দেশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চীনের ট্যুইটার একাউন্ট ওয়েবোতে পোস্টগুলি মুছে ফেলার চেষ্টা আংশিকভাবে ব্যর্থ—


কাকলি চ্যাটার্জি: চিন্তন নিউজ:৪ঠা জুলাই:- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চীনের সঙ্গে যুক্ত ৫৯ টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করার পরে চীনের ট‍্যুইটার একাউন্টে তাঁর পোস্টগুলি মুছে ফেলার চেষ্টা করেন কিন্তু নয়াদিল্লি জানিয়েছে চীন সোশ্যাল মিডিয়ায় ভি আই পি অ্যাকাউন্টগুলির জন্য এক জটিল পদ্ধতি অবলম্বন করে।

প্রধানমন্ত্রী ২০১৫ সালে প্রথম চীন সোশ্যাল মিডিয়ায় আত্মপ্রকাশ করেন। ওয়েইবোতে ১১৫ টি পোস্ট ছিল। এগুলো ম্যানুয়ালি মুছে ফেলার সিদ্ধান্ত নেওয়া হলে অনেক চেষ্টার পরে ১১৩ টি পোস্ট সরানো সম্ভব হয়েছে বলে সংবাদ সংস্থা এ এন আই জানিয়েছে।

গত সোমবার সরকার ৫৯ টি চীনা অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে বলে, “তারা ভারতের সার্বভৌমত্ব ও অখন্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং জনগণের শৃংখলা ভঙ্গকারী কাজে যুক্ত রয়েছে।” এর ফলে অন্যান্য দেশও চীনা সংস্থার বিরুদ্ধাচরণ করতে পারে বলে বেজিং ক্ষুব্ধ হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় এক বিবৃতিতে চীন দাবি করেছে যে নিষেধাজ্ঞাটি অস্পষ্ট ও বৈষম্যমূলক। সুদূরপ্রসারী ভিত্তিতে চীনা অ্যাপগুলিকে নিশানা করে জাতীয় সুরক্ষা ব্যবস্থা লঙ্ঘন করে। চীন দেশে বহু বছর আগে সেই ইন্টারনেট ওয়েবসাইটগুলো নিষিদ্ধ করেছে যেগুলো তার ক্ষতি করতে পারে বলে মনে হয়েছে। বেজিং তার নাগরিকদের ট্যুইটার, ফেসবুক ও ইউটিউবের মত সাইটে অ্যাক্সেস করতে দেয় না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।