জেলা

পূর্ব বর্ধমান,


চিন্তন নিউজ ; সোনালী দত্ত দাঁ , কালনা-

গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ ,ভারতীয় গণনাট্য সংঘ কালনা শহর শাখা ,বঙ্গীয় সাক্ষরতা পরিষদ ও শিক্ষকনেতা প্রশান্ত ধর স্মৃতিরক্ষা কমিটির উদ্যোগে ছোটছোটদের  বসে আঁকা প্রতিযোগিতা ,কবি সম্মেলন ,গান,নাচের মধ্য দিয়ে কালনা মহিষমর্দ্দিনীতলার পার্কে ভাষা শহীদ দিবস পালিত হল। স্থানীয় কবি,সাহিত্যিক ও বিদ্যজনদের কবিতা ও বক্তব্যে বাংলা ভাষাশিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথা ও ভাষা শহীদদের  অবদানের কথা উঠে আসে ।সমগ্র অনুষ্ঠানটি সুন্দরভাবে পরিচালনা ও সঞ্চালনা করেন  অভিজিৎ ব্যানার্জ্জী  ও স্নিগ্ধা চ্যাটার্জ্জী।

কল্পনা গুপ্ত, মেমারি ২ – আজ রেড বুক ডে তে কমিউনিস্ট ইশতেহার এবং আমাদের দায়িত্ব ও কর্তব্য শীর্ষক আলোচনাসভা হয় মেমারী-২ এরিয়ার অন্তর্গত সাতগেছিয়া, পাহাড়হাটী এবং শ্রীধরপুরে।
পাহাড়হাটীতে ও শ্রীধরপুরে আলোচক ছিলেন পার্টির পূর্ব বর্ধমান জেলা সম্পাদকমন্ডলীর সদস্য তাপস চট্টোপাধ্যায় ও অশেষ কোঙার। সাতগেছিয়ায় আলোচক ছিলেন পার্টির পূর্ব বর্ধমান জেলা কমিটির সদস্য ও ছাত্রনেতা অনির্বাণ রায় চৌধুরী।
মেমারি ১ এরিয়া কমিটির উদ্যোগে সভায় বক্তা ছিলেন অরিন্দম কোনার।

নুসরাতপুর, সংবাদদাতা হাসিবুল – রেড বুক ডে এবং রক্তদান শিবির অনুষ্ঠিত হয়। ৬৩ জন যুবক যুবতী রক্তদান করে।

কাটোয়া- সংবাদদাতা সোমনাথ দে-
২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
উপলক্ষে, আজ কাটোয়া মহকুমা এ বি টি এ দপ্তরে
ভারতীয় গণনাট‍্য সংঘ, পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ ও নিখিলবঙ্গ শিক্ষক সমিতি কাটোয়া শাখার উদ্যোগে ভাষা শহিদ স্মরণে মাল‍্যদান, আলোচনা, গান, আবৃত্তি, সমবেত সংঙ্গীত ও স্বরচিত কবিতা পাঠে মনোজ্ঞ অনুষ্ঠান হয়।

বর্ধমান শহর, কল্পনা গুপ্ত –

বর্ধমান শহর কিশোর বাহিনীর পরিচালনায় পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। হাতে খড়ি অনুষ্ঠান, আদিবাসী ও কোড়া পাড়া, সারখানা গলি, নিচুকলোনী থেকে শতাধিক শিশুরা অংশগ্ৰহণ করে। অধ্যাপিকা ডঃ রমা মন্ডল, সাংবাদিক শ্যামাপ্রসাদ চৌধুরী উপস্থিত ছিলেন।

বর্ধমান জেলার বিভিন্ন অঞ্চলে আজ কমিউনিস্ট ইস্তাহার নিয়ে আলোচনা ও অমর একুশে ভাষা শহিদ দিবস পালিত হয়। কেতুগ্রামে বক্তব্য রাখেন সৈয়দ আবুল কাদের। মালডাঙ্গায় বঙ্গীয় সাক্ষরতা সমিতি ও মন্তেশ্বর আঞ্চলিক কমিটির সহযোগিতায় সমারোহে ভাষাদিবস পালিত হল। উপস্থিত ছিলেন সৈদুল হক, অমিতাভ চৌধুরী প্রমুখ বিদগ্ধ জন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেবনারায়ণ মন্ডল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।