রাজ্য

হুগলি জেলার সংবাদ-


-চিন্তন নিউজ–২৬ শে জুন – নিজস্ব সংবাদদাতা:–
“সংযুক্ত কিষাণ মোর্চা” ও “সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় সমিতি এর আহ্বানে সারাদেশব্যাপী কর্মসূচীর অঙ্গ হিসাবে হুগলী’র চন্ডীতলা-১ নং ব্লক এলাকার বামপন্থী গণসংগঠন সমুহের যুক্ত উদ্যোগে আজ ২৬ শে জুন,২০২১ সকালে জঙ্গলপাডা বাজারে ‘পোস্ট অফিস’ এর সামনে “কৃষি বাঁচাও-গণতন্ত্র বাঁচাও”- দিবস পালন করা হয়। দিল্লীর ঐতিহাসিক কৃষক আন্দোলনের সাত মাস(২১০ দিন) পূর্ত্তি, ১৯৭৫ সালের ২৫ শে জুন মধ্যরাত্রিতে শ্রীমতী ইন্দিরা গান্ধী’র নেতৃত্বাধীন তৎকালীন স্বৈরাচারী কংগ্রেস সরকারের সারাদেশে ‘কুখ্যাত জরুরী অবস্থা জারী’র ৪৬ বর্ষ পূর্ত্তি ও কিংবদন্তী কৃষক নেতা স্বামী সহজানন্দ সরস্বতী’র ৭২ তম মৃত্যু দিবস স্মরণে রেখে আহুত আজকের এই অবস্থান-বিক্ষোভ কর্মসূচী প্রায় দু-ঘন্টা ধরে অনুষ্ঠিত হয়।কেন্দ্রের জনবিরোধী মোদী সরকারের জারি করা ৩ টি কৃষক বিরোধী দানবীয় আইন প্রত্যাহার, বিদ্যুৎ বিল-২০২০ বাতিল, নয়া শ্রম কোড বাতিল, সময়সীমা বেঁধে সমস্ত মানুষকে বিনামূল্যে করোনা’র টীকাকরণ, পেট্রোল-ডিজেল-কেরোসিন সহ জিনিসপত্রের মূল্যবৃদ্ধি রোধ ইত্যাদি ১৭(সতের) দফা, কেন্দ্র ও রাজ্য সরকারের নিকট দাবীর সমর্থনে এবং সর্বস্তরের মানুষকে দিল্লীতে ঐতিহাসিক কৃষক আন্দোলনের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন বিভিন্ন গণসংগঠনের পক্ষে আব্দুল হাই, স্বপন বটব্যাল, অশোক নিয়োগী । সভাপতিত্ব করে রঘুনাথ ঘোষ। এছাড়াও উপস্থিত ছিলেন দিলীপ সানকী,শুকদেব দাস, সন্তোষ ঘোষ,বিশ্বজিৎ মাজি, সুদীপ্ত দাস,অজিত পাল,প্রণব দাস,তপন মান্না,রবীন মান্না, মঈনুল খাঁ প্রমুখ গণসংগঠনের নেতৃবৃন্দ।

সিদ্ধার্থ মুখার্জি—–বর্তমান পরিস্থিতিতে রাজ্য সরকারের তুঘলকি শাসনের প্রতিবাদে, “গণপরিবহন” চালুর দাবীতে ও পেট্রোল, ডিজেল সহ জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে ডানকুনি সিপিএম এরিয়া কমিটির প্রতিবাদ সভা।।

জয়দেব ঘোষ—দিল্লিতে কৃষক আন্দোলনকে সংহতি জানিয়ে ,পেট্রোল ডিজেল ও রান্নার গ্যাস সহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের লাগামছাড়া মূল্যবৃদ্ধির কারণে এই অতিমারি এবং লকডাউন পরিস্থিতিতে গরীব মধ্যবিত্ত সহ সর্বস্তরের সাধারণ মানুষের জীবনে নাভিশ্বাসের প্রতিবাদে আজ তিন্না বাজারে পাণ্ডুয়া ব্লক কৃষক ও ক্ষেতমজুর ইউনিয়নের উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।শারীরিক দূরত্ব বজায় রেখে এই প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন 100 জন মত উপস্থিত ছিলেন সারাভারত ক্ষেতমজুর ইউনিয়নের জেলা সম্পাদক ও পার্টির জেলা সম্পাদকমণ্ডলী অন্যতম সদস্য রামকৃষ্ণ রায় চৌধুরী,প্রাক্তন বিধায়ক ও পাণ্ডুয়া এরিয়া কমিটির সম্পাদক আমজাদ হোসেন, গৌরাঙ্গ বাহক,জয়নাল আবেদীন সহ নেতৃবৃন্দ।

চৈতালি নন্দী– আজ সকালে করোনা আক্রান্ত হয়ে চিরবিদায় নিলেন চন্দননগরের প্রখ্যাত নৃত্যশিল্পী ও শিক্ষিকা মিত্রা চট্টোপাধ্যায় । এই আকস্মিক মৃত্যুর ফলে শহরের সংস্কৃতির জগত এক অপূরণীয় ক্ষতির মুখোমুখি । শহরের সকল সংস্কৃতিপ্রেমী মানুষ ও সংগঠনের কাছে তিনি ছিলেন একান্তই আপনার জন, অভিভাবিকার মতো । পরিবেশ আকাদেমি ও সবুজের অভিযান, বড়বাজারের সঙ্গে প্রয়াতা চট্টোপাধ্যায়ের সুদীর্ঘ সম্পর্ক। প্রয়াতা মিত্রা চট্টোপাধ্যায়ের মৃত্যুতে চন্দননগর অধিবাসী শোকস্তব্ধ । তাঁর শোকসন্তপ্ত পরিবারকে সমবেদনা জানান হয়েছে। মিত্রা চট্টোপাধ্যায়ের স্মরণে যে স্মরণ সভার আয়োজন করা হবে পরিবেশ আকাদেমি, সবুজের অভিযান ও অন্যান্য সহযোগী সংগঠনগুলির পক্ষে তার তারিখ ও সময় সামাজিক মাধ্যম এবং অন্যান্য উপায়ে জানিয়ে দেওয়া হবে।। ৭

)সুপর্না রায়—৯১ বছর বয়সের বৃদ্ধ।
আজ মারা গেলেন। সব আত্মীয় রাজ্যের বাইরে থাকেন। রেড ভলেন্টিয়াররা দায়িত্ব নিয়ে শেষকৃত্য সম্পন্ন করলেন। তার থেকেও বড় কথা গুরুদায়িত্ব পালন করলেন।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।