দেশ

ভয়াবহ বন্যার কবলে আসাম।


মাধবী ঘোষ:চিন্তন নিউজ:১৮ই জুলাই:–অসমে 30 লক্ষ মানুষ বানভাসি! দুর্যোগের সর্তকতা উত্তরাখণ্ড জুড়ে বাড়ছে কোন আশঙ্কা ।

বর্ষা আসতে দেশের বিভিন্ন অংশ ক্রমে ফুঁসে উঠছে বন্যায়। উত্তরাখণ্ড থেকে অসম উত্তরপ্রদেশ পর্যন্ত ক্রমাগত বন্যার গ্রাসে চলে যাচ্ছে দেশের একাধিক জায়গা। ইতিমধ্যেই উত্তরাখণ্ডে জুড়ে ক্রমেই বাড়ছে বিভিন্ন নদীর জল স্তর। অন্যদিকে, ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে সঙ্কটজনক পরিস্থিতিতে রয়েছে অসম ।

উত্তরাখণ্ড ও উত্তর প্রদেশ জুড়ে সতর্কতা জারি করল আই এস ডি । সেখানে বৃষ্টির পরিমাণ ক্রমেই বাড়তে চলেছে আগামী বেশ কয়েক দিনে। হরিদ্বার,নৈনিতাল, উধম সিং নগর, পিথর গড়, চমোলি তে হরি এলাকায় বৃষ্টিতে দুর্যোগ ক্রমেই বাড়বে বলে জানা গিয়েছে। বৃষ্টির জন্যই জারি হয়েছে সর্তকতা। আগামী পাঁচ দিন ধরে চলবে এই দুর্যোগের বৃষ্টি।

অসমে বন্যায় মৃতের সংখ্যা পৌঁছেছে ১১ জনে। ইতিমধ্যে সেখানে ৩ লাখ মানুষ বানভাসি। ক্ষতিগ্রস্ত দুই হাজার ২১৭ টি গ্রাম। ২৮ টি জেলা রয়েছে জলের তলায়। একদিকে যেমন উদ্ধার আর ত্রাণ নেমেছে প্রশাসন তেমনি অন্যদিকে ফুঁসে উঠছে ব্রহ্মপুত্র ।

উত্তরাখণ্ড, অসম, মহারাষ্ট্র ছাড়াও উত্তরপ্রদেশে ও প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা রয়েছে। সেখানে লখ্নো, কনৌজ, হারদোইতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির আশঙ্কা রয়েছে বলে জানা গিয়েছে। বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বিহারেও। তেমনই সর্তকতা জারি হয়েছে আবহাওয়া দফতরের তরফে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।