রাজ্য

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন হুগলিতে


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:২১শে ফেব্রুয়ারি:- হুগলি জেলা থেকে চৈতালী নন্দী জানান, প্রতিবছরের মতো চন্দননগরে এবারেও ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধায় পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষার ভিত্তিতে পৃথিবীতে একটা নতুন রাষ্ট্র গঠন যা সম্ভব হয়েছিল ভাষা আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা জাতীয়তাবোধ থেকে। এদিন গনতান্ত্রিক লেখক শিল্পী সংগঠন সহ আরও কয়েকটি সংগঠনের উদ‍্যোগে ভাষা শহীদ স্মারকে পুষ্পস্তবক প্রদানের মাধ‍্যমে অনুষ্ঠানে র সূচনা হয়।এরপর পদযাত্রা করে ‘সবুজের অভিযান’ক্লাব প্রাঙ্গণে সভাপতি হিসেবে প্রারম্ভিক বক্তব্য রাখেন ডঃ প্রবুদ্ধ ঘোষ। সমবেত সঙ্গীত পরিবেশন করেন গননাট‍্য সংঘের উন্মেষ শাখা।আবৃত্তি পরিবেশন করেন অরুণ দত্ত, সুপ্রীতি সমাদ্দার সহ আরও অনেক শিল্পীবৃন্দ।

প্রতিবছরের মতো এবারেও শ্রীরামপুর এ চলছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান।উত্তরপাড়া-কোতরং আঞ্চলিক কমিটির একুশের অনুষ্ঠান চলছে।

সূপর্ণা রায়ের কথায়, হুগলী বাঁশবেড়িয়া শিশু সংঘের উদ‍্যোগে আজ ২১শে ফেব্রুয়ারির ভাষা শহিদ ও আন্তজার্তিক ভাষা দিবস পালন করা হয়।প্রথমে মাল‍্যদান, সঙ্গীত ও দিনটির গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন বিশিষ্ট কবি ও প্রাবান্ধিক শ্রী দীপক রঞ্জন ভট্টাচার্য সামাজিক ও সাংস্কৃতিক জগতের মানুষ শ্রী অশোক গঙ্গোপাধ্যায় এবং রোটারি আই হাসপাতালর চেয়ারম্যান এই ।এছাড়া এই অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সৌরভ চক্রবর্তী ও কৌশিক কর্মকার। নৃত্য ও আবৃত্তি পরিবেশিত হয় ছোট শিল্পীদের দ্বারা এছাড়া সংগীত, নাটক, অঙ্কন প্রভৃতি বিষয়ের প্রতিযোগীতায় সফল প্রতিযোগীদের পুরস্কার প্রদান করা হয়। আমাদের বাংলা ভাষাকে গুরুত্ব প্রদান ও অন‍্যের ভাষাকে সম্মান জানানোর অঙ্গীকার নিয়ে সমাজের সকল স্তরের মানুষের কাছে পৌঁছনোর সঙ্কল্প নিয়ে আজকের অনুষ্ঠান শেষ হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।