দেশ

আসামের গুয়াহাটি পৌরনিগমের নির্বাচন….


সীমা বিশ্বাস: আসাম, চিন্তন নিউজ:১২ই এপ্রিল:– আগামী ২২এপ্রিল গুয়াহাটি পৌরনিগমের নির্বাচন অনুষ্ঠিত হবে।২৪এপ্রিল ফলাফল ঘোষণা হবে।এই পৌরনিগমে ৬০ টি ওয়ার্ড আছে। সুদীর্ঘ নয় বছর পর এই নির্বাচন হচ্ছে।বিধি অনুযায়ী প্রতি পাঁচ বছর পর নির্বাচন হয়। পৌরনিগমের বর্তমান কার্য বাহী বোর্ডের সময় শেষ হয়ে যাওয়ার পর আরো পনের মাস পার হয়ে গেছে। যাইহোক শেষ পর্যন্ত নির্বাচনে র দিন ঘোষণা করা হয়েছে।মহানগরবাসীর জন্য এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পৌরনিগমের অনুপস্থিতিতে গুয়াহাটি মহানগরের নাগরিক এবংপৌরসমস্যা ক্রমাগত ভাবে জটিল এবং শোচনীয় পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিজেপি সরকার গুয়াহাটি মহানগরকে স্মার্ট সিটি হিসাবে রূপান্তরিত করার প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু সেই প্রতিশ্রুতি শূণ্য গর্ভ বাগড়ম্বরে পরিণত হয়েছে।

পানীয় জলের সমস্যা, বাসস্থানের সংকট, ,, জরাজীর্ণ পথের এবং নালা নর্দমার নিয়মিত পরিকল্পনা মাফিক পরিষ্কার না করার সমস্যা, রাস্তাঘাটে স্টিট লাইটের সমস্যা, উচ্ছেদের সমস্যা ইত্যাদি সমস্যায় মহানগরবাসীর দৈনন্দিন জীবন বিপর্যস্ত।

বৃহত্তর গুয়াহাটি তে পানীয় জল যোগানের জন্য মোট ৪০৭২ কোটি টাকা ব্যয়ে যে চারটি অভিলাষী প্রকল্পের কাজ ২০০৯ সনে আরম্ভ হয়েছিল তার ৩৬ মাসের মধ্যে সম্পূর্ণ করার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের এক দশকের বেশি সময় পার হয়ে যাওয়ার পর ও এই প্রকল্প গুলো র কাজ সম্পূর্ণ হয়নি মহানগরের দুই তৃতীয়াংশের

অধিক মানুষ জলের সংকটে ভুগছে।বিশেষ করে গরীব মানুষ জল কিনে খেতে না পারার দরুন দূষিত জল পান করতে বাধ্য হচ্ছে। অন্যদিকে বাসস্থানের সমস্যা এক বড় সমস্যা। বিশাল অংশের মানুষ মাটির পাট্টার থেকে বঞ্চিত। মহানগরীর রেল অঞ্চলে এক বিশাল সংখ্যক লোক প্রায় ৬০-৭০ বছর ধরে বাস করছে। তারা মাটির পাট্টা না পেয়ে সর্বদাই উচ্ছেদের আশংকায় দিন যাপন করে। রেল ছাড়া বিভিন্ন পেশায় যাঁরা যুক্ত তাদের রেলের জমিতে ই উপায় না পেয়ে ভয় ভীতি নিয়ে থাকতে হচ্ছে।রেল কর্তৃপক্ষ সম্প্রতি ৫৮ বিঘা রেলের মাটি জলের দামে তিনটি বৃহৎ বণিক গোষ্ঠীর হাতে লীজে তুলে দেওয়ার ব্যবস্থা করেছে

প্রদূষনের সমস্যা সমাধানের জন্য কোনো কার্যকরী ব্যবস্থা আজ পর্যন্ত সরকার গ্ৰহণ করে নাই।সমীক্ষাতে প্রকাশ পায় যে বিশ্বের পঞ্চাশ টা সবথেকে প্রদুষিত নগরগুলোর ভিতর গুয়াহাটি চল্লিশ নম্বর স্থানে অবস্থান করছে। আবর্জনা নিষ্কাশনের জন্য যে আধুনিক এবং বিজ্ঞান সম্মত পদ্ধতি গ্ৰহণ করা দরকার ছিল আজ পর্যন্ত সরকার তথা পৌরনিগম কর্তৃপক্ষ করে নাই।সূতরাং আজকে পরিবর্তন জরুরি । উত্তর পূর্বাঞ্চলের সিংহদুয়ার গুয়াহাটি মহানগরের সর্বাঙ্গীন বিকাশ এবং স্বচ্ছ, জণগণের প্রতি দায়বদ্ধ পৌরনিগম গঠন করতে আসন্ন নির্বাচন মহানগর বাসীকেএক সুযোগ এনে দিয়েছে।

সিপিআইএম সহ অগপ,আপ এজেপি, বিজেপি, কংগ্রেস বিভিন্ন রাজনৈতিক দল এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।
সিপিআইএম চারটি ওয়ার্ডে যথাক্রমে ৪ নং,৭নং, ৪৪নং,৫২নং প্রতিদ্বন্দ্বিতা করবে। শ্রীমতি সীমা বিশ্বাস, পার্থ প্রতীম ভৌমিক, বীরেন্দ্র কুমার শর্মা এবং ভূপেন্দ্র বর্মণকে প্রার্থী হিসেবে মনোনীত করা হয়েছে। সিপিএম এর মহানগর জিলা কমিটি বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ দলকে নির্বাচনে জয়যুক্ত করার আহ্বান জানিয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।