জেলা

হুগলি বার্তাঃ–


চিন্তন নিউজঃ-চৈতালি নন্দীঃ-উত্তরপাড়া শ্রদ্ধায় স্মরণ করলো ইতিহাসবিদ অধ্যাপক ড. ব্রজদুলাল চট্টোপাধ্যায়কে।…গত ১৮ সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যায় উত্তরপাড়া জয়কৃষ্ণ সাধারণ গ্রন্থাগারের সভাঘরে অনুষ্ঠিত হল উত্তরপাড়ার অন্যতম কৃতী সন্তান বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক ড. ব্রজদুলাল চট্টোপাধ্যায়ের স্মরণ অনুষ্ঠান। আয়োজক ছিল উত্তরপাড়ার স্বাধিকার ও সম্প্রীতি রক্ষা মঞ্চ। সহযোগিতায় ছিল উত্তরপাড়া জয়কৃষ্ণ সাধারণ গ্রন্থাগার। সভার শুরুতে উদ্যোক্তাদের পক্ষ থেকে স্বাধিকার ও সম্প্রীতি রক্ষা মঞ্চের সাধারণ সম্পাদক মানস কুমার হাজরা এই স্মরণ অনুষ্ঠানের আয়োজন করার উদ্দেশ্য ব্যাখ্যা করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। অনুষ্ঠানের সঞ্চালক প্রবুদ্ধ চট্টোপাধ্যায় তাঁর প্রারম্ভিক বক্তব্যে ইতিহাসবিদ অধ্যাপক ড. ব্রজদুলাল চট্টোপাধ্যায়ের জীবনের বিভিন্ন কর্মকাণ্ড ও উত্তরপাড়ার সাথে তাঁর অনুষঙ্গ তুলে ধরেন। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আর্কিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রাক্তন ডিরেক্টর জেনারেল অধ্যাপক ড. গৌতম সেনগুপ্ত এবং কলকাতার সংস্কৃত কলেজে ও বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ভারতীয় এবং বিশ্ব ইতিহাস বিভাগের অধ্যাপক ড. কণাদ সিনহা। উভয় বক্তাই তাঁদের বক্তব্যে ইতিহাসবিদ ব্রজদুলাল চট্টোপাধ্যায়ের ইতিহাস চর্চার প্রামাণ্য তথ্য ও যুক্তিনির্ভর লিপি ব্যবহার থেকে অনুসন্ধানি দৃষ্টিভঙ্গি তুলে ধরেন এবং বর্তমানে অসত্য ও মিথ্যাচার করে ভারতের বিশেষ করে প্রাচীন ভারতের ইতিহাস চেতনা গুলিয়ে দেবার অপচেষ্টার বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান জানান। ঔপনিবেশিক দৃষ্টিভঙ্গিতে ইতিহাস চর্চার বিরুদ্ধে ব্রজদুলাল চট্টোপাধ্যায়ের বহুত্ববাদী ইতিহাস চেতনার বিকাশ ও উন্মেষের দিকে আলোকপাত করেন উভয় বক্তাই। সাম্প্রতিক কালে ভারতের শাষক দলের ধর্মীয় দৃষ্টিভঙ্গিতে বিভাজনের ইতিহাস বিকৃতির অপচেষ্টার প্রতিবাদ করেন তাঁরা।

সুপর্না রায়ঃ-আনিস খান খুনের ইনসাফ চেয়ে এবং প্রতিটি মানুষের কাজ ও শিক্ষা, তোলাবাজি, জালিয়াতি , ধান্দাবাজি,খুন সন্ত্রাস রোখার দাবীতে আগামী কাল ২০ শে সেপ্টেম্বর ক্যাপ্টেন কমরেড মিনাক্ষী মুখার্জি র উপস্থিত তে এক বিরাট জনসভার আয়োজন করেছে ডি ওয়াই এফ আই কলকাতার ধর্মতলায় । তার ই প্রচারে ত্রিবেণী মনসা তলায় যুব র উদ্যোগে সভা।

সাহিত্য বলাগড়ের চলতি সেপ্টেম্বর মাসের সাহিত্য সভা অনুষ্ঠিত হয়ে গেল গুপ্তিপাড়া,রায়পাড়াতে । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাননীয়া সন্ধ্যা ঘোষ মহাশয়া। উপস্থিত ছিলেন বলাগড় ব্লকের বিশিষ্ট কবি সাহিত্যিকগণ। সভায় মূল আকর্ষণ ছিল, সুদূর মানকুণ্ডু থেকে আগত কবি মাননীয়া সাধনা ঘোষ মহাশয়া। কবিতা পাঠ,গল্প পাঠ এবং নিজস্ব ভাব বিনিময়ের মাধ্যমে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশ সৃষ্টি হয়েছিল গত সন্ধ্যায়। উপস্থিত সকলের সম্মতিতে আগামী মাসের সাহিত্য সভা সফল করার অঙ্গীকারের মাধ্যমে পরিসমাপ্তি ঘোষণা করা হয় সভাটির।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।