রাজ্য

বেআইনি ইঁটভাটার রমরমা পুরুলিয়ায়


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২৮ ডিসেম্বর: সরকারি নির্দেশ আছে বাংলা ইটভাটা নিষিদ্ধ। তবুও প্রশাসনের হস্তক্ষেপ না থাকায় রমরমিয়ে চলছে বাংলা ইটভাটা। তৃনমুল নেতাদের মদতেই চলছে এই বেআইনি কার্যকলাপ। স্থানীয় মানুষের অভিযোগ প্রশাসন শুধুমাত্র নির্দেশ জারি করেই কাজ সেরেছে। এই জেলার মোট ২০ টি ব্লকে চলছে এই ইটভাটা গুলো। সবথেকে বেশী ইটভাটা আছে হুড়ায়।

এই ভাটাগুলোর সবথেকে খারাপ দিক হলো, এর চিমনি থেকে বেরোনো ধোঁয়া যা ওখানকার পরিবেশকে মারাত্মক ভাবে দূষিত করে তুলেছে। প্রকৃতি, ফসল, জল সবকিছু দূষিত হয়ে পড়ছে, যা জনজীবনকে বিপর্যস্ত করে তুলেছে। আর এই তীব্র দূষণের জন্য আদালতের নির্দেশ ছিল বাংলা ইটভাটা বন্ধ করে দেওয়া। প্রশাসন সামান্য একটা লিখিত আদেশ পাঠিয়ে দায় সেরেছে।

সরকারি নির্দেশ রয়েছে নদী থেকে বালি তোলার ক্ষেত্রেও। কিন্তু অবাধে বালি তোলা হচ্ছে কংসাবতী নদী থেকে। কেউ নেই দেখার। এই অঞ্চলে ঝাড়খণ্ড থেকে ঢুকছে বেআইনি কয়লা। সবথেকে মারাত্মক সমস্যা এই ইটভাটা গুলোতে কাজ যারা করছে তাদের মধ্যে শিশু শ্রমিকের সংখ্যা সবথেকে বেশী।

প্রশাসনের নাকের ডগায় এমন বেআইনি কাজ চলছে তবু নিরব প্রশাসন। পুরুলিয়া জেলার ক্ষেত্রে একমাত্র জিগজ্যাগ মডেলের ইটভাটা চালানোর ছাড়পত্র আছে। সে নিয়ম অগ্রাহ্য করে চলেছে বেআইনি বাংলা ইটভাটা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।