাংসদ সইদুল হক, সমিতির (আঞ্চলিক) সম্পাদক প্রাক্তন শিক্ষক শিবশংকর চট্টোপাধ্যায়, অংশুমান আটা, বুদ্ধদেব মন্ডল প্রমুখ বিশিষ্ট জনেরা।

পশ্চিমবঙ্গ গনতান্ত্রিক লেখক শিল্পী সংঘের ভাতাড় ব্লকে একটি আঞ্চলিক শাখা গত ১৫.১০.২৩ রবিবার এক কনভেনশন এর মাধ্যমে গঠন করা হলো। কর্মকর্তা নির্বাচিত হলেন: সভাপতি-অরবিন্দ বন্দোপাধ্যায়, সম্পাদক- সুনীল মুখোপাধ্যায় , কোষাধ্যক্ষ-ধানুকী পাল। উপস্থিত ছিলেন সংঘের জেলা কার্যকরী সভাপতি- সুকৃতি ঘোষাল এবং যুগ্ম সম্পাদক দীনেশ ঝা। কনভেনশনে সভাপতিত্ব করেন অবসরপ্রাপ্ত শিক্ষক – শিব শংকর চট্টোপাধ্যায়। কনভেনশনে ২০জন উপস্থিত ছিলেন।

বিকল্প ভাবনা নিয়ে ১৫ অক্টোবর সিআইটিইউ ও বস্তি উন্নয়ন সমিতি বর্ধমান শহর ১ নং এরিয়া কমিটির উদ্যোগে এবং শহিদ শিবশঙ্কর সেবা সমিতির সহযোগিতায় বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির অনুষ্ঠিত হয় ২ নং ইছলাবাদ বাঁকা অঞ্চলের শ্রমজীবী মানুষের বসবাসকারী অঞ্চলে। আনুষ্ঠানিকভাবে এই শিবিরের উদ্বোধন করেন বর্ধমান শহরের বিশিষ্ট চিকিৎসক ডাঃ গীষ্পতি চক্রবর্তী। তিনি বলেন, চারিদিকে যখন স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ছে সেই সময় এই উদ্যোগ খুবই প্রশংসার দাবি রাখে। এই উদ্যোগ চালিয়ে যেতে হবে।
প্রায় পঞ্চাশের অধিক গরীব মানুষের স্বাস্থ্য পরীক্ষা করা হয় এবং বিনামূল্যে ওষুধ দেওয়া হয়। শিবশংকর সেবা সমিতির পক্ষ থেকে প্রত্যেককে একটি কার্ড দেওয়া হয়। পরবর্তীকালে তারা সেবা সমিতিতে চিকিৎসার সুযোগ পাবে। মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ ইউনিয়নের পক্ষ থেকে মেডিসিন ক্যাম্প করে সহযোগিতা করেন। সভাপতিত্ব করেন সিআইটিইউ নেতা কাজল রায়। উপস্থিত ছিলেন সিআইটিইউ রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য আভাস রায়চৌধুরী, সিআইটিইউ জেলা সভাপতি নজরুল ইসলাম, Chris সংগঠনের জেলা সম্পাদক অরিন্দম মৌলিক, গণআন্দোলনের নেতৃত্ব তাপস সরকার, অপূর্ব চ্যাটার্জি।

ভাতার ২ এরিয়া কমিটির কাশিপুর শাখা সদস্য প্রয়াত মোড়ল মার্ডি, মাহাতা ২ শাখা সদস্য কবিরাজ মুর্মুর স্মরণ সভা হয়।স্মরণ সভায় সভাপতিত্ব করেন মঙ্গলা টুডু , শোকপ্রস্তাব পাঠ করেন সিতাংশু ভট্টাচার্য, স্মৃতিচারণ করেন কলুরাম টুডু, বাদল হাঁসদা, বামাচরন ব্যানার্জী।

১৫ অক্টোবর — মেমারী-২ ব্লক এর অন্তর্গত জাবুই কামারপাড়া সিধুকানহু হরিয়ৈর হিপির গাঁওতা ক্লাব প্রাঙ্গনে ডি.ওয়াই.এফ.আই এর উদ্যোগে, কেমরি ব্লাড ব্যাঙ্ক এর সহযোগিতায় রক্তদান শিবির অনুষ্ঠিত হয়।
ফিতে কেটে উদ্বোধন করেন ক্লাবের বর্ষীয়ান সদস্য রাম মুর্মু।
পতাকা উত্তোলন ও শহিদ বেদীতে মাল্যদানের মধ্য দিয়ে রক্তদান শিবিরের কাজ শুরু হয়। উদ্বোধনী বক্তব্য রাখেন যুব নেতৃত্ব কমরেড সাফাৎ মন্ডল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।