জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজঃ৩রা জানুয়ারি:– দেবারতি বাসুলীঃ-পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ব্যান্ডেল মগরা বিজ্ঞান কেন্দ্রের ষষ্ঠ ত্রি বার্ষিক সাধারণসভা (সম্মেলন) অনুষ্ঠিত হলো গত ২রা জানুয়ারি ২০২২, চুঁচুড়া পিআরসি ভবনে। এই সম্মেলনে সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের কাজ শুরু করেন কার্যকরী সভাপতি শুভাশীষ দাস। সম্মেলনের উদ্বোধন করেন জেলা সম্পাদক ডঃ তরুণ মন্ডল, তিনি তার বক্তব্যে জানান বর্তমানে রাষ্ট্র পরিচালকেরা অপবিজ্ঞানকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। এই মুহূর্তে বিজ্ঞান কর্মীদের সাধারণ মানুষের জীবন-জীবিকার ব্যাপারে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান একইসঙ্গে বিজ্ঞান শিক্ষার বিষয়ে গুরুত্ব দেওয়ার কথা জানান। এই সম্মেলনে প্রতিবেদন পেশ করেন সম্পাদক সন্দীপ সিংহ, এর উপরে বিজ্ঞান কর্মীরা বিস্তৃত আলোচনা করেন। বিগত সময় বিশেষত কভিড পর্বে বিজ্ঞান কর্মীদের ভূমিকা সাধারণ মানুষের প্রভূত প্রশংসা অর্জন করে, বিজ্ঞান মঞ্চের কাজের মাধ্যমে সাধারণ মানুষ বিশেষত নতুন প্রজন্মকে বিজ্ঞানমুখী করার গুরুত্ব দেওয়া হয়। এই সম্মেলনে মোট ৮৯জন উপস্থিত ছিলেন। এই সম্মেলন থেকে রথীন্দ্র নারায়ণ ভট্টাচার্য সভাপতি, শুভাশীষ দাস কার্যকরী সভাপতি, শুভ্রা ভট্টাচার্য্য সহ-সভাপতি সন্দীপ সিংহ সম্পাদক, সুহাস কান্তি ভট্টাচার্য কোষাধ্যক্ষ। নির্বাচিত হন। ছাত্রছাত্রীসহ বিপুলসংখ্যক মানুষের এই সম্মেলনকে ঘিরে উৎসাহ ছিল লক্ষণীয়।

হুগলী জেলা কৃষক সভার উদ্যোগে ২রা জানুয়ারী,২০২২, রবিবার বিকালে খানাকুলের রাজহাটি’তে আরামবাগ মহুকুমায় সেচ-নিকাশী,বন্যা নিয়ন্ত্রন, নদী ভাঙ্গন প্রতিরোধ ও নিম্ন দামোদর পরিকল্পনার সঠিক রূপায়ণের দাবীতে গণ কনভেনশন অনুষ্ঠিত হয়। উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সভার সভাপতি বিপ্লব মজুমদার। কনভেনশনে হুগলী জেলা সম্পাদক স্নেহাশিস রায়-এর উত্থাপিত মূল প্রস্তাবের উপর আলোচনা করেন হুগলী থেকে কৃষক নেতৃত্ব ভাস্কর রায়, ভজহরি ভূঁইয়া, অভয় ঘোষ, শক্তিমোহন মালিক, সুরজিত ঘোষ, সুখেন্দু অধিকারী, অসীম বাগ, ভোলানাথ মালিক, হাওড়া থেকে ষষ্ঠী মাঝি, পশ্চিম মেদিনীপুর থেকে দাসপুরের প্রাক্তন বিধায়ক রাজ্য কৃষক নেতা সুনীল অধিকারী। উপস্থিত ছিলেন হাওড়া জেলা কৃষক সভার সভাপতি কার্ত্তিক দোলুই, বংশীবদন মৈত্র, গৌর জানা, রঘুনাথ ঘোষ, দিলীপ বেরা, নেপাল খাঁ, সমীর পাল, জাহাঙ্গীর আলম, তরুণ কান্তি ঘোষ প্রমুখ কৃষক ও খেতমজুর নেতৃত্ব। সভাপতিত্ব করেন হুগলী জেলা কৃষক সভা’র সভাপতি ভক্তরাম পান। কনভেনশনে ১৭ দফা দাবী সম্বলিত মূল প্রস্তাব সর্বসম্মতিতে গৃহীত হয় এবং সংশ্লিষ্ট দাবীগুলি নিয়ে দীর্ঘ আন্দোলন-সংগ্রাম পরিচালনার জন্য ভজহরি ভূঁইয়া’কে আহ্বায়ক করে “আরামবাগ মহুকুমা ও সংলগ্ন এলাকার বন্যা নিয়ন্ত্রন, নদী ভাঙ্গন প্রতিরোধ, সেচ ও নিকাশী উন্নয়ন সমিতি” নামে ২৭ জনকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়। খানাকুল’সহ আরামবাগ মহুকুমার অন্যান্য থানা এলাকা থেকে মানুষের ব্যাপক উপস্থিতিতে কনভেনশন সাফল্যের শীর্ষে পৌঁছায়। উপস্থিত ছিলেন হুগলী জেলা কৃষক সভার কোষাধ্যক্ষ রঘুনাথ ঘোষ, আরামবাগ এর আব্দুল রউফ । জাঙ্গীপাড়া থানা ক্ষেতমজুর ইউনিয়নের সাংগঠনিক কনভেনশন আজ অনুষ্ঠিত হল। উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য নেতৃত্ব কমরেড স্বপন বটব্যাল। বক্তব্য রাখেন থানা কমিটির সম্পাদক কমরেড কাশীনাথ হাজরা। সভাপতিত্ব করেন কমরেড সুদীপ্ত সরকার। কনভেনশন থেকে থানা কমিটির পুণঃগঠন করা হয়।

জয়দেব ঘোষঃ- আজ ৩রা জানুয়ারি ২০২২ গণশক্তি ৫৬ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটির ৪ নম্বর শাখায় গনশক্তি বোর্ড উদ্বোধন হলো। দীর্ঘদিন এলাকার মানুষের চাহিদা অনুসারে গোধূলি অনুষ্ঠান বাড়ির সামনে গনশক্তির উদ্বোধন করলেন, পার্টির জেলা সম্পাদক কমরেড দেবব্রত ঘোষ এবং এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পার্টিনেতা জ্যোতি কৃষ্ণ চট্টোপাধ্যায় , জয়দেব চ্যাটার্জী আভাস গোস্বামী কমিটির সম্পাদক রজত ব্যানার্জি সহ এরিয়া কমিটির নেতৃত্বে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।