রাজ্য

পুনরায় কলকাতা পুলিশে ফিরলেন দময়ন্তী সেন


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১০ সেপ্টেম্বর: সাত বছর পর কলকাতা পুলিশে ফিরলেন দময়ন্তী সেন, রাজ্য পুলিশ পেল নতুন টাস্ক ফোর্স দময়ন্তী সেন। প্রশ্ন উঠছে এই সাতবছর কোথায় ছিলেন আইপিএস দময়ন্তী সেন? পার্ক স্ট্রিট গণধর্ষণ কাণ্ডের দু’মাসের মাথায় আইপিএস দময়ন্তী সেনকে বদলি করা হয়েছিল। প্রথমে ব্যারাকপুরে পুলিশ ট্রেনিং স্কুলে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল পদে বদলি করা হয়েছিল দময়ন্তীকে। সংশ্লিষ্ট মহলের মতে, দময়ন্তীর মতো সুদক্ষ অফিসারের জন্য এই পদ ছিল অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ। তবে জানা যায়, পেশাদার দময়ন্তী এই বদলিতে ভেঙে পড়েননি, বরং চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন তাঁর কাজকে। এরপর এই আইপিএসকে দার্জিলিঙে ডিআইজি রেঞ্জে বদলি করা হয়েছিল। সেখান থেকে দময়ন্তীকে পাঠানো হয় সিআইডি-তে। সিআইডি-তে তিনি ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) পদে কাজ করেন। এর পাশাপাশি রাজ্য পুলিশের আইজি (প্রশাসন) পদেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী। দময়ন্তী সেনই কলকাতা পুলিশের প্রথম মহিলা গোয়েন্দা প্রধান। কলকাতা পুলিশে যুগ্ম কমিশনার (অপরাধ) পদে দায়িত্ব সামলানোর আগে একাধিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব সামলেছিলেন দময়ন্তী।

প্রসঙ্গত পার্ক স্ট্রিট গণধর্ষণ কাণ্ডে তদন্তের সাফল্যের পর কলকাতা পুলিশ থেকে রাজ্য পুলিশে বদলি করে দেওয়া হয় তাঁকে। এবার সাত বছর পর কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার হিসেবে ফিরলেন আইপিএস দময়ন্তী সেন। সোমবার রাজ্যের স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক দফতরের তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে রাজ্য পুলিশের আইজি (প্রশাসন) দময়ন্তী এবার কলকাতার অতিরিক্ত পুলিশ কমিশনার নিযুক্ত হচ্ছেন। বর্তমানে অতিরিক্ত পুলিশ কমিশনার পদে রয়েছেন সুপ্রতিম সরকার, যিনি এবার পুলিশ কমিশনার হচ্ছেন।

উল্লেখ্য, পার্ক স্ট্রিট গণধর্ষণ কাণ্ডের তদন্তে তাঁর ভূমিকার জন্য প্রশংসিত হয়েছিলেন দময়ন্তী। তবে মনে করা হয়, শাসকদলের সঙ্গে মনোমালিন্যের জেরেই ২০১২ সালে বদলি হতে হয় তাঁকে। এর আগে কলকাতা পুলিশের প্রথম মহিলা গোয়েন্দা প্রধান হিসেবে নিযুক্ত হন দময়ন্তী।

অন্যদিকে, পূর্ব ঘোষণা অনুযায়ী কলকাতা পুলিশের পাশাপাশি এবার রাজ্য পুলিশের জন্যে আলাদা করে স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) গঠন করল রাজ্য সরকার। সোমবার জারি করা এক নির্দেশিকায় বলা হয়েছে, জাল নোটের কারবার, মাদকদ্রব্য ও বেআইনি অস্ত্র পাচার, সন্ত্রাসী কার্যকলাপ, রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধ, ইত্যাদি রুখতেই এই টাস্ক ফোর্স গঠন করা হলো। রাজ্যের আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ সীমান্ত এলাকাগুলিতে বিশেষভাবে সক্রিয় থাকবে এই ফোর্স। মোট ৩৮৪ সদস্যের এই টাস্ক ফোর্সের নেতৃত্বে থাকছেন একজন অতিরিক্ত ডিরেক্টর জেনারেল, যাঁর সহায়তা করবেন একজন আইজি, একজন ডিআইজি, এবং চারজন এসপি।

রাজ্য পুলিশের নতুন এসটিএফ-এর সদর দফতর থাকছে কলকাতাতেই। এছাড়াও পাঁচজন ডেপুটি এসপি-র অধীনে পাঁচটি দফতর থাকবে কলকাতা, শিলিগুড়ি, মালদা, দুর্গাপুর, এবং খড়্গপুরে। পৃথক একটি নির্দেশিকায় ঘোষণা করা হয়েছে রাজ্য পুলিশ এসটিএফ-এর প্রথম প্রধান নিযুক্ত হলেন অজয় নন্দ, যিনি বর্তমানে দার্জিলিংয়ের আইজিপি। ডিআইজি পদে আসছেন বর্তমানে ডিআইজি সিআইডি (অপারেশনস) পদে কর্মরত নিশাত পারভেজ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।