জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ৪/১০/২৩ – রেল‌ওয়ে কন্ট্রাক্টর লেবার ইউনিয়ন, বর্ধমান ইউনিটের তরফ থেকে আজ বর্ধমানের রেল আধিকারিকের নিকট শ্রমিক স্বার্থবাহী ১০ দফা দাবীসনদ পেশ করা হয় এবং সবিস্তারে আলোচনা করা হয়। তিনি সহানুভূতির সঙ্গে বিষয়গুলি গ্রহণ করেন এবং জানান এক্ষেত্রে তাঁর পক্ষ থেকে তিনি তিনটি দাবী এখনই পূরন করতে সচেষ্ট হবেন, বাকি বিষয়গুলি বিষয়ে কিছু আলোচনা করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনবেন বলে জানান।
৩০-৩৫ জন শ্রমিক সহ উপস্থিতিতেই বর্ধমান স্টেশনের প্ল্যাটফর্মেই এই ডেপুটেশন দেওয়া হয়, উপস্থিত ছিলেন বিদ্যুৎ দাঁ, সৈয়দ সাহিদুল আকবর, মুস্তাক হোসেন ও চন্দন দত্ত রায় সহ অন্যানরা।

কাটোয়ায় অ্যালুমিনিয়াম কারখানার শ্রমিকদের আন্দোলনের জয় হল।
সিআইটিইউ অনুমোদিত বর্ধমান জেলা স্মল স্কেল ইন্ডাস্ট্রিজ (ইঞ্জিনিয়ারিং) ওয়ার্কার্স ইউনিয়নের উদ্যোগে কাটোয়া শহর এবং শহর সংলগ্ন অ্যালুমিনিয়াম কারখানার শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলন চলছে।গত
১৫ মে এবং ১৯ জুলাই ইউনিয়নের পক্ষ থেকে কাটোয়া মহকুমা শ্রম দপ্তরে মজুরি বৃদ্ধির দাবি জানানো হয়। উৎসব সামনে, ফলতঃ আলোচনার সময় যুক্ত হয় বোনাসের দাবিও। কাটোয়া মহকুমার শ্রম দপ্তরের আধিকারিক অ্যাসিস্ট্যান্ট লেবার কমিশনার বিদেশ মন্ডল শ্রমিকদের দাবিগুলির বিষয়ে আলোচনার জন্য গত ১৯ সেপ্টেম্বর ত্রিপাক্ষিক বৈঠক ডাকেন। ১৯ সেপ্টেম্বর আলোচনা চূড়ান্ত না হলে ২৭ সেপ্টেম্বর পুনরায় ত্রিপাক্ষিক বৈঠক হয়। সেদিনও আলোচনা চূড়ান্ত হয়নি। অ্যালুমিনিয়ামে তৈরি জিনিসপত্রের চাহিদা কমছে। ফলে আগের তুলনায় উৎপাদন কমেছে, বাজার খারাপ এই সমস্ত কারণ দেখিয়ে আলোচনায় মজুরী বৃদ্ধি ও বোনাসের দাবি বারংবার এড়িয়ে যেতে থাকেন কারখানা কতৃপক্ষ। এরপর শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে নেতৃবৃন্দ, বিভিন্ন কারখানায় এবং বাড়ি বাড়ি ঘুরে শ্রমিকদের আরও অনেককে জোটবদ্ধ করেন।
পোস্টারিং ও দাবী সম্বলিত হ্যান্ডবিল প্রচার করা হয়। অবশেষে ৪ঠা অক্টোবর ত্রিপাক্ষিক বৈঠকে শ্রমিকদের নাছোড় দাবির সামনে মধ্যস্থতা করেন এ্যসিস্ট্যান্ট লেবার কমিশনার। অবশেষে মালিক পক্ষ শ্রমিকদের ৪২ দিনের মজুরি বোনাস হিসেবে এবং ৫০০ টাকা মাসিক মজুরি বৃদ্ধির চুক্তিতে স্বাক্ষর করেন।মালিকপক্ষ জানিয়েছেন ১৬ অক্টোবরের মধ্যে শ্রমিকদের বোনাস দেওয়া হবে। আন্দোলনের সাফল্যের জন্য শ্রমিকদের অভিনন্দন জানিয়েছেন সিআইটিইউ নেতা অঞ্জন চ্যাটার্জী, সি আই টি ইউ পূর্ব বর্ধমান জেলার সাধারণ সম্পাদক তাপস চট্টোপাধ্যায় এবং জেলা সভাপতি নজরুল ইসলাম।

বর্ধমান জেলার শিক্ষক সংসদ ট্রাস্টের পক্ষ থেকে আজ সি পি আই (এম) পূর্ব বর্ধমান জেলা দপ্তরে শিক্ষক সংসদের সম্পাদক নুরুল হক, সভাপতি দেবাশিস সেন শিক্ষক সংসদের ট্রাস্টের সদস্য সুদীপ্ত গুপ্ত, শিবশংকর সাহা, শিব সঙ্কর কোনারের উপস্থিতিতে পার্টি তহবিলে পার্টি জেলা সম্পাদক কমরেড সৈয়দ হোসেনের হাতে ১,৫০,০০০ টাকা (যার মধ্যে জ্যোতি বসু সেন্টার ফর শ্যোসাল স্টাডিস এন্ড রিসার্চ তহবিলে ১,০০,০০০ টাকা এবং গণশক্তি তহবিলে ৫০০০০ টাকা) দান করা হয়। এই অনুষ্ঠানে পার্টি জেলা রাজ্য কমিটির সদস্য অচিন্ত্য মল্লিক এবং পার্টি জেলা সম্পাদকমণ্ডলী সদস্য তাপস সরকার, অপূর্ব চ্যাটার্জি উপস্থিত ছিলেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।