জেলা

কলকাতা কলকাতা


চিন্তন নিউজ—৪ঠা জানুয়ারি২০২১ —গৌতম প্রামাণিক— আজ “গণশক্তি পত্রিকা” র ৫৪তম বর্ষ পূর্ণ করে ৫৫ বর্ষে পদার্পণ করলো। এই উপলক্ষে আজ সারা রাজ্য ব্যাপী সিপিআইএম-র উদ্দোগে কর্মসূচি পালন করা হয়। কলকাতার বিভিন্ন এরিয়া কমিটিগত ভাবে অঞ্চলের গণশক্তি বোর্ড স্থাপন বা নবনির্মিতকরণ সাথে গণশক্তি পত্রিকা বিক্রি, যেমন শিয়ালদহের লেবুতলা অঞ্চলে সিপিআইএম চৌরঙ্গী ২ এরিয়া কমিটির উদ্দোগে ৫০ নম্বর ওয়ার্ডের সন্তোষ মিত্র স্কোয়ারে নবনির্মিত গণশক্তি বোর্ড ও সংক্ষিপ্ত পথসভা হয়, অনুরূপ কর্মসূচি পালন করে জোড়াসাঁকো ১ এরিয়া কমিটির, সেটা হয় কলেজ স্কোয়ারে কলকাতা করপোরেশন ৫ নম্বর বরোর সামনে উভয় জায়গাতে বক্তব্য রাখেন সিপিআইএম কলকাতা জেলা সম্পাদক মন্ডলীর অন্যতম সদস্য কমরেড সংগ্ৰাম চ্যাটার্জী।

“গণশক্তি পত্রিকা” বর্ষ পূর্তি কেন্দ্রীয় কর্মসূচি পালন করে প্রমোদ দাশগুপ্ত ভবন অডিটোরিয়ামে। এই কেন্দ্রীয় কর্মসূচিতে সভাপতিত্ব করেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য কমরেড বিমান বসু, বক্তব্য রাখেন “গণশক্তি পত্রিকা” সম্পাদক কমরেড দেবাশীষ চক্রবর্তী, পত্রিকার দৃষ্টিভঙ্গি এবং বর্তমানে রাষ্ট্রীয় শোষণের বিরুদ্ধে ও দক্ষিণপন্থী রাজনৈতিক দলে অত্যাচার, আন্তর্জাতিক বিভিন্ন ধরনের খবর, সাংস্কৃতিক ও ক্রীড়া জগতের সমগ্ৰ সংবাদ তুলে ধরে পর্যালোচনার মধ্য দিয়ে সামগ্রিকভাবে ব্যাখ্যা করেন। দেশের সাম্প্রদায়িক, বিচ্ছিন্নতাবাদী বিজেপি সরকারের ভূমিকা এবং রাজনৈতিক নিকৃষ্টতম অবস্থান ব্যাখ্যা করেন সিপিআইএম সাধারণ সম্পাদক কমরেড সীতারাম ইয়েচুরি, রাজ্য সিপিআইএম সম্পাদক ও পলিটব্যুরো সদস্য কমরেড সূর্যকান্ত মিশ্র, পার্টি পলিটব্যুরো সদস্য কমরেড মহম্মদ সেলিম। ঐ সভায় সবচাইতে আকর্ষণ ছিল যার প্রতি, উনি সারা ভারত কৃষক সভার সম্পাদক ও সিপিআইএম পলিটব্যুরো সদস্য কমরেড হান্নান মোল্লা। দেশের সরকারের তিনটি কৃষি বিলের সর্বনাশা দিক তুলে ধরে ঐতিহাসিক কৃষক আন্দোলনের প্রেক্ষাপট ব্যাখ্যা করেন।

একটা অস্বাভাবিক অবস্থার মধ্যে পড়ে শিশু-কিশোর-বালক !! স্কুল নেই, নেই খেলার মাঠ, আরও যেটা নেই, সেটা হলো এই স্তরের মধ্যে সবচাইতে প্রিয় বিষয় হলো বন্ধুদের সঙ্গ।
সবকিছুই স্তব্ধ এই স্তরের জীবন থেকে। কোনো দিনই কল্পনাই করতে পারেনি কেউ যে মনুষ্য জীবনের এতো বড়ো বিপর্যয় আসতে পারে!!
একজন মানুষের জীবনের সবচাইতে মূল্যবান সময় হলো ঐ শৈশব থেকে বাল্য স্তর। স্নেহ, আদর, যত্ন, ভালোবাসা (পরিবারের যে যার অর্থনৈতিক কাঠামোর মধ্যেই), শাসনের মধ্যে দিয়ে শেখা। কিন্তু— আজকে মহামারী সংক্রমণ জনিত কারণে এই স্তর আজ চরম আক্রান্ত!! এই স্তর ভীষণ ভাবে আক্রান্ত। বাড়ির বাইরে বের হতে পারেনা। ফলে ঐ স্তরসুলভ দুষ্টুমি অভিভাবকগণ মেনে নিতে চায়না, স্বাভাবিকভাবেই জুটছে কড়া শাসন, অর্থাৎ বকুনি। মনস্তাত্ত্বিক ভাবে এই স্তরকে অধিকাংশ অভিভাবকগণ বুঝেও বুঝতে চাননা!!
মহামারীর সুরক্ষা চাইতেও আতঙ্ক জীবনের মূল্যবান একটা অধ্যায়কে তছনছ করে দিলো। এখানেই দেশের সরকারের পরিকল্পনা গঠনের বিষয়। দুর্ভাগ্যজনক সিদ্ধান্ত নিয়েছে দেশের এবং রাজ্যের সরকার। কোনো পরিকাঠামো তৈরিতে চরমতম ব্যার্থ না বলে উদ্দেশ্যপ্রণোদিতভাবে উদাসীন এই দুই সরকার। পরিকল্পনা মাফিক পুঁজিবাদী এবং সাম্রাজ্যবাদী চারিত্রিক অবস্থান সরকারের। এই জন্য গত ৩০/১২ থেকে আজ পর্যন্ত ডিওয়াইএফ‌আই ও এস‌এফ‌আই কলকাতা জেলার শিয়ালদহ বৌবাজার আঞ্চলিক কমিটির অন্তর্গত ৫১ ওয়ার্ড ইউনিটের উদ্দোগে ঐ অঞ্চলে এক ব্যাডমিন্টন প্রতিযোগিতার আয়োজন করে। লক্ষনীয় বিষয় হলো, নিজেদের পাড়ার মধ্যে এই খেলার প্রতিযোগিতায় কিশোর ও বালক মনের উৎসাহ উদ্দীপনা, তাদের চোখে মুখে ফুটে উঠেছিল একটা তৃপ্ততা এবং সংঘটনের প্রতি এক কৃতজ্ঞতার ছাপ!! আর যখন তারা শুনলো এই সপ্তাহের শেষে আবার ক্রিকেট টুর্নামেন্ট হবে!! সে দেখবার মতো আনন্দ তাদের মধ্যে!!

কাকলি মৈত্র জানান, আজ ‘গনশক্তি’ পত্রিকার জন্মদিন যা সিপিআই(এম)পার্টির সংগ্ৰামী হাতিয়ার।একটু একটু করে ৫৫ টা বছর বয়স হলো।তাই আজ সিপিআই(এম) জোড়া সাঁকো ১ এরিয়া কমিটির পক্ষ থেকে পত্রিকার বোর্ডের উদ্বোধন করেন পার্টি র সম্পাদক মন্ডলীর সদস্য সংগ্রাম চ‍্যাটার্জী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।