দেশ

করোনার কারণে রুটিরুজিতে টান , হেঁটে বাড়ি ফিরতে গিয়ে ** দুর্ঘটনায় মৃত্যু দুই শ্রমিকের , আহত তিন ।


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ২৯শে মার্চ:–দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কেন্দ্রীয় সরকার ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন। সমস্ত রকম সামাজিক মেলামেশা, চলাফেরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গাড়ি, বাস, ট্রেন সবরকম যাত্রী পরিবহন বন্ধ করে রাখা হয়েছে।

দেশের এই সংকটজনক পরিস্থিতিতে সবচেয়ে বেশী সংকটে পড়েছেন ভিনরাজ্য থেকে বড় বড় শহরে কাজ করতে যাওয়া শ্রমজীবী মানুষেরা। প্রতি বছর প্রায় এককোটি শ্রমজীবী মানুষ গ্রাম থেকে নির্মাণ শিল্পে ও কারখানায় কাজের জন্য ভারতের বিভিন্ন বড় বড় শহরগুলোতে আসেন।

বর্তমান পরিস্থিতিতে তাদের রোজগারের পথ বন্ধ। খাবারদাবারেও চরম অনিশ্চয়তা। ফলে নিজের নিজের গ্রামে ফিরে যাওয়ার জন্য তারা ব্যস্ত হয়ে পড়ে। এর মধ্যে আচমকা বন্ধ হয়ে যায় যানবাহন। ফলে হাজার হাজার শ্রমিক মাইলের পর মাইল পথ পায়ে হেঁটে পাড়ি দেওয়ার মরিয়া প্রয়াস চালিয়ে যাচ্ছেন। এ ছবি ইতিমধ্যে ই সকলের নজরে এসেছে।

এই ভাবেই বাড়ি ফেরার পথে শুক্রবার ভোরবেলা মুম্বাই -আহমেদাবাদ হাইওয়ের ওপর ভিরার এলাকায় এক মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারালেন তিনজন শ্রমিক। বাকিরা গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি। জানা গেছে মুম্বাইতে কর্মরত সাতজন শ্রমিক পায়ে হেঁটে রাজস্থানে তাদের গ্রামে ফিরছিলেন ক্ষুধা পিপাসায় এমনিতেই কাহিল সেই মানুষগুলি অন্ধকার রাস্তা ধরে বাড়ির পথে নিরাপদ আশ্রয়ের জন্য রওনা হয়েছিলেন। লকডাউনের কারণে যানবাহন বন্ধ থাকায় রাস্তায় আলো নিভিয়ে রাখা হয়েছিল ।সেই সময় একটি ট্রাক এসে তাদের পিষে দিয়ে যায়।

সাধারণ মানুষের তরফ থেকে মোদী সরকারের দিকে অভিযোগের আঙুল তোলা হয়েছে। এই সমস্ত অসহায় মানুষগুলির বাড়ি ফেরার ব্যবস্থা কি সরকার করবেন না?


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।