জেলা

হুগলি বার্তাঃ-



চিন্তন নিউজঃ- ২৯ শে জানুয়ারি:- সোমনাথ ঘোষঃ- শুক্রবার সকালে হুগলী জেলা কৃষক সমিতি, খানাকুল-১ , ২ নং ব্লক,আরামবাগ, গোঘাট এবং পুরশুড়া থানা এবং পূর্ব বর্ধমানের জেলা ও জামালপুর থানা কৃষক সমিতির নেতৃবৃন্দ যৌথভাবে জামালপুর থানার মঈদীপুরে বেগুয়া’র মুখ, যেখানে দামোদর নদ থেকে মুন্ডেশ্বরী নদী উৎপন্ন হয়েছে সেখানে পর্যবেক্ষণ করতে গিয়েছিলেন। প্রতিবছর বেগুয়ার মুখে দামোদর নদ বেঁধে মুন্ডেশ্বরী নদীতে জলের ব্যবস্থা করা হয় হুগলী জেলা পরিষদের উদ্যোগে। তারফলে পূর্ব বর্ধমান জেলার জামালপুর ও রায়না থানা এবং হুগলী জেলার আরামবাগ মহুকুমার আলু চাষ এবং হুগলী’র খানাকুল থানা ও হাওড়া জেলার উদয়নারায়নপুর থানায় বিস্তীর্ণ এলাকায় বোরো ধানের চাষ করা হয়। এবছর নদী বাঁধার কাজ শুরু হলেও যে গতিতে কাজ চলছে তাতে কতদিনে জল খানাকুল ও হাওড়ায় পৌঁছাবে তা বলা যাবে না। নিম্নচাপের ফলে বৃষ্টি না হলে আলু চাষের জন্য জল পাওয়া যেতো না। এক সপ্তাহের মধ্যে খানাকুলে যদি জল না পৌঁছায় তাহলে কৃষকরা বোরো ধানের চাষ করতে পারবে না। ইতিমধ্যে খানাকুল থানায় চারটি বোরোবাঁধের জায়গায় হুগলী জিলা পরিষদের উদ্যোগে দুটি বোরোবাঁধ তৈরী হলেও বাকি ২টি কবে হবে জানা যায়নি। কিন্তু সবটাই নির্ভর করছে মুন্ডেশ্বরী নদীতে জলের প্রবাহের ওপর।
কী অবস্থায় আছে তা দেখার জন্য পর্যবেক্ষণে গিয়েছিলেন হুগলী জেলার কৃষক নেতৃবৃন্দ। ছিলেন ভক্তরাম পান, স্নেহাশীষ রায়, ভাস্কর রায়, রঘুনাথ ঘোষ, ভজহরি ভুঁইয়া, অভয় ঘোষ, নেপাল খাঁ, ভোলানাথ মালিক, রামকৃষ্ণ মন্ডল, সন্দীপ সামন্ত, মানিক আদক, কার্তিক ঘোষ, পূর্ব বর্ধমান জেলার জামালপুর থানার ভোলানাথ পাল। দ্রুত কাজ শেষ করতে আগামী ৩রা ফেব্রুয়ারী’২০২২ হুগলী জেলা পরিষদের সভাধিপতি’কে হুগলী জেলা কৃষক সমিতির পক্ষ থেকে ডেপুটেশন দেওয়ার পরিকল্পনা গ্রহন করা হয়েছে।

দেবারতি বাসুলীঃ-তারকেশ্বর দক্ষিণ চক্রে ক্যাম্প করে ১৪০ জন শিক্ষক শিক্ষিকা সদস্য পদ রিনুয়াল করলেন । নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির হুগলী জেলার ৩৫তম জেলা সম্মেলনকে সামনে রেখে পোস্টারিং আজ হরিপাল চক্রের।

পশ্চিমবঙ্গ রাজ্য আইসিডিএস (ICDS) হুগলী জেলা কমিটির পক্ষ থেকে পোষণ ট্রেকার নিয়ে ও আরো বিভিন্ন দাবি সহ ডিপিও (DPO) মহাশয় এর কাছে ডেপুটেশন সংগঠিত করা হল । আগামীকাল ডানকুনি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে ফুলের পাপড়ি পালংশাক বিটের রস কাঁচা হলুদের রস ইত্যাদি দিয়ে ভেষজ আবীর তৈরীর কর্মশালাটি সফল হল। এরপর আগামীতে প্রায় দশকেজি আবীরের আবদার জমা হয় । আমাদের রিসোর্স পার্সন রেডি , কাজটা শুধু আয়োজনের অপেক্ষায়।

আগামী কাল ৩০শে জানুয়ারী সিঙ্গুরে এবিপিটিএ (ABPTA) র ৩৫ তম হুগলী জেলা সম্মেলন।
সিঙ্গুরের সাথীদের অক্লান্ত পরিশ্রমে সেজে উঠছে সিঙ্গুর।

জয়দেব ঘোষঃ-ভারতের কমিউনিস্ট পার্টি (মাঃ), কোতরং – হিন্দমোটর এরিয়া কমিটির উদ্যোগে প্রয়াত কমরেড নিখিলেশ গুহ নামাঙ্কিত স্থায়ী পার্টি স্কুলের উদ্বোধন হয় গত ২৮ শে জানুয়ারি সন্ধ্যে ৭ টায় কোতরং দিনেন স্মৃতি ভবনে। উদ্বোধন করেন পার্টি নেতৃত্ব কমরেড জ্যোতিকৃষ্ঞ চট্টোপাধ্যায়। সহায়ক গ্রপের সদস্যদের নিয়ে প্রথম ক্লাসে আলোচক হিসেবে ছিলেন পার্টি এরিয়া কমিটির অন্যতম নেতৃত্ব কমরেড পৃথ্বীশ ভট্টাচার্য। প্রথম দিনের বিষয় ছিলো “কমিউনিস্ট পার্টি কি ও কেন ?”। ২১ জন সহায়ক গ্রুপের সদস্য ও এরিয়া কমিটির নেতৃত্বরা কর্মসূচীতে উপস্থিত ছিলেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।