কলমের খোঁচা

নারী শহীদ দিবস শপথে ,স্মরণে


সুলেখা চৌধুরী;-. চিন্তন নিউজ;-২৭শে এপ্রিল:– স্বাধীন ভারতে ১৯৪৯ সালের ২৭ শে এপ্রিল তৎকালীন পঃবঃ সরকারের পুলিশের গুলিতে শহীদ হলেন নিখিল বঙ্গ আত্মরক্ষার মহিলা সমিতির কমরেড লতিকা সেন, প্রতিভা গাঙ্গুলি, অমিয়া দত্ত, গীতা সরকার ও একজন পথচারী।

এই ঐতিহাসিক দিনটির গুরুত্ব আজ‌ও অপরিসীম। আজ দেশ ও রাজ্যে মানুষের গণতান্ত্রিক অধিকার, খেয়ে পরে বেঁচে থাকার অধিকার বিঘ্নিত। নারী সুরক্ষা নিশ্চিত নয়। পঃবঙ্গে ৮দফায় ভোট পর্ব চলছে।রাজ্যে হিংসার বাতাবরণ সৃষ্টি হয়েছে। নিশ্চিন্তে ভোট দেবার মত অবস্থা নেই। তাই নির্বাচন কমিশন এক দফার ভোটকে ৮ দফায় নিয়ে গিয়ে প্যারা মিলিটারি দিয়ে ভোট করাচ্ছে।আর নির্বাচন চলাকালীন কেন্দ্রীয় বাহিনীর হাতে খুন হয়ে গেল শীতলকুচির চারজন। গত ২৭শে মার্চ থেকে ২৯শে এপ্রিল পর্যন্ত এই ভোট চলবে। সাম্প্রদায়িক দল বিজেপির শাসনে কার্যত দেশ অচল। অতিমারী করোনা পরিস্থিতি সামলাতে ব্যর্থ অপদার্থ কেন্দ্রীয় সরকার। এখনো সার্বজনীন টিকা চালু করা গেল না।

দেশ সদ্য স্বাধীন হয়েছে। পঃবঃ সরকারের দায়িত্বে তৎকালীন কংগ্রেস সরকার। কিন্তু দেশে ও রাজ্যে শ্রেণী শোষণ অব্যাহত। কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা কাল থেকে শ্রেণী শোষণের বিরুদ্ধে। রাজ্যে কৃষকের আন্দোলন চলছে।গ্রামে কৃষকদের সাথে কৃষক রমনীরা মরনপণ প্রতিজ্ঞা করে আন্দোলন করতে গিয়ে শহীদ হয়েছেন।ডোঙ্গাজোরা,ডুবির ভেরি এবং আরও অনেক গ্রামীন এলাকায় কিষানীরা প্রাণ দিয়েছেন। তেভাগা কৃষক আন্দোলন করতে গিয়ে প্রাণ দেন অহল্যা কিষানী।উত্তমা,বাতাসী, বিষ্ণুপ্রিয়া সহ আরও ২০-২২ জন কিষানী। তাঁরা পুলিশের গুলিতে নিহত হন।

শহরে খাদ্য সংকট,মজুতদারদের বিরুদ্ধে লড়াই চলছে।আন্দোলনরত কমিউনিস্ট পার্টির নেতা কর্মীদের তৎকালীন কংগ্রেস সরকার বন্দী করে। নিখিল বঙ্গ আত্মরক্ষা মহিলা সমিতির পক্ষ থেকে বন্দী মুক্তি আন্দোলনে ১৯৪৯ সালের ২৭ শে এপ্রিল মহিলাদের জমায়েত করা হয়। সভা করার পর যখন মিছিল রাজপথে তখন এই শান্তিপূর্ণ মিছিলে অংশ সরকার বেপরোয়াভাবে গুলি চালায়। সঙ্গে সঙ্গে ৫জন শহীদের রক্তে রাজপথ রক্তাক্ত হয়ে যায়।এই জমায়েতে শ্রমজীবী থেকে মধ্যবিত্ত গৃহবধূ মহিলারা হাজির ছিলেন।এই ঐতিহাসিক দিনটি শহীদ দিবস হিসেবে গনতান্ত্রিক মহিলা সমিতি পালন করে।

২৭ শে এপ্রিলের শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে পথেই আছে মহিলা সংগঠনগুলি ,আন্দোলনে থাকবে সারাভারত গণতান্ত্রিক মহিলা সমিতি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।