দেশ

সীমান্তে উত্তেজনার আবহে অনেক হিসাব পাল্টে যাচ্ছে !


দেবু রায়: চিন্তন নিউজ:২৫শে জুন:- জানা আছে নিশ্চয়ই, ক্যান্সার ( কর্কট রোগ) বা কিডনির সমস্যার জন্য যে ঔষধগুলো খেতে হয় তার প্রায় সবগুলোই প্রায় চীন থেকে আসে ! যা দামে অনেক সস্তা। কিন্তু চীন থেকে আসা বন্ধ হয়ে গেলে কি হবে??

শুধু একবার চিন্তা করা দরকার দেশের মধ্যবিত্ত বা নিম্নমধ্যবিত্ত মানুষের উপর দামের কি প্রভাব আসতে চলেছে? বাড়িতে যে কাজের জন্য পরিচারিকা আসেন, তাঁদের পরিবারের যদি কাউকে এই ঔষধ গুলো কিনতে হয় তারা কি পারবেন ?. না পারবেন না , যেখানে আমার আপনার মতো লোকদেরই কেনার সামর্থের বাইরে চলে যাচ্ছে , সেখানে তাঁদের কি অবস্থা হতে পারে , এক বার চিন্তা করুন ! একদিকে চাকরি নেই , বা আমার আপনার মত বেসরকারি সংস্থাতে যারা কাজ করে, আমরা নিজেরাই জানি না কবে চাকরি থাকবে আর কবে ছাঁটাই এর নোটিশ আসবে, আর অন্য দিকে ঔষধ এর দাম আকাশ ছোঁয়া , প্ৰতিটি জিনিসের দাম আকাশ ছোঁয়া ! কি করবেন পেটে কিল মেরে কি দেশ ভক্তির , ধর্মের গুনগান গাইবেন !যখন দেখবেন আপনার পরিবারেরকেও সে মা বা সন্তান যেই হোক ঔষধ না দিতে পাড়ার জন্য তিল – তিল করে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে , পারবেন তো তখন দেশ ভক্তি , ধর্ম নিয়ে বসে থাকতে ?. পারবেন তো তখন ছাপান্ন ইঞ্চির গুনগান গাইতে ?. জানি না পারবেন কি না , আমি তো পারবো না !

এখন প্রশ্নটা হলো ঔষধের দাম দিন – দিন মহার্ঘ হচ্ছে কেন ?. আসুন তাহলে একটু পিছনের দিকে যাওয়া যাক ! ঔষধ মহার্ঘ হতে শুরু করেছিলো সেই দিন থেকে , যেদিন ভারত সরকার ডাঙ্কেল চুক্তি মেনে (, জেনারেল এগ্রিমেন্ট অন টারিফস এন্ড ট্রেড (GATT) এ সই করে ! সেটা ছিলো নব্বই এর দশক ! আমাদের উদার হতে হবে , তাই চাই মুক্ত অর্থনীতি, উদারীকরণ চাই , কারন এতে সবার হাতে প্রচুর পয়সা আসবে , এমন কি গ্রামের যে প্রান্তিক মানুষটা সে গোসাবা হোক আর আলিপুরদুয়ার জেলার প্রান্তিক মানুষ হোক সবার হাতে প্রচুর পয়সা আসবে , দেশের মানুষের কোনো অর্থনৈতিক সমস্যা থাকবে না , দেশের মানুষ প্রচুর রোজগার বাড়বে সুতরাং মিশ্র অর্থনীতি ছেড়ে আমরা চললাম উদার অর্থনীতিতে ! আর এইগুলি বিজ্ঞাপনের মাধমে আমাকে , আপনাকে অনেক প্রচার দেখানো হয়েছিলো !, কিন্তু তখন সারা দেশে একমাত্র বামপন্থীরাই এর বিরোধিতা করেছিলো ! তাঁদের সীমিত ক্ষমতা দিয়ে সংসদের ভিতরে বাহিরে লড়াই করেছিলো !আর এর জন্য তাঁদের কম টিটকারি করা হয় নি ! একমাত্র বামপন্থিরাই বলেছিলো এই নীতিতে দেশের প্রন্তিক মানুষের কোনো লাভ হবে না !, তাঁদের অর্থনৈতিক অবস্থার কোনো উন্নতি হবেনা বরঞ্চ কর্পোরেট সংস্থা গুলো লাভ হবে একমাত্রই তাদেরই উন্নতি হবে ! তার পর দেশের তামাম মিডিয়া কম সমালোচনা করেনি ! বামপন্থীরা কিছু জানে না , কিছু বুঝতে চাই না ওরা হলো রক্ষণ শীল ইত্যাদি ! কিন্তু বামপন্থীরা বলেছিলো এই উদারীকরণ এরফলে দেশের ছোট – ছোট শিল্প মার খাবে তারা বড়োদের সাথে পাল্লা দিয়ে ব্যবসা করতে পারবে না , ফলে তারা বাজার থেকে সরে যাবে , এবং এর ফলে একচেটিয়া ব্যবসা শুরু হবে আর তখন পন্যের দাম নির্ধারন করবে বিক্রেতারা , ক্রেতারা শুধু দাম দিয়ে পন্য কিনবে !

দেশের যে নিজস্ব কোম্পানি গুলো আছে সেই গুলোকে আরও মজবুত করতে হবে সেই দিকগুলো ভাবা প্রয়োজন , আমাদের দেশে মেধার অভাব নেই , প্রাকৃতিক সম্পদের অভাব নেই ! মেধা এবং প্রাকৃতিক সম্পদ এই দুয়ের মেল বন্ধন ঘটিয়ে , যা সমস্ত সরকারি সংস্থা আছে সেই গুলিকে আরও উন্নত করুন যাতে তারা বহুজাতিক কোম্পানি গুলোর সাথে প্রতিযোগিতা করতে পারে !কিন্তু ওই যে কথায় আছে না “চোরে না শুনে ধর্মের কাহিনী” , ঠিক তাই , এখানেই সেটাই হয়ে ছিলো , তৎকালীন কংগ্রেস সরকার সেটা মানেনি ! যারজন্য আজও কংগ্রেসকে পস্তাতে হচ্ছে !

যত দিন ঔষধ শিল্পে সরকারি সংস্থা যেমন ইন্ডিয়ান ড্রাগস্ এন্ড ফার্মাসিউটিকাল লিমিটেড (IDPL) এর মত কোম্পানি ছিলো তারাই বেসিক ড্রাগ বানাতো ততো দিন ওই বহুজাতিক কোম্পানি গুলো দাম বাড়াতে পারেনি , কারন অনেক ঔষধ এর উপাদান আইডিপিএল বা বেঙ্গল কেমিকাল এর মতো অনেক সংস্থা ছিল যারা ঔষধ এর একটিভ উপাদান বানাতো কিন্তু চক্রান্ত করে এই সব দেশের কোম্পানি গুলোকে বিক্রি করা বা বন্ধ করার জন্য লস দেখাতে শুরু করা যার ফলে অনেক দেশীয় সরকারি কোম্পানি গুলি বন্ধ হলো ! যেদিন থেকে এই দেশীয় কোম্পানিগুলো বন্ধ হলো সেদিন থেকে মাল্টি ন্যাশনাল কোম্পানি গুলোর হাতে একচেটিয়া বাজার চলে, গেল ! তাই লক্ষ্য করে দেখবেন ২০০০ সালের পরথেকে ঔষধের দাম প্ৰতি বছর বাড়তে শুরু করে , প্রথমে ১০% বাড়ানো দিয়ে শুরু করে এর এখন তো কথায় নেই ১০০% বা ২০০% এমনকি ৩০০% পর্যন্ত দাম বারে দেশ ভক্তির রাজ চলছে কি না ।
( ক্রমশ )


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।