দেশ বিদেশ

কাশ্মীরে 370 ধারা বাতিলের জেরে ভারতের সঙ্গে বাণিজ্য ও রেল যোগাযোগ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত পাক সরকারের !!


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:১০ই আগস্ট:—370ধারা তুলে নেওয়ার জেরে ভারতের সঙ্গে বাণিজ্যিক ,কূটনৈতিক সম্পর্ক বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত পাক সরকারের।

আগেই সমঝোতা এক্সপ্রেস বন্ধ করেছে পাকিস্তান। তারপর এবার থর এক্সপ্রেস বন্ধ করার ঘোষণা করল পাকিস্তান সরকার। শুক্রবারই এই ট্রেন পরিষেবা বন্ধ করার কথা ঘোষণা করা হয়েছে পাক সরকারের তরফ থেকে। পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানিয়েছেন, যোধপুর থেকে করাচিগামী থর এক্সপ্রেস বন্ধ করে দেওয়া হল। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে বিশেষ মর্যাদা বিলোপ করে নেওয়াতেই প্রতিক্রিয়া স্বরূপ এহেন সিদ্ধান্ত নিয়েছে পাক সরকার।

রশিদ জানিয়েছেন, “আমরা সিদ্ধান্ত নিয়েছি আমরা থর এক্সপ্রেস বন্ধ করে দেব।” সপ্তাহে একদিন করেই পরিষেবা দিয়ে থাকে এই ট্রেন। রাজস্থানের বার্মার জেলার মুনাবো থেকে পাকিস্তানের খোকরাপার পর্যন্ত পরিষেবা দিয়ে থাকে। রশিদ আরও জানিয়েছেন, “আমি যত দিন পাকিস্তানের রেলমন্ত্রী থাকব ততদিন পাকিস্তান থেকে ভারতে কোন ট্রেন পরিষেবা দেওয়া হবে না।”

সম্প্রতি দিল্লি থেকে লাহোরগামী সমঝোতা এক্সপ্রেসের যাত্রাও বাতিল করে দিয়েছে পাক সরকার। এই দুই শহরে সপ্তাহে দু’বার পরিষেবা দিত সমঝোতা এক্সপ্রেস। চলতি সপ্তাহেই জম্মু-কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নিয়েছে মোদী সরকার। ভারতের এই রাজ্যের উপর থেকে বিশেষ মর্যাদা বিলোপ করে পরিণত করেছে কেন্দ্রশাসিত অঞ্চলে। ভারতের এই সিদ্ধান্তেই ভারতের উপর প্রতিশোধ নিতে মরিয়া পাকিস্তান। ভারতকে প্যাঁচে ফেলতে একগুচ্ছ সিদ্ধান্ত নিয়ে চলেছে পাক সরকার।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে অনেক পাকিস্তানের অধিবাসী। কারণ এই সিদ্ধান্তের জেরে পাকিস্তান বেশী বিপাকে পড়েছে। সামনে ঈদ।ভারত থেকে পেঁয়াজ আমদানি করতো পাকিস্তান। বাণিজ্য বন্ধ করায় পেঁয়াজ যাচ্ছে না। ফলে পেঁয়াজের অভাব পাকিস্তানে।এমনকি আকাশ ছোঁয়া দাম। এই নিয়ে পাকিস্তানের জনসাধারণ ক্ষুব্ধ, শুধু তাই নয় তারা বিদ্রোহ‌ও করছেন।

দুই দেশের সরকারের খামখেয়ালীপনা ,এবং স্বৈরতান্ত্রিক মনোভাবের জেরে বিপাকে দুই দেশের নাগরিক।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।