জেলা

আজকের হুগলি জেলার সংবাদ—


চৈতালি নন্দী:- চনন্দনগর– চিন্তন নিউজ:চৈতালি নন্দী:- চন্দননগর—মানুষের সঙ্গে মানুষের সংযোগ যাকে এককথায় বলে জনসংযোগ। প্রত‍্যেকের সমস্যা এবং অভাব অভিযোগ শুনতে এবং সমস্যার সময় মানুষের পাশে থাকার অঙ্গীকার নিয়ে আজ আরামবাগ ১নং এরিয়া কমিটির উদ‍্যোগে হয়ে গেল জনসংযোগ ও অর্থ সংগ্রহ কর্মসূচি। আজ আরামবাগে মানুষের সামর্থ অনুযায়ী অর্থ সংগ্রহের যে কর্মসূচি পালিত হোলো তাতে উপস্থিত ছিলেন সিপিআইএম কেন্দ্রীয় কমিটির নেতা শ্রীদীপ ভট্টাচার্য। আজকের কর্মসূচি তে মানুষের অংশগ্রহণ ও উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

চন্দননগরের ঐতিহ্য প্রাচীন ঘড়িটি বন্ধ হয়ে যাওয়ার খবর বিভিন্ন মিডিয়ায় প্রচারিত হওয়ায় নড়ে চড়ে বসলো প্রশাসন। সরকারি তৎপরতায় খবর গেল চন্দননগর পৌরনিগমে। ডাকা হোলো ঘড়িটির মেকানিক এবং প্রত‍্যেক দিন দম দিয়ে যাওয়া সেই মানুষ টিকে। সুশান্ত দত্ত এসে ঘড়িটি পরীক্ষা করে দেখে তার কিছু যন্ত্রাংশ খারাপ হয়েছে।ফলে এদিন ঘড়িটি চালানো সম্ভব হয়নি। এতোদিন তিনি নিজ উদ‍্যোগেই  ঘড়িটি শুধুমাত্র দমই দিতেন না ,তা প্রয়োজনে মেরামতও করতেন । যা খুব সহজ কাজ ছিল না। কারন ফরাসি মেকানিজম এ তৈরী ঘড়িটির যন্ত্রাংশ এখানে না মেলায় তিনি নিজ উদ‍্যোগে তা তৈরী করে ঘড়িটি চালু করতেন। এরজন‍্যে আলাদা করে কোনো পারিশ্রমিক তিনি পেতেন না। এই প্রাচীন ঘড়িটির প্রতি তীব্র ভালোবাসা বা প‍্যাশনই তাঁকে এই কাজে উৎসাহ জোগাতো। চন্দননগর হেরিটেজের পক্ষে কল‍্যান চক্রবর্তী বলেন, এই ঘড়িটি চন্দননগরের প্রানকেন্দ্র।এটার সঙ্গে জড়িত রয়েছে চন্দননগরের মানুষের আবেগ।একে শীঘ্রই তার পূর্বাবস্থায় ফিরিয়ে দেওয়া জরুরি। তিনি জানান প্রতিদিন অতো উঁচুতে উঠে ঘড়িতে দম দেওয়া বিপজ্জনক কাজ।কোনো দূর্ঘটনা ঘটে গেলে তাঁর চিকিৎসার খরচ দেওয়া ব‍্যাপার রয়েছে। সেই কারণেই আপাতত সুশান্ত বাবুকে এই কাজে বিরত থাকতে বলা হয়েছে। চন্দননগরের মানুষ দিন গুনছে আবার করে সচল দেখবে তাদের ভালোবাসার ঘড়িটিকে। চন্দননগর পৌরনিগমের প্রশাসক স্বপন কুন্ডু বলেন যে যদিও ঘড়িটি রক্ষনাবেক্ষন এর দায়িত্ব পিডব্লুডির  ,তা সত্বেও এখানের মানুষের আবেগ কে সম্মান জানিয়ে তাঁরা এটা যথাসাধ্য তাড়াতাড়ি চালু করার উদ‍্যোগ নিয়েছেন।

সোমনাথ ঘোষ:- শ্রীরামপুর-: আজ শিয়াখালা নন্দন ক্লাবের কাছে জনসংযোগ কর্মসূচীতে গিয়ে প্রবীন কমরেড দুলাল ব্যানার্জি তাঁর স্ত্রীর সাথে কথা হল। ৮০ ছুঁই ছুঁই মানুষটা বলছেন শরীর আর বইছে না। সোজা হয়ে দাঁড়াতে পারি না। কিন্তু মনে জোর আছে লাল ঝান্ডা আবার ফিরে আসবে।দেখে যাবার প্রত্যাশায় দিন গুনছি। এই লুম্পেনবাহিনী হাত থেকে রাজ্যকে বাঁচাতে মানুষের জন্য তোমরা কাজ করে যাও।
লাল সেলাম কমরেড । আজকের এই কর্মসূচিতে ছিলেন কমরেড সোমনাথ ঘোষ ও কমরেড তপন ব্যানার্জি, কমরেড সাগর নন্দী কমরেড অধীর চ্যাটার্জী ও অন্যান্যরা।

সোমনাথ ঘোষ:- শ্রীরামপুর—চন্ডীতলার নবাবপুরের পাকুড়ে জনসংযোগ ও গণ অর্থ সংগ্রহের কর্মসূচী চলছে । বাড়ি বাড়ি পৌঁছে যাচ্ছেন সি পি আই (এম) হুগলী জেলা কমিটির সম্পাদক কমরেড দেবব্রত ঘোষ । দেশ বিক্রি ও লুটেরাদের বিরুদ্ধে লাল ঝান্ডার প্রচার মানুষের মধ্যে সাড়া পড়েছে । লাল ঝান্ডাকেই ফিরিয়ে আনতে হবে বলছে মানুষ। উপস্থিত ছিলেন কমরেড স্বপন বটব্যাল কমরেড অশোক নিয়োগী কমরেড সোমনাথ ঘোষ ও কমরেড আশীষ চ্যাটার্জী কমরেড সঞ্জয় ঘোষ ও অন্যান্যরা ।

কৌশিক মালিক:- আরামবাগ—–আরামবাগ সিপি আই এম ১নং লোকাল কমিটির উদ্যোগে আরামবাগ শহর জুড়ে চলছে গণ অর্থ ও জন সংযোগ কর্মসূচি,,,উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড শ্রীদিপ ভট্টাচার্য।।

সুপর্না রায়:- রিষড়া—- বেহাল রাস্তা সংস্কারের দাবীতে রাস্তায় নামলো বাম কঙগ্রেস।।এই দাবীতে তারা বামুনারী রোড অবরোধ করে এবং সকাল নটা থেকে প্রায় আড়াই ঘন্টা অবরোধ চলে।।এই রাস্তাটা রিষড়া থেকে দিল্লি রোড যাওয়ার প্রধান রাস্তা। গ্রামের বহু মানুষ এই রাস্তা দিয়ে শহরের পথ ধরেন। কিন্তু দীর্ঘদিন ধরে রাস্তার হাল অত্যন্ত খারাপ। এমনই অবস্থা যে রিকশা ,অটো,টোটো সবকিছুই চালাতে চরম অসুবিধা তে পড়তে হয়।। বৃষ্টি হলে খানাখন্দ গুলো বৃষ্টির জলে পুকুরের চেহারা নেয়।প্রশাসন কিছুদিন আগে খাপছাড়া ভাবে কিছু সংস্কার করে ।। কিন্তু সেই জায়গা আবার ভেঙে চরম বিপত্তির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা।।

সুপর্না রায়:- খানাকুল— করোনা ভাইরাস এর শিকার হলেন প্রাক্তন সেনাকর্মী শীতল মান্না।তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।।গত ১ রা সেপ্টেম্বর থেকে তিনি জ্বরে আক্রান্ত ছিলেন।।পরে তাঁর রিপোর্ট পজিটিভ আসে।৫ ই সেপ্টেম্বর তাঁকে এক বেসরকারি নার্সিংহোমে ভর্তি করা হয় এবং বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর মৃত্যু হয়।।

সুপর্না রায় :- গোঘাট— তৃনমুল পরিচালিত গোঘাট -২ ব্লকের বদনগনঞ্জ ফলুই -১ পন্চায়েত এর বিরুদ্ধে দূর্নীতি র অভিযোগ তুললো দলের ই একাংশ “”সবুজ মেলা””” প্রকল্পে।।এ নিয়ে পন্চায়েত এ যথেষ্ঠ ক্ষোভবিক্ষোভ শুরু হয়েছে এবং বিক্ষুব্ধকারীরা ব্লক প্রশাসন এর দ্বারস্থ হয়েছে।। তৃনমুল এর ই এক নেতা জানান পন্চায়েত এর কিছু সদস্য ৩৫ টি ভূয়ো বিল তৈরি করে টাকা তোলে এবং বলে গাছ লাগানো হয়েছে।। এখন দেখা যাচ্ছে সেইসব গাছের কোন অস্তিত্ব ই নেই।।
[


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।