রাজ্য

কোনমতেই প্রতারনা বরদাস্ত করা হবে না -অশোক ভট্টাচার্য্য


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২২শে ফেব্রুয়ারি:–প্রতারনাতে না শিলিগুড়ি কর্পোরেশনের মেয়রের। কোনমতেই প্রতারনা বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন শিলিগুড়ি কর্পোরেশনের মেয়র বামফ্রন্টের কমরেড অশোক ভট্টাচার্য।। তিনি জানিয়েছেন শিলিগুড়িতেই অধিকাংশ প্রায় ৯৯ শতাংশ জমির পাট্টা পেয়েছে বামফ্রন্ট সরকারের আমলে। তাঁর দাবি বস্তি, ছোট ছোট দোকান, উদ্বাস্তু বা উদ্বাস্তু নন প্রত্যেককে স্বীকৃতি দিতে হবে তৃনমুল পরিচালিত রাজ্যসরকার কে।।

নির্বাচনের আগে কোন রকম প্রতারণা বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন শিলিগুড়ি কর্পোরেশন এর মেয়র।। মাঝে মাঝে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কাগজে বিজ্ঞাপন দিয়ে বলছেন গরীব বস্তি ও উদ্বাস্তুদের নিঃশর্ত জমি দেওয়া হবে।। সামনে নির্বাচন তাই এখন অনেক রকম সুযোগ সুবিধা দেওয়ার কথা বলা হচ্ছে।। কিন্তু রাজ্যে তৃনমুল কংগ্রেস ক্ষমতায় আসার পর থেকে শিলিগুড়ি কর্পোরেশন অঞ্চলে কেউ কোথাও কোন জমি পাননি।।১ টাকার বিনিময়ে ৯৯ বছরের লিজ পেয়েছিল তার সবটাই বামফ্রন্ট সরকারের আমলে।। শিলিগুড়ি কর্পোরেশনের মেয়র বামফ্রন্টের অশোক ভট্টাচার্য জানান যে, কর্পোরেশনের উদ্যোগে ৪৪ নং ওয়ার্ড এর ১১৭ জনকে কয়েকদিনের মধ্যেই জমির পাট্টা ও ৯৯ বছরের লিজ দেওয়া হবে।।

যেখানে হরিজন সম্প্রদায়ের মানুষদের বসবাস তাদেরকেও হোল্ডিং নম্বর দিয়ে তারপর জমির মালিকানা দেওয়া হবে।। যাতে সরকারি কোনো হাউজিং স্কিমে তাদের যুক্ত করা যায়।।মেয়র আরো জানান এখন দুকাঠা জমিতে দোতলা বাড়ি করতে আর কর্পোরেশন বিল্ডিং প্ল্যানের দরকার হবে না।। তার আরও দাবি রেলের জমি বা সরকারি জমিতে ক্ষুদ্র ব্যবসায়ী দের স্বীকৃতি দিতে হবে।। আগুন লেগে পুড়ে গেলেও ক্ষতিপূরণ মিলছে না।। বীমা করতে বা ব্যাঙ্ক ঋণ নিতে পারছে না।।

অশোক ভট্টাচার্য জানান তিনি মেয়র থাকাকালীন হকার্স কর্নার ও নিবেদিতা মার্কেট এর জন্য জমি কেনা হলেও তা আজও দেওয়া হয়নি।। এখন নির্বাচনের সময় মন্ত্রীরা সব নড়েচড়ে বসছেন।। বিধান মার্কেটের সমস্যার কোন সমাধান করা হয়নি।। তাঁর দাবি হয় নতুন করে মার্কেট তৈরি করা হোক বা ব্যাবসায়ী দের জমির মালিকানা দেওয়া হোক।। কর্পোরেশন নিজ উদ্যোগে ৩০ লক্ষ টাকা ব্যয় করে কয়েকটি দোকান বানিয়েছে।। ১০ বছর ক্ষমতায় থাকার পরও তৃনমুল সরকারের কোন হেলদোল নেই এখন ভোট এর আগে বিভিন্ন রকমের কথা বলছে।।

তিনি দাবি জানিয়ে বলেন যে করে হোক রেলের জমি সরকার কিনে নিয়ে প্রতিশ্রুতি মতো ৬০০ জনকে জমির পাট্টা দিতে হবে।। যেসব মানুষ রা বিপিএল তালিকা ভুক্ত তাদের জলকর মুকুব করার সিদ্ধান্ত নিয়েছে শিলিগুড়ি কর্পোরেশন।।বামপরিচালিত বোর্ড ক্ষমতায় আসার পর যারা বিভিন্ন আর্থিক ভাতা পাচ্ছিলেন না তারা নিয়মিত ভাবে তাদের ভাতা পান।। তাছাড়া আগের বোর্ড ১০ মাসের ভাতা বাকি রেখেছিল সেটাও মিটিয়ে দেওয়া হয়েছে।। আগে একজন ভাতা প্রাপক দুই মাস করে ভাতা পেতেন এখন থেকে একসঙ্গে তিনমাসের ভাতা পাবেন বলে জানিয়েছেন সাংবাদিক বৈঠকে।।এই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মেয়র পারিষদ জয় চক্রবর্তী।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।