জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজঃ- ১৫ ই মার্চ :–জয়দেব ঘোষ :- -ধর্মঘটের সমর্থনে আজ মগরাতে কনভেনশন। ভারতের কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী)পশ্চিমঙ্গ রাজ্য কমিটির ২৬ তম সম্মেলন উপলক্ষে,চুঁচুড়া এরিয়া কমিটির অন্তর্গত ১০ ও ১১ নং ব্রাঞ্চ এর উদ্যোগে আখনবাজার পার্টি অফিসের সামনে, পার্টির রক্ত পতাকা উত্তোলন করা হয়।

গুরুদাস ব্যানার্জীঃ- কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন সমূহের আহ্বানে ২৮-২৯ শে মার্চ দেশব্যাপি সাধারণ ধর্মঘট । কৃষকসভা, ক্ষেতমজুর সংগঠন, বাম ছাত্র,যুব,মহিলা , ১২জুলাই কমিটি এই ধর্মঘট কে সমর্থন জানিয়েছে । ধর্মঘট সফল করতে হুগলীতে কনভেনশন। ১৬ই মার্চ ,বুধবার , বিকাল ৫ টা , বিজয় কৃষ্ণ মোদক ভবন। আহ্বায়ক CİTU , TUCC UTUC AİCCTU, ১২ জুলাই কমিটি , বাম ছাত্র যুব, মহিলা , পেনশনার্শ সমিতি , ফেডারেশন সমূহ –( হুগলী সমন্বয় এলাকা)।

দেবারতি বাসুলীঃ-“বিকল্প মেডিকেল শিক্ষা পাঠক্রম” অন্নদাতাদের ‘বিশ্ববিদ্যালয়ে’
—-
আজ রূরাল মেডিকেল প্রাক্টিসনার্স এসোসিয়েশন(১৯৮৫) পরিচালিত ডোঙ্গল রূরাল মেডিকেল লাইব্রেরীতে “বিকল্প মেডিকেল শিক্ষা পাঠক্রম” এর এক ক্লাস ও আলোচনা সভা অনুষ্ঠিত হোল ! উপস্থিত ছিলেন হুগলী জেলার গোঘাট, আরামবাগ ও খানাকুল ব্লকের নির্বাচিত পঞ্চাশ জন গ্রামীণ চিকিৎসক ও ছাত্র-ছাত্রী প্রতিনিধি । অনুষ্ঠানে ছিলেন রূরাল মেডিকেল প্রাক্টিসনার্স এসোসিয়েশনের রাজ্য কমিটির শ্রদ্ধেয় সাধারণ সম্পাদক, গ্রামীণ চিকিৎসক বিশ্বজিৎ শাসমল । পড়াশুনার অনুষ্ঠান শুরু হলো ডা.নর্মান বেথুন আদর্শের প্রতি দাঁড়িয়ে শ্রদ্ধা ও শপথ বাক্য পাঠের মধ্য দিয়ে !
১) পাঠক্রমের প্রথম অধ্যায় জীবনের উৎপত্তি ! এ. ই. ওপরিনের শিক্ষমালা কালো বোর্ডে সহজ করে আঁকা হলো ! কোটি কোটি বছর ধরে গড়ে ওঠা প্রকৃতির খুবই ছোট করে, সংক্ষিপ্তসার তুলে আনা হলো কালো বোর্ডে ! শক্তি ! শক্তির রূপান্তর ! বস্তুর সৃষ্টি ! বস্তুর রূপান্তরে প্রাণ ! প্রাণের রূপান্তরে মানুষ ও জীবজগৎ ! সমাজ সৃষ্টি । বস্তুর ঐক্য ও বিরোধ ! বিজ্ঞান মনস্কতা ! দর্শণ ! সর্বহারা বিশ্বদৃষ্টিকোণ ইত্যাদি আলোচনায় উঠে এলো ! প্রতিনিধিদের চতুর্থ শ্রেণীর একটি পাঠ্যপুস্তক, নবম শ্রেণীর জীবন বিজ্ঞান, বিকল্প মেডিকেল শিক্ষার পাঠক্রম, আমাকে চেনো ও সংগঠনের কর্মসূচি, কর্মনীতি ও আদর্শের পুস্তিকা দেখানো হলো ও পড়তে বলা হোলো ।


(২)
এবার আলোচনা রাখা হলো অটোকয়েড (Autocoids) বা স্থানিক হরমোন নিয়ে ! কোষ আঘাত পেলে কোষের প্রোটিন, চর্বি, শর্করা ইত্যাদি যৌগের কি কি রূপান্তর ঘটে ! কিভাবে হিস্টামিন, প্রোস্টাগ্ল্যান্ডিন, লিউকেট্রিন ইত্যাদি প্রদাহ সৃষ্টিতে ভূমিকা নেয়, তার আলোচনা হোল। বিভিন্ন বেদনানাশক যেমন এসস্পিরিন, আইবুপ্রফেন, ডাইক্লোফেনাক, এসিক্লোফেনাক, নেপ্রক্সেন ইত্যাদি ওষুধের প্রদাহরোধী ভূমিকার ( NSAID) সাথে প্রোস্টাগ্ল্যান্ডিনের সম্পর্ক বোঝানো হলো ! প্যারাসিটামল কিভাবে জ্বর ও ব্যথা কমায় তার বিষয় জানানো হলো । NSAID নামের সাথে প্যারাসিটামলের একধরনের আপাত সম্পর্কহীনতা বোঝানো হলো । স্টেরয়েড ওষুধের প্রদাহরোধী ভূমিকা নিয়ে আলোচনারা সাথে NSAID এর ফারাকগুলি বলা হয় । সাথে সাথে করোনার ‘সাইটকাইন ঝড়’ সৃষ্টিতে স্টেরয়েড এর কাজ, উপকারিতা ও অনেক কোষের ভূমিকা বলা হলো !

রূরাল মেডিকেল প্রাক্টিসনার্স এসোসিয়েশনের শ্রদ্ধেয় রাজ্য সম্পাদক বিশ্বজিৎ শাসমল মঞ্চে তাঁর সংক্ষিপ্ত অভিনন্দন বার্তায় বলেন — “আমাদের ছাত্ররা সুযোগ পেলে একদিন সার্জেন এর ভূমিকা পালন করবে ! শুনে অনেকে অবাক হয়েছিলেন ! আজ ‘বিকল্প মেডিকেল শিক্ষা পাঠক্রমে’র ছাত্রী-ছাত্রদের নিয়ে ক্লাস এর মডেলটি দেখুন । আমাদের ভাবনাটি আরো গভীরে ! সময়ই কথা বলবে !”

কথাগুলো অনুরণিত হলো ডোঙ্গল রূরাল মেডিকেল লাইব্রেরী শ্রেণীকক্ষে ! অন্নদাতা কৃষক, শ্রমজীবী মানুষ ও কারিগরের মহান গবেষণাগারে গড়ে ওঠা ডা.নর্মান বেথুন চলমান মেডিকেল স্কুল ও রূরাল মেডিকেল লাইব্রেরী — ভবিষ্যৎ মানব সমাজের ভাবী চিকিৎসকদের স্বাগত জানালো — তোমরা ডা.বেথুন আদর্শে উদ্ভাসিত হও !

স্বপন জানা ১৪ মার্চ ২০২২। ডোঙ্গল রূরাল মেডিকেল লাইব্রেরী । আরামবাগ । হুগলী ।
সৌজন্য : সোসাইটি ফর সোসাল ফার্মাকোলজি রেড ভলেনেটিয়ারের ডায়েরিতে উঠে এল চুঁচুড়ার রেড ভলনেটিয়ার্স এর কাজ। পেজ নং ১০৪। অনেক ধন্যবাদ লেখক জয়দীপ সরকার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।