জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, ৫ই সেপ্টেম্বর, ২০২২ – ৪ সেপ্টেম্বর : ‘কমরেড হরপ্রসাদ গোস্বামী, কমরেড গোপেশ্বর পাল শহিদ হয়েছেন ২৮ বছর আগে তবুও প্রতিবছর ৪ঠা সেপ্টেম্বর মঙ্গলকোটের মানুষ তাঁদের শ্রদ্ধা জানাতে সমবেত হন। তাঁরা শ্রমজীবী মানুষের মুক্তির লড়াই-এ নিজেদের জীবন বলি দিয়েছিলেন ৷ আজ মঙ্গলকোটের কৈচরে শহিদ হরপ্রসাদ গোস্বামী ও শহিদ গোপেশ্বর পাল-এর স্মরণসভা অনুষ্ঠিত হয়।
১৯৯৪ সালের ৪ সেপ্টেম্বর, মঙ্গলকোটের ভাল্যগ্রামে বর্গাদারের অধিকার প্রতিষ্ঠা সংক্রান্ত একটি সভা সেরে বাড়ি ফেরার পথে কৃষক নেতা, জনপ্রিয় দুই শিক্ষক হরপ্রসাদ গোস্বামী ও গোপেশ্বর পাল ঝোপের মধ্যে লুকিয়ে থাকা শাসকশ্রেণির দুষ্কৃতীদের হাতে নৃশংসভাবে খুন হন নিগন স্টেশন থেকে অনতিদূরে অশ্বত্থতলায় ৷ প্রিয় দুই নেতার নিথর দেহ ধানক্ষেতে পড়ে থাকে ৷ এলাকার কৃষক নেতা মনোজ পাল বাড়ি ফেরার পথে প্রিয় দুই সহকর্মীর নিথর দেহ পড়ে থাকতে দেখে ছুটে এসে খবর দেন পার্শ্ববর্তী নিগন গ্রামে ৷ মুহূর্তে হাজার হাজার মানুষ ঘটনাস্থলে ছুটে যান ৷
স্মরণসভায় অচিন্ত্য মল্লিক দুই শহিদের লড়াই, আত্মত্যাগের পাশাপাশি কেন্দ্রের বিজেপি ও রাজ্যের তৃণমূল সরকারের জনবিরোধী নীতি ও দুর্নীতির কথা তুলে ধরেন ৷
তিনি বলেন, ‘রাজ্যে সন্ত্রাস কায়েম করে, স্বৈরাচারী সরকার গণতন্ত্রকে হরণ করছে তার বিরুদ্ধে জনগণ ঐক্যবদ্ধ হচ্ছে, সমাজের সর্বস্তরে তীব্র লড়াই আন্দোলন সংগঠিত হচ্ছে ৷ ৩১ আগস্ট বর্ধমান শহরে মানুষের ব্যাপক জমায়েত তার প্রমাণ। এসবের বিরুদ্ধে মানুষের লড়াইকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে ৷ কেন্দ্রের ও রাজ্যের দুই শক্তিই গরিব-মেহনতজীবী মানুষের স্বার্থের বিরুদ্ধে ৷ তাই এই দুই ভয়ংকর শক্তিকে হঠানোর জন্যই মানুষকে আরও বেশি ঐক্যবদ্ধ করতে হবে ৷’ স্মরণসভায় বক্তব্য রাখেন কৃষকনেতা দুর্যোধন সর। সভাপতিত্ব করেন সি পি আই (এম) মঙ্গলকোট এরিয়া কমিটির সম্পাদক শাহজাহান চৌধুরি।

৩১ আগস্ট’২২ বর্ধমানে ‘আইন অমান্য’ আন্দোলনে পুলিশী বর্বরতায় আক্রান্ত কমরেডদের চিকিৎসা সহায়তা এবং জেলে যাওয়া কমরেডদের আইনী লড়াইয়ে পাশে থাকতে সিপিআই(এম), পার্টি জেলা দপ্তরে পার্টি নেতা অমল হালদারের হাতে ২৫ হাজার টাকা তুলে দিলেন রামগোপালপুর হাই স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক দুর্গাদাস ব্যানার্জী।উপস্থিত ছিলেন পার্টি জেলা সম্পাদক সৈয়দ হোসেন, অচিন্ত্য মল্লিক, তাপস সরকার, অপূর্ব চ্যাটার্জী, তাপস চ্যাটার্জি সহ অন্যান্য নেতৃত্ব।

গত ৩১ শে আগস্ট ২০২২ বর্ধমানে আইন অমান্য আন্দোলনের কর্মসূচিতে শান্তিপূর্ণ মিছিলের উপর পুলিশের বর্বরোচিত আক্রমনের প্রতিবাদে এবং কেন্দ্রীয় কমিটির নেতা আভাস রায়চৌধুরী সহ ৪৩ জন কমরেডদের নিঃশর্ত মুক্তির দাবিতে পূর্বস্থলী ১ এরিয়া কমিটির অন্তর্গত নাদনঘাট বাজারে একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

পূর্ব বর্ধমান জেলার নিখিল বঙ্গ শিক্ষক সমিতির উদ্যোগে গত একবছরে অবসরপ্রাপ্ত শিক্ষক ও শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হলো । সংবর্ধনা গ্রহন করলেন মাননীয় অসীম দাস ও মাননীয় উত্তম কুমার নন্দী ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।