রাজ্য

হুগলী চুচুড়ার আইকনিক ঘড়ির মোড়ের ক্লকটাওয়ারের ইতিহাস::–


রত্না দাস: চিন্তন নিউজ:২৫ শে অক্টোবর:–ঘড়ির মোড় ::—হুগলী চুচুড়ার আইকনিক ঘড়ির মোড়ের ক্লকটাওয়ারের ইতিহাস::–( Edwardin clock Tower of chinsurah )

চুঁচুড়া- হুগলী জেলার একটি প্রধান শহর। এই শহরটি গঙ্গার পশ্চিম পাড়ে অবস্থিত। এই চুঁচুড়া শহরের কেন্দ্রস্থলে চারমাথা মোড়ে রয়েছে “এডওয়ার্ডডিন ক্লক টাওয়ার”। যার স্থানীয় নাম ঘড়ির মোড়।চুচুড়ার শতাব্দী প্রাচীনএই স্তম্ভঘড়িটি বৃটিশরা স্থাপন করেন। রাজা সপ্তম এডওয়ার্ড বা আলবার্ট এডওয়ার্ড ছিলেন ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার জেষ্ঠ্য পুত্র। যিনি রানী ভিক্টোরিয়ার মৃত্যুর পর ১৯০১খ্রিস্টাব্দে ৯ই অগাস্ট ব্রিটেন ও ভারতবর্ষের শাসনকর্তা হিসাবে অভিষিক্ত হন। যদিও তার রাজত্ব কাল ছিল অতি স্বল্প সময়ের।মাত্র ৯ বছর রাজত্ব করেন। ১৯১০ সালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তার জীবনাবসান হয়। তারই স্মৃতিতে ১৯১৪ সালে এই সুসজ্জিত স্তম্ভ ঘড়িটি চুঁচুড়া চার্চের সামনে চার মাথার মোড়ে স্থাপন করা হয়।

এই স্তম্ভ ঘড়িটির চারদিকে রয়েছে চারটি ঘড়ি এবং ওপরে রয়েছে একটি ধাতব ঘন্টা। এছাড়া স্তম্ভটির গায়ে একটু নিচে উত্তর মুখে রয়েছে রাজা সপ্তম এডওয়ার্ডের অবয়বের একটি পার্শ্ব ধাতব মূর্তি। বাকি তিনদিকে রয়েছে তিনটি কারুকার্যখচিত স্মৃতিফলক।

১৯৭৩ সালে ঘড়ির মোড়ের এই স্তম্ভটির উত্তর প্রান্তে স্বাধীনতা সংগ্রামী ভূপতি মজুমদারের আবক্ষ মূর্তি প্রতিষ্ঠা করা হয়।যেটির উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী শ্রী সিদ্ধার্থশঙ্কর রায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।