দেশ বিদেশ

“কিসী কে ইয়ার হ্যায় না মদদগার, ভারত মে যো জিতেগা উসিসে বাত হোগী” – পাক বিদেশমন্ত্রী


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১৫ এপ্রিল: ভারতের লোকসভা নির্বাচন প্রসঙ্গে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্য নিয়ে পাকিস্তানের সংবাদ পত্রগুলিতে প্রচুর লেখালেখি হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই ওই বক্তব্যের জন্য পাক প্রধানমন্ত্রীর সমালোচনা করা হয়েছে।
“ভারতের লোকসভা ভোটে জয়ী কে?” শীর্ষকে জঙ্গ পত্রিকা লিখেছে, নিজের রাজনৈতিক সুবিধার জন্য মোদী যেভাবে পাকিস্তানের বিরুদ্ধে ভাষণ দিয়েছেন আর দিচ্ছেন আর যেভাবে একটার পর একটা মিথ্যা বলছেন, তাতে একটা জিনিস পরিস্কার যে, বড় মাপের নেতা হওয়ার যোগ্যতা তার নেই। এই পাক বিরোধিতা আর মিথ্যার ওপর ভর করে যদি তিনি ভোটে জিতেও যান, তবুও তাকে বড় মাপের নেতা বলা যায় না।
ইমরান খানের বক্তব্য সম্পর্কে ওই পত্রিকা লিখছে, “এই ধরনের বক্তব্য সেই লোকই বলতে পারে, ভারতীয় রাজনীতির ভিত্তি সম্পর্কে যার কোনো জ্ঞান নেই।” পত্রিকায় আরো লিখেছে যখন বাজপেয়ী এল, কার্গিল যুদ্ধ হয়ে গেল। পরে ওই মুসারফই ভারতের সাথে আলোচনা করার জন্য ব্যাকুল হয়ে ওঠেন। দিল্লী এবং আগ্রা যাত্রা করেন, কিন্তু খালি হাতেই দেশে ফেরেন। নওয়াজ শরীফ সরকারের আমলে ভারতীয় নেতৃত্ব নিজে থেকে আলোচনায় এসেছিল, এর ফলে দুই দেশের মধ্যেকার সমস্যা দূর হওয়ার আশা করা যাচ্ছিল। কিন্তু সেই নওয়াজ শরিফের কি দুর্গতি আজ!
পাক সরকারকে পরামর্শ দেওয়ার সুরে পত্রিকা লিখেছে, “যদি আমাদের উন্নতি করতে হয়, তবে শান্তি, সৌভ্রাতৃত্ব এবং বন্ধুত্ব ছাড়া অন্য কোনো বিকল্প নেই।”
এদিকে ইমরান খানের মন্তব্য সম্পর্কে তারই সরকারের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানান যে তারা কারো বন্ধু বা সাহায্যকারী নন, ভারতের নির্বাচনে যে জিতবে, তার সাথেই ভবিষ্যতে কাশ্মীর সমস্যা নিয়ে আলোচনা হবে।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।