বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান মঞ্চের জোরালো অভিযোগে হলদিয়া পৌর সভার বৃক্ষনিধণ যজ্ঞে বাধ সাধলো বনদপ্তর


প্রতিবেদক : শুচিস্মিতা মিশ্র: চিন্তন নিউজ:৫ই জানুয়ারি:– সমগ্র দেশ জুড়ে একদিকে কোভীড ১৯ এর একের পর এক অভিঘাত, অন্যদিকে প্রাকৃতিক বিপর্যয়ের মুহুর্মুহু আঘাত সবুজ গ্রহ যখন বিধ্বস্ত, বিপর্যস্ত, ঠিক সেই সময়েই পরিবেশ রক্ষায় চরম অবহেলার নজির গড়ল হলদিয়া পৌরসভা। গত দু’ মাসে দু’বার আগুন লেগেছে পেট্রোকেমিক্যাল ও হলদিয়া তৈল শোধনাগারে। প্রাণঘাতী আগুন মৃত্যু ডেকে এনেছে কর্মীদের, বিপন্ন হয়েছে হলদিয়ার পরিবেশ, মাত্রা ছাড়িয়েছে দূষণ। আতঙ্কে হলদিয়াবাসী।
এমন দুঃসময়ে গত ১ জানুয়ারি পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের কাছে খবর আসে পুরসভা চত্বরে বৃক্ষনিধন হবে।সেই মতো খবর দেওয়া হয় নিকটবর্তী বালুঘাটা বন দপ্তর ও জেলা ফরেস্ট অফিসার (DFO)কে।এর আগেও পুরসভা নানা ভাবে এলাকায় গাছ নষ্ট করেছে কখনো উন্নয়নের দোহাই দিয়ে, আবার কখনো মূর্তি বসানোর নামে।গাছ খুনীদের গাছ মেরে ফেলার জন্য নানাকৌশল প্রয়োগ করতেও দেখেছে এলাকাবাসী। কখনো পরিণত গাছের ছাল তুলে ,গাছের নিচে আগুন জ্বালিয়ে আবার কখনো গোড়ার মাটি তুলে ফেলে। এইসব অভিযোগ বার বার বন দপ্তরের কাছে জানিয়েও কোন সুফল মেলেনি আগে।এবার কিন্তু জেলা ফরেস্ট অফিসার(DFO) র নির্দেশে আধিকারিক রাজীব বাবুর উদ্যোগে দ্রুত ব্যবস্থা নেয় বনদপ্তর। ১ জানুয়ারি ছুটির দিনেও আধিকারিকদের একটি দল ওই স্থান পরিদর্শন করেন। কিন্তু সেদিন পৌর প্রতিনিধিরা গাছ কাটা হবে না বলে জানান।পরের দিন ২ জানুয়ারি সকাল ৯ টায় পৌরসভা চত্বরে বুড়ো কদম ও কয়েকটি পাম গাছ কাটা শুরু হলেই বিজ্ঞান মঞ্চ বনদপ্তরকে জানায়। দ্রুত ব্যবস্থা নিয়ে বন দপ্তরের অফিসাররা তৎক্ষণাৎ পুরসভা চত্বরে এসে গাছ কাটা বন্ধ করেন।জেলা ফরেস্ট অফিসার (DFO) অনুপম খান বলেন – ২০০৭ সালের বন আইন অনুসারে একটি ও গাছ কাটতে
পুরসভাকে বন দপ্তরের অনুমতি নিতে হবে।
আপাতত সম্পূর্ণ বেআইনি এই গাছ কাটা বন্ধ করা গেছে।এক পুর আধিকারিক বলেন,বোর্ড মিটিং এ গাছ কাটার কোন সিদ্ধান্ত হয়নি,কেউ বা কারা নিজেদের সুবিধার জন্য দীর্ঘ দিনের বয়স্ক গাছ গুলিকে মেরে ফেলার চক্রান্ত করেছিল।শেষ পর্যন্ত স্বস্তিতে হলদিয়াবাসী।অভিনন্দন জানিয়েছেন বনদপ্তর বিজ্ঞান মঞ্চকে। সমগ্র ঘটনায় অস্বস্তিতে পুর কতৃপক্ষ।
গাছ কাটার আগের ও পরের ছবি প্রমাণ হিসাবে দেওয়া হলো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।