রাজ্য

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পরীক্ষা হলে মোবাইল ফোন নিষিদ্ধ।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:৯ই নভেম্বর:–এতদিন নিয়ম ছিল শুধুমাত্র ছাত্রছাত্রীরা মোবাইল নিয়ে পরীক্ষা হলে ঢুকতে পারবে না।এবার সরকার নতুন নিয়মে বলেছেন পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে ঢুকতে পারবেন না শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীরাও। এমনকি শুধু স্মার্ট ফোন নয়, স্মার্ট ঘড়ি পড়ে আসাও চলবে না ।

এই মর্মে পর্ষদ সভাপতির সাথে বিভিন্ন শিক্ষক সংগঠনের বৈঠক হয়। প্রায় সব সংগঠন এ ব্যাপারে একমত। পর্ষদ সভাপতি বলেন পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে যেতে দিলে, প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। ২০২০সালের মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নে করার জন্য এই ব্যবস্থা।

তবে মোবাইল থাকবে শুধু সেন্টার সেক্রেটারী, অফিসার ইনচার্জ, ভেন্যু ইনচার্জ, অতিরিক্ত সেন্টার সুপারভাইজারের কাছে। কারণ এঁদের মাধ্যমেই পরীক্ষাকেন্দ্র গুলির সাথে পর্ষদ এবং স্থানীয় প্রশাসনের যোগাযোগ থাকে।

এতদ্ সত্ত্বেও কি বোর্ডের পরীক্ষায় টোকাটুকি আটকানো যাবে? পুলিশ প্রশাসন কি সক্রিয় ভূমিকা পালন করবে? গত কয়েকবছরের অভিজ্ঞতা এই আশঙ্কা তৈরী হয়েছে। কিছু কম লেখাপড়া ছাত্রছাত্রীদের জন্য প্রকৃত ভালো ছাত্রছাত্রীদের খুব ক্ষতি হয়েছে এই অবাধ টোকাটুকি, প্রশ্নফাঁস, প্রশ্নপত্র চালান ইত্যাদিতে।
পর্ষদ যদি ২০২০সালের মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নে এবং ফেয়ারলী পরীক্ষা গ্রহণ করার ব্যবস্থা করতে পারেন, তাহলে শিক্ষামহল অবশ্যই সাধুবাদ জানাবেন।

    

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।