দেশ

এখনো কাশ্মীরে উত্তেজনা। অবিরাম বিক্ষোভে স্থানীয় লোকজন।


  • রঘুনাথ ভট্টাচার্য, চিন্তন নিউজ, ২৪ আগষ্ট: কাশ্মীর উপত্যকা ক্রমশঃ অশান্ত হয়ে উঠছে কেন্দ্রের পদক্ষেপে, এটাই এখন খোলা বাস্তব। প্রতিরোধ ব্যবস্থা হিসাবে সরকারের সিদ্ধান্তে
  • উপত্যকা আরও বিক্ষুব্ধ। উপত্যকায় নামানো হল আরও আধাসেেনা। খবরে প্রকাশ যে, কড়া নিরাপত্তা-বেষ্টণী অগ্রাহ্য করে সুযোগ খুঁজে নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। প্রশাসন যথাসম্ভব চেষ্টা করেও বিক্ষোভ আটকাতে পারছে না। স্বতঃস্ফূর্ত প্রতিবাদে ক্রমশঃ মুখর হয়ে উঠছে উপত্যকার আকাশ বাতাস।

শুক্রবার শহরের উপকন্ঠে অবস্থিত সৌরা এলাকায় প্রায় ৩০০ বিক্ষুব্ধ মানুষের জমায়েত হয়। এর মধ্যে বেশির ভাগই যুবক। জমায়েতকে ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনীকে লাঠিচার্জ করতে হয়েছে। মানুষের ক্রমবর্ধমান অসন্তোষ বুঝতে পেরে শুক্রবার থেকে আরো নিরাপত্তা ও নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন।

এদিকে দিল্লির খবর যে, আজ শনিবার জম্মু ও কাশ্মীরের কন্ঠরুদ্ধ মানুষের সঙ্গে কথা বলতে বিরোধী দলীয় প্রতিনিধিদল শ্রীনগর যাওয়ার পরিকল্পনা করেছেন। এতে অংশ নেবে
সিপিআইএম, সিপিআই, কংগ্রেস, ডিএমকে, আরজেডি ও টিএমসি নেতৃবৃন্দ।

এর পূর্বে বাম নেতা সীতারাম ইয়েচুরি ও ডি. রাজাকে কাশ্মীরের সিপিএম নেতা অসুস্থ মহম্মদ ইউসুফ তারিগামিকে দেখতে যাওয়াও বাধা দেওয়া হয়েছে। এবারে সরকার কী পদক্ষেপ করে সেটিই এখন লক্ষ্যনীয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।