জেলা

খবরে কলকাতা—-


কাকলি মৈত্র: চিন্তন নিউজ:২৩শে আগস্ট:-
১)আয়করের আওতার বাইরের সব পরিবারকে মাসে ন্যূনতম ৭,৫০০ টাকা অন্ততঃ ৬ মাস দিতে হবে ২) সবাইকে অন্ততঃ ১০ কেজি খাদ্যশস্য অন্ততঃ ৬ মাস দিতে হবে ৩) ‘মনরেগা’র পরিধি বাড়িয়ে গ্রাম-শহর সর্বত্র বছরে ন্যূনতম ২০০ দিন কাজের গ্যারান্টি করতে হবে, মজুরি বাড়াতে হবে। ৪) জিডিপি র ন্যূনতম ৩% জনস্বাস্থ্য খাতে বরাদ্দ করতে হবে ৫) অত্যাবশ্যকীয় পণ্য আইনকে বাতিল করার সমস্ত নির্দেশ প্রত্যাহার করতে হবে, আন্ত্যরাজ্য খাদ্যশস্য আদানপ্রদানের মূল্য সুনিশ্চিত করতে হবে ৬) বর্তমান শ্রম আইনগুলোকে বাতিল করার সমস্ত প্রস্তাবনা রদ করতে হবে ৭) রেল, বিদ্যুৎ, তেল, কয়লা, ব্যাংক/বিমা, প্রতিরক্ষা’র সাথে যুক্ত রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর বেসরকারিকরণ বন্ধ করতে হবে ৮) প্রধানমন্ত্রীর নামে প্রতিষ্ঠিত বেসরকারি ট্রাস্ট তহবিলের সমস্ত অর্থ সব রাজ্যের মধ্যে বণ্টন করতে হবে ৯) অতিমারি মোকাবিলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন বলবৎ হওয়ার নিরিখে জাতীয় বিপর্যয় ত্রাণ তহবিল থেকে কোভিড এ মৃত পরিবারগুলোকে এককালীন অর্থ সাহায্য করতে হবে ১০)এসসি, এসটি, ওবিসি এবং প্রতিবন্ধীদের জন্য সংরক্ষণের ব্যবস্থা বলবৎ রাখতে হবে, সব শূন্যপদ পূরণ করতে হবে ১১) স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে চূড়ান্ত পর্যায়ে পরীক্ষার ফলাফল বিগত সেমিস্টার এর ফলাফলের ভিত্তিতে প্রকাশ করতে হবে ১২) ২০১৯’র আগস্ট মাস থেকে জম্মু-কাশ্মীরের সমস্ত কারাবন্দিদের অবিলম্বে মুক্ত করতে হবে ১৪) দেশদ্রোহ আইনে কারাদণ্ডপ্রাপ্ত সমস্ত রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে হবে ১৫) এনভায়রনমেন্ট ইমপ্যাক্ট এসেসমেন্ট ২০২০’ অবিলম্বে প্রত্যাহার করতে হবে ১৬) দলিতদের বিরুদ্ধে ঘটে চলা অপকর্মে অপরাধী, গার্হস্থ ও যৌন হিংসা নির্যাতনকারি এবং আদিবাসী শোষণকরিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উপরোক্ত দাবীসমূহ কার্যকর করার দাবিতে আজ সিপিআই(এম) জোড়াসাঁকো ১ এরিয়া কমিটির উদ্যোগে আজ আমহার্স্ট স্ট্রীটে এক বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সংবাদদাতা––তীর্থ ভট্টাচার্য জানিয়েছেন, ‌‌প্রায় তেইশ দিন ধরে যাদবপুর দ্বিতীয় গরফা শ্রমজীবী রান্না চলছে। আজ থেকে শুরু হলো নিজস্ব রান্নাঘর। অভিনন্দন কর্মী, বন্ধু সহ যাদবপুর অধিবাসী বৃন্দদের। উপস্থিত ছিলেন কম সুজন চক্রবর্তী।

সংবাদদাতা—-দেবী দাস এর রিপোর্ট:- চেতনা বৃদ্ধির লক্ষ্যে, শ্রেণীসংগ্ৰাম তীব্র করার জন্য সাংস্কৃতিক কর্মসূচি চলছে চলবে। কোভিড–১৯ প্রায় চার মাস অতিক্রান্ত নাটকের শো একদম বন্ধ হয়ে যায়। ২০ শে সেপ্টেম্বর ৪৪তম জন্মদিনে একটা হাসির নাটক নিয়ে উপস্থিত হচ্ছেন। লকডাউন অবস্থায় ডেসার, লাইট। স্টেজ সাজসজ্জা সবার রুজি রোজগার বন্ধ হয়ে যায়। আশা করা যায় আবার আস্তে আস্তে নাটকের দল ছন্দে ফিরবে।

সংবাদ দিয়েছেন—সুপর্ণা লাহিড়ী, মানুষের মধ্যে পৌঁছনোর জন্য একটু অন্যরকম উদ্যোগ কলকাতা জেলা বিজ্ঞান মঞ্চের ট‍্যাংরা বিজ্ঞান কেন্দ্রের। স্থানীয় শক্তিসংঘ ক্লাবের আহ্বানে রক্তদান শিবিরে পৌঁছে গেলেন বিজ্ঞান কর্মীরা। কোভিড১৯ মোকাবিলায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত হল এক আলোচনা সভা। বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয় ও প্রচারপত্র বিলি করা হয়। আগামী দিনে এরকম আরও কর্মসূচি গ্ৰহণ করতে বদ্ধপরিকর বিজ্ঞান আন্দোলনের কর্মীবৃন্দ।

সংবাদদাতা—সমর প্রামানিক, জানাচ্ছেন, কোভিড ১৯ লকডাউন অবস্থায় মানুষের রুজি রোজগার বন্ধ হয়ে যায়। এরপরে আসে আমফান ঝড় প্রান্তিক মানুষ আরো দুর্দশায় পরে এই লকডাউন অবস্থায় রাজ্য সরকারের কোনো হেলদোল নেই। এই প্রান্তিক মানুষদের জীবন যাত্রা স্তব্ধ হয়ে যায় এই অবস্থায় সি পি আই এম,যুব ছাত্র, মহিলা ও সাধারণ মানুষ এদের পাশে এসে দাঁড়ায়। চার মাস ধরে সি পি আই ( এম) পূর্ব ২ এরিয়া কমিটি বেহালা ১১৬/১১৭/১২০/১২১ নং ওয়ার্ডে বিভিন্ন কর্মসূচি পালন করে।যেমন কমিউনিটি কিচেন , সবজি বাজার। ত্রান সামগ্রী ও শিক্ষা সামগ্রী বিতরণ করেন।আজ ও এইভাবে বেহালা চড়কতলা মোড়ে কিছু খাদ্য সামগ্রী দেওয়া হয়। উপস্থিত ছিলেন কম বিকাশ রঞ্জন ভট্টাচার্য্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।