জেলা

হুগলি বার্তাঃ –


চিন্তন নিউজ:০৮/১০/২০২৩:- জয়দেব ঘোষঃ-৬০ এর দশকের মধ্যভাগে হুগলী শহরের বালির মোড়ে গড়ে ওঠা সিপিআই(এম) এর এই পার্টি কার্যালয় যা ৭০ এর দশক (তথাকথিত মুক্তির দশক)- এর অশান্ত ঝোড়ো দিন গুলিতে বহু ঘাত প্রতিঘাত, রক্তক্ষরণের ইতিহাসকে সাথে নিয়ে আজও এগিয়ে চলেছে।

সেই পার্টি অফিসকে নব কলেবরে আজ উদ্বোধন করলেন রাজ্য রাজনীতির অন্যতম বহমান ইতিহাস সর্বজন শ্রদ্ধেয় রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান কমরেড বিমান বসু।

জয়দেব ঘোষ এর খবরের ভিত্তিতে জানা গেছে যে চণ্ডীতলা-1 ব্লক, এবিটিএ এবং এবিপিটিএর যৌথ উদ্যোগে মশাট তারকনাথ জয়ারাণী ভবনে জাতীয় শিক্ষানীতি— বিকল্পের সন্ধানে শীর্ষক আলোচনা সভা । মুখ্য আলোচক অধ্যাপক শ্রতিনাথ প্রহরাজ । সভায় উপস্থিত ছিলেন শিক্ষা আন্দোলন ও গণ আন্দোলনের নেতৃত্ব মুসা হালদার, সঞ্জয় ঘোষ, স্বপন বটব্যাল, অসিত ঘোষ, আজিম আলি, ওয়াশিম আলি, জয়দেব ঘোষ । সভা পরিচালনা করেন অরুণ পাকিরা এবং আশিস চক্রবর্তী কে নিয়ে গঠিত সভাপতি মণ্ডলী ।

রোহিত –. ভারতের গনতান্ত্রিক যুব ফেডারেশন মানকুন্ডু তেলিনিপাড়া আঞ্চলিক কমিটির অন্তর্গত বাবুবাজার বারোয়ারী তলা শাখার পক্ষ থেকে আজ ০৮/১০/২০২৩ রবিবার এক রক্তদান শিবিরের আয়োজন করা হয় এই শিবিরে ৫২ জন রক্তদাতা রক্ত দান করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গনতান্ত্রিক আন্দোলনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক মন্ডলির অন্যতম সদস্য এবং হুগলি জেলা কমিটির সম্পাদক কমরেড:দেবব্রত ঘোষ মহাশয় এবং হুগলি জেলা সম্পাদক মন্ডলির সদস্য কমরেড: সৌমিত্র চট্টোপাধ্যায় মহাশয়। এবং উপস্থিত ছিলেন ভারতের গনতান্ত্রিক যুব ফেডারেশন হুগলি জেলা কমিটির সম্পাদক কমরেড :সুভঙ্কর দাস মহাশয় ও হুগলি জেলা কমিটির সভাপতি কমরেড:সুমন মাল এবং গনতান্ত্রিক আন্দোলনের এরিয়া কমিটির সম্পাদক : কমরেড রুপম ঘোষ ও শিক্ষক আন্দোলনের নেতা কমরেড :গৌতম সরকার সহ ভারতের গনতান্ত্রিক যুব ফেডারেশন মানকুন্ডু তেলিনিপাড়া আঞ্চলিক কমিটির সম্পাদক কমরেড তানুময় মালিক ও সভাপতি কমরেড প্রতীক দাস মহাশয় সহ অন্যান্য নেতৃবৃন্দ।

পার্থ চ্যাটার্জীঃ-কমরেড জয়প্রকাশ মুখার্জির জীবনাবসান:- গত ৬/১০/২৩ তারিখ রাত্রে নিজ বাসভবনে প্রয়াত হন কম: জয়প্রকাশ মুখার্জি। সিপিআই (এম ) চন্দননগর উত্তর – দক্ষিণ এরিয়া কমিটির অন্তর্গত ৭নং শাখার সদস্য ছিলেন শেষ দিন পর্যন্ত। বিগত কয়েক মাস ধরে নানাবিধ শারীরিক অসুস্থতার কারনে তিনি শয্যাশায়ী হয়ে গিয়েছিলেন। তার প্রয়াণের খবর পেয়ে কম: কল্পন ব্যানার্জী,পিনাকী চক্রবর্তী, হীরালাল সিংহ, অজয় চক্রবর্তী প্রমুখ নেতৃত্ব এবং এলাকার পার্টির সদস্য ও সমর্থকরা উপস্থিত হন তার বাসগৃহে। ৭০ দশকের উত্তাল সময়ে যুব আন্দোলনের মধ্যে দিয়ে পার্টির সংস্পর্শে আসেন এবং বিগত পঞ্চাশ বছরের অধিক সময় ধরে পার্টির সভ্য ছিলেন। দীর্ঘ দিন ধরে পার্টির মুখপত্র দৈনিক গণশক্তি বিক্রয় করেছেন অত্যন্ত দায়িত্বের সাথে। বিগত ৭/১০/২৩ তারিখ সকালে পার্টির প্রবীণ নেতা কম: রেবতী সাহা ওনার বাসগৃহে উপস্থিত হয়ে রক্ত পতাকা দিয়ে ওনাকে শেষ শ্রদ্ধা জানান। এরপর বোড়াইচন্ডীতলা শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তার পরিবারে স্ত্রী, দুই কন্যা, জামাতা, নাতি বর্তমানে রয়েছেন।

দেবারতি বাসুলীঃ-আজ ত্রিবেণী স্টেশন বাজারে ডানলপ বাঁশবেরিয়া চন্দ্রহাটি এরিয়া কমিটির পক্ষ থেকে স্মার্ট মিটারের বিরুদ্ধে এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতির ওপর পথসভা হয়। বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য কম: শ্যামল ঘোষাল, এরিয়া কমিটির সদস্য কম: কুমুদ মালো, সিটু নেতৃত্ব কম: সুভাষ প্রামাণিক, কম: সঞ্জয় গুহ।সভাপতি ছিলেন এরিয়া কমিটির অন্যতম সদস্য কম: তরুণ চ্যাটার্জি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।