জেলা

হুগলি বার্তাঃ


চিন্তন নিউজ: ১৫/১০/২০২৩:- পার্থ চ্যাটার্জীঃ-ভারতের গনতান্ত্রিক যুব ফেডারেশন উত্তর ৬নং শাখার পক্ষ থেকে গতকাল ও আজ দু দিন ধরে এক স্বাস্থ্য শিবির আয়োজন করা হয়েছিল। প্রথম দিনে চক্ষু পরিক্ষা ও সাধারণ চিকিৎসা করা হয়। দ্বিতীয় দিনে স্বাস্থ্য পরিক্ষা, ইসিজি, সুগার পরিক্ষা, ব্লাড প্রেসার পরিক্ষা এবং চক্ষু দান ও দেহ দানের কর্মসূচি গ্ৰহন করা হয়। সমস্ত রোগীদের ঔষধ দেওয়া হয়। ডঃ স্বরূপ দে ডঃ দীপঙ্কর মুখার্জী সহ বহু এম আর, টেকনোলজিষ্ট সেচ্ছাসেবক এই শিবিরে অংশ গ্ৰহন করেন।

শৈবাল চট্টোপাধ্যায়ঃ-গত ১৩।ই অক্টোবর, ২০২৩ রাষ্ট্রীয় প্রশিক্ষণ মহাবিদ্যালয়, হুগলী আয়োজিত শারদোৎসব উদযাপন হল । প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধাণ অতিথি পশ্চিমবঙ্গ রাস্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধাণ অধ্যাপক ড.অভিজিৎ পাল, ভূমি সংস্কার দপ্তরের উপ-নির্দেশক ড.শৈবাল চট্টোপাধ্যায় ও অন্যান্য বিশিষ্ট গুণীজন । আগমনী গানের উদ্বোধনী সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের সূচনা হয় । অংশগ্রহনে অধ্যাপক সান্তনা আচার্যের পরিচালনায় মহাবিদ্যালয়ের ছাত্রচাত্রীরা । উপ্সথিত অভ্যাগতদের ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড.গৌতম পাত্র ও ছাত্রছাত্রীবৃন্দ । অনুষ্ঠানের প্রথম পর্বে বক্তব্য রাখেন হুগলী মহসীন কলেজের ইংরাজী বিভাগের বিভাগীয় প্রধাণ ড.শিশির কুমার চট্টোপাধ্যায় । এই কঠিন সময়ে ছাত্রদের আত্মবিশ্বাস দৃঢ় রেখে লক্ষে অবিচল থাকার কথা বলেন ড. শৈবাল চট্টোপাধ্যায় । অনুষ্ঠানের উদ্দেশ্য ব্যখ্যা করেন ড.গৌতম পাত্র, ড.প্রতাপ জানা । শারদোৎসব উপলক্ষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রীরা । এই উপলক্ষে মহাবিদ্যালয়ের দেওয়াল পত্রিকার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় । প্রকাশিত হয় অধ্যাপক ও ছাত্রছাত্রীদের লেখায় সমৃদ্ধ মহাবিদ্যালয়ের নিজস্ব পত্রিকা ‘এষণা’ ।
মধ্যবর্তী সময়ে দ্বিপ্রাহরিক আহারের পর অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে গবেষণামূলক বক্তব্য পেশ করেন ড.অভিজিৎ কুমার পাল । বিষয় আন্তর্জাতিক প্রেক্ষাপটে বর্তমানে শিক্ষা গ্রহনে সমস্যা ও ভবিষ্যৎ । দীর্ঘ বক্তৃতায় তিনি পুরতে পরতে ব্যাখা করেন বিভিন্ন সমস্যার কথা এবং তার বেরিয়ে আসার সম্ভাব্য উপায়গুলি ।
সমগ্র অনুষ্ঠানের সফল সঞ্চালনায় ছিলেন অধ্যাপক বিমান মিত্র এবং অধ্যাপক বৈশালী বসু । ব্যাবপস্থাপনার দায়িত্বে ছিলেন অধ্যাপক প্রতাপ জানা এবং অধ্যাপক নাগার্জুন ভরদ্বাজ ।

জয়দেব ঘোষঃ-গোঘাট থানা কৃষক সমিতির অধীনে গোঘাট অঞ্চল কৃষক সমিতির অষ্টাদশ সম্মেলন ,১৪।১০।২৩ তারিখে গোঘাটের কৃষক সমিতির অফিসে অনুষ্ঠিত হয়। সংগঠনের পতাকা উত্তোলন করেন প্রবীণ কৃষক কর্মী কমরেড বটকৃষ্ঞ রায়। শহীদ বেদীতে মাল্যদান করে শ্রদ্ধা জানান বটকৃষ্ঞ রায়,দেবু চ্যাটার্জি, ভাস্কর রায়,অভয় ঘোষ,স্বপন মন্ডল,দীপক লাহা ও অন্যান্য থানা নেতৃত্বগণ,এবং গোঘাট অঞ্চলের নেতৃত্ব ও কর্মীগণ।
উদ্বোধনী সংগীত পরিবেশন করেন প্রবীণ কৃষক কর্মী রাখহরি সিং। সম্মেলন উদ্বোধন করে বক্তব্য রাখেন প্রবীণ কৃষক নেতা কম দেবু চ্যাটার্জি। সম্মেলনে রিপোর্ট পেশ করেন বিদায়ী সম্পাদক কমরেড বাসুদেব কুশারী।গোঘাট থানা খেতমজুর ইউনিয়নের থানা সম্পাদক কমরেড তরুণ ঘোষ অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন। মোট ১১ টি গ্রাম কমিটি থেকে ১১ জন প্রতিনিধি রিপোর্টের উপর আলোচনা করেন। প্রতিনিধিদের আলোচনার পরে বক্তব্য রাখেন গোঘাট থানা কৃষক সমিতির সম্পাদক কমরেড দীপক লাহা। মোট ৫০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। সম্মেলন পরিচালনা করেন কমরেড নব পাত্র ও বাবলু রায়। গণসংগীত পরিবেশন করেন মিতা দাশ। সম্মেলন থেকে ২৫ জনের কমিটি গঠন করা হয়। নবকুমার পাত্র সভাপতি ও বাসুদেব কুশারী সম্পাদক নির্বাচিত হন। কমরেড জয়দেব ঘোষ এর খবর অনুযায়ী জানা গেছে যে গোঘাট থানা অন্তর্গত কামারপুকুর অঞ্চলের ২০তম সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখছেন প্রবীন কৃষকনেতা কমরেড দেবু চ্যাটার্জী ৷


শুরুতে পতাকা উত্তোলন করেন শিবদাস ব্যানার্জি ৷শহীদ বেদীতে মাল্যদান করেন জেলা নেতৃত্ব কমরেড দেবু চ্যাটার্জি, ভাস্কর রায় ,অভয় ঘোষ,
উপস্থিত আছেন জেলা নেতৃত্ব অরুণ পাত্র,দীপক লাহা থানা নেতৃত্ব সত্যসাধন ঘোষ,বিশ্বজিৎ মন্ডল ৷
সম্মেলনে ৬২জন প্রতিনিধি উপস্থিত আছেন ৷

দেবারতি বাসুলীঃ-সি আই টি ইউ চুঁচুড়া সমন্বয় কমিটির উদ্যোগে আজ কিশোর প্রগতি সঙ্ঘে বিমল গুহ স্মারক বক্তৃতা আয়োজন করা হয়েছিল। বিষয় : বিপন্ন গণতন্ত্র বিপন্ন স্বদেশ- ফ্যাসিজিমের পদধ্ধনী? বক্তা কমরেড আভাস রায় চৌধুরী। যারা উপস্থিত ছিলেন তাদের সকলকে সংগ্রামী অভিনন্দন। প্রায় ১৭০জন কমরেড এই সভায় উপস্থিত ছিলেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।