রাজ্য

নতুন আঙ্গিকে তৈরি হচ্ছে সিপিআইএম


রঘুনাথ ভট্টাচার্য, চিন্তন নিউজ, ২ আগস্ট: লড়াইয়ের আর একটা ফ্রন্ট খুললো মার্ক্সবাদী কমিউনিস্ট পার্টি। দেশের মানুষের মধ্যে অসুস্থকর রাজনৈতিক প্রদূষণ ছড়িয়ে দেবার জন্য যখন কুচক্রী গোষ্ঠীগুলো আধুনিক ‘ডিজিটাল’ পদ্ধতির সুযোগ নিয়ে বিভ্রান্তিকর প্রচারণায় উঠে পড়ে লেগেছে, ভারতের প্রধান প্রগতিশীল রাজনীতির ধারক সিপিআই(এম) তখন সেই অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই জোরদার করতে, জনসাধারণের মধ্যে ঐক্যের পরিবেশ গড়ে তুলতে স্বেচ্ছাসেবক গোষ্ঠীর সাহায্য আহ্বান করলো।

সিপিআই (এম) পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিম এই প্রসঙ্গে বলেন, “অনেকের মত আমরা টপ ডাউন এ্যাপ্রোচে একাজ করার জন্য অমুক তমুক পেশাদারের কাছে তদ্বিরের পথে যাব না। বরং, সম্পূর্ণ ভিন্ন পথে ‘বটম-আপ এ্যাপ্রোচ’ নেব। এমন অনেকেই আছেন যারা আমাদের সঙ্গে এই কাজ করতে আগ্রহী, যাদের মেহনতি মানুষের প্রতি রাজনৈতিক বিশ্বাস ও দায়বদ্ধতা আছে, তাঁদের নিয়েই এ কাজ করা সম্ভব।

সদ্য লোকসভা নির্বাচনের পর্যালোচনা রিপোর্টেও বলা হয়েছে যে এটা কেন্দ্রীয় কমিটির একটি অত্যাবশ্যকীয় কাজ হিসাবে গ্রহন করা উচিত। অন্য অর্থবান দলের মত কোটি কোটি টাকার ঘুর্ণাবর্ত সৃষ্টি করে জনসাধারণের মনে বিভ্রম সৃষ্টি করে বিপথে চালিত করা নয়, সিপিএম নাড়া দিল ‘বন্ধু হও, বাড়াও হাত’। (১) সমীক্ষা,(২) তথ্য সংকলন ও বিশ্লেষণ, (৩) বার্তা ও ভাবনার পরিকল্পনা করে তার সুসমন্বিত প্রচারের লক্ষ্যে একটি টিম তৈরি করার অভিজ্ঞতা, ক্ষমতা ও দক্ষতা আছে, তাঁদের এই কাজে স্বাগত জানিয়েছে সিপিএম।

এই কাজের জন্য ডিজিটাল স্বেচ্ছাসেবক হতে আগ্রহীদের http://forms.gle/xpFoUUbVkad-FaTpf9 এই ঠিকানায় ক্লিক করে একটি ফর্ম পূরণ করতে অনুরোধ জানান হয়েছে। সমষ্টিগত ভাবে যাঁরা আগ্রহী, তাঁরা ই-মেলে প্রস্তাব পাঠাবেন [email protected] ঠিকানায়। যোগাযোগ : ৮০১৭৯২১৮৬৬। ১৫ই আগস্ট পর্য্যন্ত এই স্বেচ্ছাসেবক সংগ্রহের প্রচার চালু থাকবে।

মহম্মদ সেলিম জানান, ইতিমধ্যেই উৎসাহব্যঞ্জক সাড়া পাওয়া যাচ্ছে এই আহ্বানে। এই পরিকল্পনা সফল হলে জনসাধারণের মধ্যে বাম, গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ ও প্রগতিশীল ভাবনার প্রসার ঘটবেই।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।