দেশ বিদেশ

করোনা’ আক্রমণের মধ্যেই পঙ্গপালের আক্রমণের আশঙ্কা ভারতে


শাশ্বতী ঘোষাল:চিন্তন নিউজ:২৮শে এপ্রিল:-করোনা ভাইরাসের আক্রমণে ভারতবর্ষের মানুষ যখন বিপর্যস্ত , যখন ঘাতক ভাইরাসের থাবায় একের পর এক প্রাণ শেষ হয়ে যাচ্ছে, আতঙ্কিত দিশেহারা মানুষ যখন এই মহামারীর প্রকোপ থেকে বাঁচার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ঠিক তখনই আরো এক ভয়ংকর তথ্য সামনে এল। গত শনিবার ভারতের “দ্য হিন্দু “পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে যে এই গ্রীষ্মেই ভারতের কৃষিজমিগুলিতে হামলে পড়তে পারে বৃহদাকার পঙ্গপাল।

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ থেকে কবে নিস্তার পাবে ভারত, আর নিস্তার পেলেও কতদিন যে এর রেশ থাকবে সে সম্বন্ধে এখনো কোনই নিশ্চয়তা নেই। এরই মধ্যে আর এক কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে চলেছে ভারত।
জানা গেছে যে ২০১৯ র শেষ দিকে আফ্রিকার কয়েকটি দেশে হামলা চালায় পঙ্গপাল। ফসলের চরম ক্ষয়ক্ষতি করে। আর তারপর তারা ধেয়ে আসতে চলেছে দক্ষিণ এশিয়ার দিকে। সরকারি সূত্রে খবর আফ্রিকা থেকে ইয়েমেন, বাহরিন, কুয়েত, কাতার, ইরান, সৌদি আরব, পাকিস্তান হয়ে এই পঙ্গপাল ভারতে প্রবেশ করবে।

পঙ্গপালের আক্রমণে বিপর্যস্ত আফ্রিকার ১৪ টি দেশ। এখন এরা ছড়িয়ে পড়ছে পৃথিবীর বিভিন্ন দেশে। জানা যায় যে পঙ্গপাল একদিনেই ৩৫ হাজার মানুষের প্রয়োজনীয় খাবার শেষ করে দিচ্ছে। মুহূর্তেই ধ্বংস করে দিচ্ছে বিস্তীর্ণ ফসলী জমি। ফলে সমগ্র পৃথিবীই পড়তে পারে চরম খাদ্য সংকটে।

ভারত সরকারের এখন দ্বিমুখী লড়াই এর প্রস্তুতি । একদিকে কোভিড-১৯ র আক্রমণের তাণ্ডব থেকে দেশকে উদ্ধার করা। অপরদিকে আসন্ন বিপদ পঙ্গপালের হামলা থেকে দেশকে রক্ষা করা। আতঙ্কগ্রস্ত কৃষক সমাজ প্রমাদ গুনছেন। পরিস্থিতি কোনদিকে গড়াচ্ছে এ নিয়ে উদ্বেগে কেন্দ্র।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।